শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০১:৫১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

অতিরিক্ত যাত্রীবহনের কারণে ট্রেন দুর্ঘটনা

amarsurma.com

আমার সুরমা ডটকম:

অতিরিক্ত যাত্রীবহনের (ওভারলোড) কারণে সিলেটের মৌলভীবাজারে ট্রেন দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকের ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠক হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

রোববার রাত ১২টার দিকে মৌলভীবাজারের কুলাউড়ার বরমচাল স্টেশনের পাশে ঢাকাগামী উপবন এক্সপ্রেসের বগি ছিটকে পড়ে। এতে এ পর্যন্ত ছয়জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তিন শতাধিক যাত্রী নিয়ে রোববার রাতে সিলেট স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ট্রেনটি ছেড়ে যায়।

ট্রেন দুর্ঘটনায় বিষয়ে মন্ত্রিসভা বৈঠকে কোনো আলোচনা হয়েছে কিনা- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘উদ্ধারকাজ চলছে। আমাদের অল এজেন্সিস, রেল সচিব নিজেই আছে। র‌্যাব, বিজিবি, ফায়ার ব্রিগেড থেকে শুরু করে সবাই ওখানে ঝাঁপিয়ে পড়েছে। আমরা অফিসিয়ালি যেটা জানি চারজনের লাশ উদ্ধার করা হয়েছে। চাপা পড়ে আরও লাশ থাকতে পারে। সেটা সরানোর প্রক্রিয়া চলছে। এতে ২৪ ঘণ্টা লেগে যেতে পারে।’

এ বিষয়ে প্রধানমন্ত্রী কোনো নির্দেশনা দিয়েছে কিনা- এমন প্রশ্নের জবাবে শফিউল আলম বলেন, ‘না, পুরনো ব্রিজগুলো পর্যায়ক্রমে রিপ্লেস করার অনুশাসন আগে থেকেই আছে, ওটা আলোচনা হয়েছে। সড়কে অব্যবস্থাপনার কারণে সবাই ট্রেনে ঝাঁপিয়ে পড়েছে। ট্রেনের ছাদ থেকে শুরু করে এমন কোনো জায়গা ছিল না যেখানে লোকজন ওঠেনি। ওভারলোডেড ছিল, এজন্য ওটা কলাপস করেছে।’

তিনি আরও বলেন, রেলমন্ত্রী আমাদের আশ্বস্ত করেছেন ২৪ ঘণ্টার মধ্যে রেল যোগাযোগ চালু হয়ে যাবে। সড়কও ঠিক করার চেষ্টা চলছে। সড়কের বিষয়টি একটু সময়ে লাগবে। সর্বোচ্চ এক সপ্তাহের মধ্যে ওটা ঠিক হয়ে যাবে।’

amarsurma.comট্রেন দুর্ঘটনায় নিহতদের মধ্যে তিনজনের পরিচয় শনাক্ত

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বরমচাল স্টেশনের পাশে সিলেট থেকে ঢাকাগামী উপবন এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনায় নিহতদের মধ্যে তিনজনের পরিচয় মিলেছে। এরা হলেন- সানজিদা নাসিম, ফাহমিদা ইয়ামসিন ইভা ও মনোয়ারা বেগম।

নিহত সানজিদা আক্তার বাগেরহাটের মোল্লারহাট উপজেলার ভানদর খোলা গ্রামের মো. আকরাম মোল্লার মেয়ে, ফাহামিদা ইয়াসমিন ইভা সিলেটের দক্ষিণ সুরমার আবদুল্লাপুর এলাকার আবদুল বারীর মেয়ে এবং মনোয়ারা বেগম ফেঞ্চুগঞ্জের মাইজগাঁও শেখেরটিলার মৃত চেরাগ মিয়ার মেয়ে।

কুলাউড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুরুল হক জানান, সোমবার সকালে নিহত তাহমিদা ও মনোয়ারার মরদেহ পরিবার নিয়ে গেছে। তবে অপর নিহত পুরুষের পরিচয় এখনো জানা যায়নি।

এর আগে রোববার দিবাগত রাত ১২টার দিকে মৌলভীবাজারের কুলাউড়ার বরমচাল স্টেশনের পাশে সিলেট থেকে ঢাকাগামী উপবন এক্সপ্রেস ট্রেনের কয়েকটি বগি ছিটকে পড়ে। এ ঘটনায় তাৎক্ষণিক ছয়জনের মরদেহ উদ্ধারের কথা জানানো হলেও সকালে পুলিশ চারজনের মরদেহ উদ্ধারের কথা জানায়। নিহতদের মরদেহ বর্তমানে কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রয়েছে। এ ঘটনায় ট্রেনটির শতাধিক যাত্রী আহত হয়েছেন।

amarsurma.comআপাতত ঢাকার সঙ্গে সিলেটের যোগাযোগ কুলাউড়া পর্যন্ত

মৌলভীবাজারের কুলাউড়ায় দুর্ঘটনা কবলিত উপবন এক্সপ্রেস ট্রেনের উদ্ধারকাজ সোমবার (২৪ জুন) বিকেলের মধ্যে শেষ হবে বলে আশা প্রকাশ করেছেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন। সকাল সাড়ে ৯টার দিকে দুর্ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

মো. মোফাজ্জেল হোসেন বলেন, বিকেলের মধ্যে উদ্ধার কাজ শেষ করতে পারব বলে আমরা আশাবাদী। আপাতত ঢাকার সঙ্গে সিলেটের যোগাযোগ থাকবে কুলাউড়া জংশন থেকে। কুলাউড়া পর্যন্ত ট্রেন চলাচল স্বাভাবিক থাকবে কিন্তু সরাসরি সিলেটের সঙ্গে কোনো ট্রেন যোগাযোগ এখন সম্ভব হচ্ছে না।

তিনি আরও বলেন, দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে ইতোমধ্যেই চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি আগামী তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে। তদন্ত শেষে জানা যাবে ট্রেনের বগিতে সমস্যা নাকি লাইনে সমস্যা ছিল। কিংবা অন্য কোনো কারণ থাকতে পারে।

উল্লেখ্য, রোববার (২৩ জুন) রাত ১২টার দিকে মৌলভীবাজারের কুলাউড়ার বরমচাল স্টেশনের পাশে সিলেট থেকে ঢাকাগামী আন্ত:নগর উপবন এক্সপ্রেস ট্রেনের বগি ছিটকে পড়ে। এ ঘটনায় এ পর্যন্ত চারজনের মরদেহ উদ্ধারের কথা জানিয়েছে পুলিশ। এ ঘটনায় আহত হয়েছে শতাধিক। দুর্ঘটনাকবলিত স্থানে দমকলবাহিনীর ১২টি ইউনিট কাজ করে।

শেষ খবর পাওয়া পর্যন্ত বগি উদ্ধার ও রেললাইন মেরামতের কাজ চলছে। ঘটনাস্থল রাতেই পরিদর্শন করেন সিলেট বিভাগীয় কমিশনার মিসবাউর রহমান, জেলা প্রশাসক তোফায়েল ইসলাম, জেলা পুলিশ সুপার শাহ জালাল।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: