মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:৪৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

এবার অজানা ভাইরাস, প্রায় ৫০০ ঘোড়ার মৃত্যু

amarsurma.com

আমার সুরমা ডটকম ডেস্ক:

নভেল করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে জর্জরিত গোটা বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এরই মধ্যে থাইল্যান্ডে প্রাদুর্ভাব ঘটেছে অজানা এক ভাইরাসের। যার প্রভাবে দেশটিতে প্রায় ৫০০ ঘোড়ার মৃত্যুর ঘটনা ঘটেছে। ধারণা করা হচ্ছে, বাদুড় থেকেই ছড়িয়েছে এই ভাইরাসটি।

সম্প্রতি দেশটির রাজধানী ব্যাংকক থেকে প্রায় ১০০ মাইল দূরে অবস্থিত এক খামারে প্রথম হানা দেয় অজানা এই ভাইরাসটি। সেখানে বেশ কয়েকটি ঘোড়ার মৃত্যুর ঘটনা ঘটে। এরপর থেকে সারাদেশের বিভিন্ন জায়গায় একই ভাইরাসের সংক্রমণে ঘোড়ার মৃত্যুর ঘটনা ঘটতে থাকে।

ওই খামারের মালিক নোপাদল সারোপালা জানান, খামারের কয়েকটি ঘোড়া হঠাৎ করেই অসুস্থ হয়ে যায়। এরপর ২৪ ঘণ্টার মধ্যে সেগুলো মৃত্যুর কোলে ঢলে পড়ে। এভাবে ৯ দিনে ১৮টি ঘোড়া মারা যায়। প্রথমে ভেবেছিলেন প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ঘোড়াগুলোর মৃত্যু হয়েছে। কিন্তু পরীক্ষা করার পর তাদের শরীরে করোনার অস্তিত্ব পাওয়া যায়নি।

ঘোড়াগুলোকে পরীক্ষার পর চিকিৎসকরা জানান, এক অজনা ভাইরাসের সংক্রমণে এদের মৃত্যু হয়েছে। বাদুড় থেকে এই ভাইরাসটি ছড়িয়ে থাকতে পারে।

তবে অনেকের দাবি, সম্প্রতি চীন থেকে আনা এক জেব্রার মাধ্যমে ভাইরাসটি ঘোড়ার শরীরে ছড়িয়েছে।

এদিকে, গত ফেব্রুয়ারি মাস থেকে ব্রিটেনেও এমন অজানা এক ভাইরাসে আক্রান্ত হচ্ছে বহু ঘোড়া। সাধারণত এ ধরনের অসুস্থতা আফ্রিকার জেব্রা ও ঘোড়ার মধ্যে দেখা যায়। কয়েক বছর আগে এমনই এক ভাইরাসের সংক্রমণে দেশটিতে বিপুল সংখ্যক ঘোড়ার প্রাণহানি হয়েছিল।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: