মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৯:৫০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

ঐতিহাসিক ভাটিপাড়া জামে মসজিদে বজ্রপাতের ‘ক্ষত’

amarsurma.com

মুহাম্মদ আব্দুল বাছির সরদার:
সুনামগঞ্জের দিরাইয়ের ঐতিহাসিক নিদর্শন ভাটিপাড়ার জমিদারবাড়ি জামে মসজিদে শুক্রবার ভোর ৩টায় বজ্রপাতের আঘাতে ক্ষতের সৃষ্টি হয়েছে। এতে মসজিদের গম্বুজের পলেস্তার খসে পড়েছে।
জানা যায়, ৩১মে শুক্রবার ভোর রাতে দিরাইয়ে ব্যাপক বজ্রপাত হয়। এতে জানমালের কোন ক্ষতি না হলেও ঐতিহাসিক স্থাপনা ভাটিপাড়া জমিদারবাড়ি জামে মসজিদের গম্বুজে বজ্রপাতের আঘাতে সেখানে বেশ কিছু পলেস্তার খসে পড়ে। এছাড়া মসজিদের ভেতরের কারুকাজ, আইপিএস, জেনারেটার ও মাইকসহ আরও অন্যান্য জিনিষের ক্ষতি হয়। ফলে মসজিদের সৌন্দর্যে বিরূপ প্রভাব পড়ে।
গ্রামের ডা: কাজী আবুতালেব জানান, বজ্রপাতের কারণে মসজিদের বড় ধরণের ক্ষতি হয়ে গেলো। কারণ, এই মসজিদটি আামদের গ্রামে হলেও এটি মূলত ঐতিহাসিক নিদর্শন হিসেবে বিবেচিত হয়ে আসছে। এটি এখন সংস্কার করতে হবে বলেও তিনি জানান।
ভাটিপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহজাহান কাজী বলেন, ভাটিপাড়া জমিদারবাড়ি মসজিদটি ঐতিহাসিক স্থাপনা হিসেবে জমিদারবাড়ির লোকেরাই তা দেখাশুনা করে থাকেন। বজ্রপাতে মসজিদটি ক্ষতগ্রস্তের ব্যাপারে তিনি বলেন, মসজিদ কমিটির সাথে আলাপ করে সংস্কারের উদ্যোগ নেয়া হবে।
উল্লেখ্য, ১৭ শতকের শেষের দিকে ভাটিপাড়া জমিদারদের উদ্যোগে দিল্লি জামে মসজিদের আদলে এটি নির্মাণ করা হয়। চুনসুরকির দ্বারা তৈরি এ মসজিদের ৩টি বিশাল গম্বুজ রয়েছে। এছাড়া রয়েছে বড় চারটি মিনার, সর্বমোট ১৬টি মিনার আছে। দৃষ্টিনন্দন মসজিদটির সামনে রয়েছে বিশাল পুকুর, পিয়াইন নদীর তীরবর্তী এই ঐতিহাসিক স্থাপনা দেখতে দেশের বিভিন্ন জায়গা থেকে দর্শনার্থীরা ছুটে আসেন। এতিহাসিক ও দৃষ্টিনন্দন এই মসজিদটিকে প্রতœতত্ত্বের নিদর্শন হিসেবে ঘোষণা করতে সরকারের সংশ্লিষ্ট দফতরের কাছে দাবি জানিয়েছেন এলাকাবাসি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: