শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:০৫ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
কাশ্মীরে ৬.১ মাত্রা, আফগানিস্তানেও ভূমিকম্প

কাশ্মীরে ৬.১ মাত্রা, আফগানিস্তানেও ভূমিকম্প

 

16_91892

আমার সুরমা ডটকম ডেক্স : জুম্মু-কাশ্মীরের শ্রীনগরে শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হেনেছে। এছাড়া লাহোরসহ পাকিস্তানের উত্তরাঞ্চলীয় সীমান্তবর্তী এলাকায়ও এ ভূমিকম্প অনুভূত হয়েছে। সোমবার স্থানীয় সময় সাড়ে ৩টায় (বাংলাদেশ সময় ৪টায়) ভূমিকম্পটি অনুভূত হয় বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৬.১। এখন পর্যন্ত এ ঘটনায় কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিকে আফগানিস্তানের হিন্দুকুশ পার্বত্য এলাকায় উচ্চ মাত্রায় ভূকম্পন অনুভূত হয়েছে। রিক্টর স্কেলে এর মাত্রা ছিল ৬.২। এ ভূমিকম্পে কেঁপে উঠেছে আফগানিস্তান, ভারত ও পাকিস্তানের একাংশসহ উত্তরাঞ্চল।আফগানিস্তানের হিন্দুকুশ পার্বত্য এলাকা, ভারতের দিল্লি, পাকিস্তানের লাহোর এবং ইসলামাবাদ ভূমিকম্পে প্রকম্পিত হয়েছে। হিন্দুকুশ পার্বত্য এলাকা প্রায় ৮০০ কিলোমিটার দীর্ঘ এক পার্বত্য এলাকা এবং আফগানিস্তান ও পাকিস্তানের উত্তরাংশে এর ভৌগলিক গুরুত্ব অপরিসীম। হিন্দুকুশ আফগানিস্তান ও পাকিস্তান ছাড়াও চীন ও কিরগিজস্তান জুড়ে রয়েছে। হিন্দুকুশ পর্বতমালার সর্বোচ্চ শৃঙ্গের নাম তিরিক মির। এর উচ্চতা ৭৬৯০ মিটার; ২৫,২৩০ ফুট।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: