বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:১৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
ক্রাইস্টচার্চে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৯, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর শোক

ক্রাইস্টচার্চে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৯, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর শোক

amarsurma.com

আমার সুরমা ডটকম ডেস্ক:

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নুর মসজিদ এবং লিনউড মসজিদে হামলার ঘটনায় অন্তত ৪৯ জনের মৃত্যু হয়েছে বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে। এ ঘটনায় চার ব্যক্তিকে আটক করা হয়েছে। স্থানীয় পুলিশ জানিয়েছে এ ঘটনার পেছনে আরও অনেক অপরাধীর জড়িত থাকার সম্ভাবনা রয়েছে। এ ঘটনায় প্রধানমন্ত্রী জেসিন্ডা আহডার্ন শোক প্রকাশ করে বলেছেন, ‘এটা নিউজিল্যান্ডের অন্যতম কালো দিন। আমরা বহুত্ববাদে বিশ্বাস করি এবং দয়ালু বলেই আমাদের লক্ষ্য বস্তু করা হয়েছে। আমরা একাধিক জায়গায় চলমান হামলার ঘটনা মোকাবেলা করছি।’ খবর বিবিসি।

প্রতিবেদনে বরা হয়, ডিনস এভেতে অবস্থিত মসজিদ আল নুর এবং লিনউড এভের লিনউড মসজিদে হামলাকারীর এলোপাতাড়ি গোলাগুলির ঘটনায় এখন পর্যন্ত ৪৯ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে স্থানীয় গণমাধ্যমসহ বেশ কয়েকটি সূত্র।

কেন্দ্রীয় দুই মসজিদে দুইজন হামলাকারী হামলা চালিয়েছে। এদের মধ্যে একজন অস্ট্রেলিয়ান অধিবাসী বলে জানা গেছে। হামলাকারী লাইভে এসে নিজের পরিচয় দিয়ে হামলার ঘটনা ঘটায়। হামলার সময় লাইভে এসে তিনি বলেন, এটি একটি সন্ত্রাসী হামলা। ক্রাইস্টচার্চ হাসপাতালের বাইরেও গোলাগুলির ঘটনা ঘটেছে।

একজন প্রত্যক্ষদর্শী জানান, প্রাণ বাঁচাতে আমি শুধু দৌড়েছি! কোনোদিকে দেখিনি! শুধু দৌড় দিয়েছি! এই সময় আমি অন্তত ৫০টি গুলির শব্দ শুনেছি।

ওকফোর্ড ক্লোজের বাসিন্দা রবার্ট ওয়েদারহেড নামের এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, হামলাকারীর গায়ের রং ফর্সা। তার বয়স আনুমানিক ৩০ থেকে ৪০ বছর হতে পারে। তার গায়ে একটি ইউনিফর্ম ছিল। কিন্তু এটা কীসের ইউনিফর্ম তা বোঝা যায়নি। তার পায়ের কাছে আরও অনেকগুলো ম্যাগজিন বাঁধা ছিল। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত সকল মসজিদের দরজা এবং শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে রাখতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। বাতিল করা হয়েছে ১৬ই মার্চ থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট

এ ঘটনাকে নিউজিল্যান্ডের ইতিহাসে একটি কালো অধ্যায় বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাকিন্দা আরডেরন। এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেন তিনি। তিনি জানান, চারজন অপরাধীকে চিহ্নিত করে হেফাজতে নেওয়া হয়েছে। বাকি অপরাধীদেরও খুব জলদি আটক করা হবে বলে জানান দেশটির প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুমার নামাজ আদায় করতে গেলে সেখানে মুসল্লিদের ওপর এলোপাতাড়ি হামলা চালায় এক বন্দুকধারী।

ক্রাইস্টচার্চের মসজিদে হামলার ঘটনায় বিশ্বনেতাদের শোক প্রকাশ

দক্ষিণ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে এলোপাতাড়ি গুলি চালিয়ে ৪৯ মুসল্লিকে হত্যা করেছে ব্রেনটন ট্যারেন্ট নামে অস্ট্রেলিয়ার এক ইসলাম বিদ্বেষী সন্ত্রাসী। এদের মধ্যে তিনজন বাংলাদেশী নাগরিক রয়েছেন। আরও অন্তত ২০ জন আহত হয়েছেন। এলোপাতাড়ি গুলি ছোড়ার সময় মসজিদের ভেতর থেকে সামাজিক মাধ্যমে সরাসরি সম্প্রচার করে ওই সন্ত্রাসী। শুক্রবার জুমার নামাজ চলার সময় এই নৃশংস হামলার ঘটনা ঘটে। হামলায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত এক নারীসহ চার ব্যক্তিকে কারাগারে আটক রাখা হয়েছে। আটকের সময় তাদের একজন সুইসাইড ভেস্ট পরা অবস্থায় ছিল। হত্যাকাণ্ড ঘটনার আগে টুইটারে ৭৩ পাতার ইশতেহার আপলোড করে হামলাকারী। এ ঘটনায় বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারা শোক প্রকাশ করেছেন ও নিন্দা জানিয়েছেন।
ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে হামলার ঘটনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আর্দেনের কাছে পাঠানো এক শোকবার্তায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক ও নিন্দা প্রকাশ করেছেন। পাশাপাশি শোক প্রকাশ করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীও। তিনি একে দেশের অন্ধকারতম দিনগুলির মধ্যে একটি বলে বিবৃতি দিয়েছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মসজিদে হামলার ঘটনা বেদনাদায়ক ও নৃশংস বলে উল্লেখ করেছেন।
এদিকে মুসলমানরা গণহত্যার শিকার হচ্ছেন জানিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান বলেছেন, মুসলমানদের বিরুদ্ধে শত্রুতা অলসভাবে দেখছে বিশ্ব। এই মুসলমানদের যে ব্যক্তিগতভাবে হয়রানি করা হত, ক্রাইস্টচার্চের আল নুর মসজিদের হত্যাকাণ্ডের মাধ্যমে সীমান্ত ছাড়িয়ে তা গণহত্যায় রূপ নিয়েছে। তিনি বলেন, এখনই যদি পদক্ষেপ নেয়া না হয়, তবে আমাদের আরো বিপর্যয়ের খবর শুনতে হবে। আল নুর মসজিদে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে তিনি বলেন, আল্লাহ নিশ্চয়ই নিহতদের ক্ষমা করে দেবেন। আহতদের দ্রুত সুস্থ হওয়ার জন্য সহায়তা প্রয়োজন। তিনি বলেন, এ হামলার ঘটনায় মুসলিম বিশ্বের পক্ষ থেকে নিউজিল্যান্ডের হতাহত নাগরিকদের প্রতি আমি শোক জানাচ্ছি। ইসলামবিদ্বেষ ও বর্ণবাদ বৃদ্ধির সর্বশেষ দৃষ্টান্ত হিসেবে এ ঘটনাকে দাঁড় করিয়েছেন মুসলিম বিশ্বের এ নেতা।
এর আগে এ সন্ত্রাসী হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, সন্ত্রাসবাদ কখনো ধর্ম হতে পারে না। নিহত ও তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি তিনি সমবেদনা জানিয়েছেন।
বিশ্বের সবচেয়ে বড় মুসলমান-সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়া এই ঘটনার নিন্দা জানিয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেটিনো মারসুদি এক বিবৃতিতে বলেন, ‘সরকার ও ইন্দোনেশিয়ার জনগণ হামলার শিকার ও তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছে।’
মালয়েশিয়ার ক্ষমতাসীন জোটের বৃহত্তম দলটির নেতা আনোয়ার ইব্রাহিম এক বিবৃতিতে বলেছেন, ‘আমি এই নৃশংসতায় গভীরভাবে দুঃখিত, এই ধরণের বিদ্বেষ মানবিক মূল্যবোধের বিরুদ্ধে যায় এবং নাগরিকদের জীবন নেয়।’ তিনি বলেন, ‘আমরা হামলায় নিহতদের পরিবারের প্রতি গভীর সহানুভ‚তি ও সমবেদনা জানাচ্ছি।’
অস্ট্রেলিয়ার নিউজিল্যান্ড ও ফিজিতে নিয়োজিত আফগানিস্তানের রাষ্ট্রদূত ওয়াহিদুল্লাহ ওয়াসি টুইটারে একজন আফগান বংশোদ্ভূত নিহত ও তিনজন আফগান আহত হয়েছেন জানিয়ে বলেন, ‘আমি ক্রাইস্টচার্চ মসজিদে গুলির ভয়ানক খবর পেয়েছি। আমি নিহত আফগানের পরিবার ও আহত তিনজনকে নিয়ে খুবই উদ্বিগ্ন।’
অস্ট্রেলিয়া এই দুঃখজনক হামলার পরে নিউজিল্যান্ডের পাশে আছে জানিয়ে প্রধানমন্ত্রী স্কট মরিসন সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমরা পাশে আছি এবং শোক প্রকাশ করছি। অবশ্যই এটি একটি চরমপন্থী, ডানপন্থী, সহিংস সন্ত্রাসী দ্বারা সংঘটিত আক্রমণ।’ তিনি মিডিয়াকে নিশ্চিত করেছেন যে, দক্ষিণ নিউজিল্যান্ড শহরের ক্রাইস্টচার্চ শহরের প্রধান মসজিদে হামলাকারী অস্ট্রেলিয়ায় জন্মগ্রহণকারী নাগরিক।

মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের তিনজন বাংলাদেশি

নিউজিল্যান্ডের দুটি মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় নিহতের মধ্যে তিনজন বাংলাদেশি রয়েছেন। অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এম সুফিউর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

নিহতদের একজন হলেন কৃষিবিদ ড. আবদুস সামাদ। তিনি ক্রাইস্টচার্চের লিংকন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করতেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছিলেন। তার স্ত্রীরও সন্ধান পাওয়া যায়নি এখন পর্যন্ত। মিসেস হোসনে আরা ছবি নামে আরেক বাংলাদেশির নিহত হবার খবর দিয়েছেন। এছাড়া চার পাচজন আহত হয়েছেন। এদের মধ্যে দুই জনের অবস্থা আশংকাজনক।
গুলিবিদ্ধ অবস্থায় আরও কয়েক জনকে হাসপাতালে নেয়া হয়েছে বলে খবর পাওয়া গেছে। আজ শুক্রবার স্থানীয় সময় বেলা দেড়টার দিকে মসজিদে নামাজ শুরুর ১০ মিনিটের মধ্যে একজন বন্দুকধারী সিজদায় থাকা মুসল্লিদের ওপর গুলি ছুড়লে এই হতাহতের ঘটনা ঘটে।নিউ প্লাইমাউথে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী জেসিনডা আর্ডোন ক্রিস্টচার্চে হামলার ঘটনাকে নিউজিল্যান্ডের জন্য একটি অন্ধকার দিন উল্লেখ করে এই হামলাকে চরম এবং নজিরবিহীন সহিংসতা বলেছেন।
amarsurma.com

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: