বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৩৯ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
চল্লিশ লাখ মানুষকে বাঁচাতে আরশাদ মাদানীর প্রতিনিধি দল আসামে

চল্লিশ লাখ মানুষকে বাঁচাতে আরশাদ মাদানীর প্রতিনিধি দল আসামে

আমার সুরমা ডটকম ডেস্ক:

আসামের চল্লিখ লাখ মানুষকে নাগরিকত্ব বঞ্চিত করে নতুন এনআরসি তৈরী করায় দিল্লীর রাজনীতি উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে। আসামের বাদপড়া নাগরিকদের পক্ষে লড়াই করার জন্য এগিয়ে এসেছেন জমিয়তে উলামা হিন্দের চেয়ারম্যান ও দারুল উলূম দেওবন্দের হাদীসের উস্তাদ সাইয়্যিদ আরশাদ মাদানী। তিনি বাদপড়া চল্লিখ লাখ মানুষের পক্ষে আদালতে লড়ার জন্য একটি টিম পাঠিয়েছেন। জমিয়তে উলামা আসামের একটি প্রতিনিধি দলের সঙ্গে মাওলানা মুশতাক এনআরসি ইনস্টিউটের প্রধানের সাক্ষাত করেছেন।এনআরসি ইনস্টিউটের প্রধানের কাছে জমিয়তের বক্তব্য উপাস্থাপন করেন। তাতে বলা হয়েছে, ৩০ জুলাই ২০১৮ রাজ্যে জারিকৃত যেসব মানুষ এনআরসিতে অন্তর্ভৃক্ত করা হয়নি তাদের প্রত্যেককে চিঠির মাধ্যমে জানিয়ে দেয়া হোক যে কেন তাদেরকে বাদ দেয়া হয়েছে।

দ্বিতীয়ত হলো, বাদপড়া লোকেরা যেসব দলিলদাস্তাবেজ অফিসে জমা দিচ্ছে সেসম্পর্কে তাদেরকে একটা রশিদ দেয়া হোক।

যখন বাদপড়া লোকদের বিষয়ে আবার যাচাই বাছাই শুরু হবে তাদেরকে অন্তত দশ দিন আগে সে সম্পর্কে অবহিত করতে হবে। কেননা শুধু যথাসময়ে না জানার কারণে নিজের নাগরিত্ব পাওয়ার আবেদন করতেও পারবে না। নির্ধারিত সময়ে তারা যেন উপস্থিত হতে পারে এ জন্য পূর্ব অবিহতকরণ জরুরি।

কেবল, অনলাইনের উপর ভিত্তি করে বাদপড়া লোকদের অবহিত করা যাবে না। কারণ, এখনো নিরক্ষর মানুষ সমাজে অনেক বেশি। ফলে সাধারণ মানুষেরা জানতেই পারবে না। প্রত্যেকটি বিষয়ে ভিডিও করে রাখতে হবে। যাতে করে কোনো ধরনের ত্রুটি না হয়। খান্দানী ও বংশীয় একটি পরম্পরা এমনিতেই মুছে দেয়া যায় না। ভিডিওকেন্দ্রীক দলিল উপস্থাপক, সংরক্ষণের মাধ্যমে দেশের এনআরসি সুরক্ষা পাবে বলে মনে করে জমিয়ত।

সূত্র : হামারা সমাজ, দিল্লী

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: