শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:২২ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
জামালগঞ্জে শীত আসার আগেই চলছে প্রস্ততি লেপ-তোষক তৈরিতে ব্যস্ততা বেড়েছে কারিগরদের

জামালগঞ্জে শীত আসার আগেই চলছে প্রস্ততি লেপ-তোষক তৈরিতে ব্যস্ততা বেড়েছে কারিগরদের

মোঃ আবুল কালাম জাকারিয়া, জামালগঞ্জ থেকে:
জামালগঞ্জে এখনো লাগেনি শীতের হাওয়া। কিন্তু মাঝ রাত থেকে সূর্যোদয় পর্যন্ত হালকা শীত অনুভূত হচ্ছে। ভোরবেলা কুয়াশা জমে থাকছে ঘাসে আর লতা-পাতায়। তবে এখনো পুরোপুরি শীতের শুরু না হলেও অনুভূত হচ্ছে শীতের আমেজ।
প্রচলিত রীতি অনুযায়ি এ উপজেলাসহ সারা দেশে কার্তিকে শীতের জন্ম হলেও অগ্রহায়ণ, পৌষ ও মাঘ এই তিন মাস শীত মৌসুম হিসেবে বিবেচিত হয়। আর এই শীত মোকাবেলায় আগাম প্রস্তুতি হিসেবে ইতোমধ্যেই লেপ-তোষক বানাতে লেপ-তোষকের দোকানগুলোতে ক্রেতাদের লক্ষণীয় ভিড় দেখা গেছে। অর্ডার নিয়ে কারিগররাও ব্যস্ত সময় পার করছেন লেপ-তোষক বানানোর কাজে। ক্রেতাদের আনাগোনায় জমজমাট হয়ে উঠেছে লেপ-তোষকের দোকানগুলো।
জামালগঞ্জের নওয়াগাঁও বাজারের এক লেপ-তোষকের ব্যবসায়ি আয়ুব আলী জানান, ক্রেতারা শীতের কথা মাথায় রেখে আগেভাগেই লেপ-তোষক বানাতে অর্ডার দিচ্ছেন। অর্ডার পেয়ে কারিগররাও লেপ-তোষক বানানোর কাজে ব্যস্ত সময় পার করছে।তিনি জানান, একটি লেপ তৈরিতে একজন কারিগরের দেড় থেকে দুইঘন্টা সময় ব্যয় হয়। এভাবে একজন কারিগর দিনে গড়ে ৪/৫টি লেপ তৈরি করতে পারে। অনুরূপভাবে দিনে ৪/৫টি তোষক তৈরিতেও একই সময় ব্যয় হয়।
জামালগঞ্জের সাচনা বাজারের আরেক ব্যবসায়ি জানান, শীত মৌসুমের শুরুর তিন মাস কারিগররা যে হারে লেপ-তোষক ও গদি তৈরিতে ব্যস্ত সময় কাটায়; বছরের অন্য সময় তা হয় না।
বছরের প্রায় ৬ থেকে ৭ মাস তাদের অনেকটা অলস সময় কাটাতে হয়। ওই সময়টাতে কেউ কেউ ভিন্ন পেশা বেচে নেয়। ক’দিন ধরে আগাম শীতের আগমন বার্তায় প্রতিদিনই লেপ-তোষক তৈরির অর্ডার হচ্ছে।
সাচনা বাজারের জালাল বেডিং এর আরেক ব্যবসায়ি জানান, তার দোকানে অর্ডারি লেপ-তোষক তৈরিতে এখন কারিগররা ব্যস্ত সময় কাটাচ্ছে। একেকজন কারিগর দিনে প্রায় ৫শ’ থেকে সাড়ে ৫শ’ টাকা উপার্জন করছে।
তিনি আরো জানান, তুলা ও কাপড়ের দাম গত বছরের চেয়ে এবার কিছুটা বৃদ্ধি পেয়েছে। এ কারণে লেপ-তোষক, গদি তৈরিতে খরচ গত বছরের চেয়ে বেড়েছে। তবুও বেচাকেনা মন্দ নয় বরং ভালই হচ্ছে। শীতের তীব্রতা যতো বাড়বে বেচাকেনা আরো বৃদ্ধি পাবে বলে তিনি জানান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: