বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:৪৩ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

নান্দনিক কারুকার্য ও নিপুন শৈলিতে নির্মিত নাচনী জামে মসজিদ

amarsurma.com

মুহাম্মদ আব্দুল বাছির সরদার:
দৃষ্টিনন্দন, নান্দনিক কারুকার্য, নয়নাভিরাম ও শিল্পীর নিপুন শৈলিতে নির্মাণ করা হয়েছে সুনামগঞ্জের অজপাড়াগাঁওয়ে একটি মসজিদ। যতই এই মসজিদের খবর প্রচার হচ্ছে, ততই চোখ ধাঁধাঁনো ডিজাইনের এ মসজিদটি একনজর দেখার জন্য দেখতে সময় ও অর্থ ব্যয় করে বহুদূর-দূরান্ত থেকে লোকজন আসছে। জেলার দিরাই উপজেলার কুলঞ্জ ইউনিয়নের নাচনী গ্রামে প্রতিষ্ঠিত এ মসজিদটির নাম ‘নাচনী উত্তরপাড়া জামে মসজিদ’। ২০১৬ সালের ডিসেম্বর মাসের ৯ তারিখ শুক্রবারে স্থাপিত এ মসজিদটি পাড়ার প্রবাসিদের অর্থায়নে নির্মাণ করা হয়েছে।
সরেজমিন গিয়ে দেখা যায়, গ্রামের উত্তরপাড়ায় ১৬ শতক জমির উপর মসজিদের অবস্থান হলেও মসজিদটি স্কয়ার সাইজের দৈর্ঘ্য-প্রস্থ ৬০ ফুট করে। মসজিদে এক সাথে প্রায় ৫শত জন মুসুল্লি জামাতে নামায আদায় করতে পারবে।
নান্দনিক এ মসজিদটির ডিজাইন করেছেন জালাল উদ্দিন। তিনি বর্তমানে সরকারি প্রতিষ্ঠান ‘বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (বিএইচডিএফসি)’-তে ময়মনসিংহে কর্মরত আছেন। তিনি জানান, চাকুরীর ফাঁকে ফাঁকে এই মসজিদের ডিজাইনটি করেছি।
মসজিদ পরিচালনা কমিটির বর্তমান মুতাওয়াল্লী হাজী রহমত আলী জানান, আমাদের উত্তরপাড়ার এই মসজিদটির নির্মাণ ব্যয় প্রবাসিদের অর্থায়নেই হচ্ছে। বর্তমানে একজন ইমাম, একজন মুয়াজ্জিন রয়েছে। তিনি আরো জানান, মসজিদটি নির্মাণের ব্যয় ধরা হয়েছিল দুই কোটি টাকা, এ পর্যন্ত প্রায় এক কোটি ৬৫ লাখ টাকা খরচ করা হয়েছে। দ্বিতীয় তলার সামান্য কিছু কাজ বাকি আছে। মসজিদের বাহির ও ভেতর সম্পূর্ণ টাইলস দেয়া হয়েছে। ভেতরে প্রবেশের দরজা ও মেহরাব কাঠের কারুকার্য দ্বারা সৌন্দর্য বর্ধন করা হয়েছে। নিচতলায় নামাযের পাশাপাশি ওযু ও বাথরুম এবং দ্বিতীয় তলায় নামাযের ব্যবস্থার সাথে ইমাম ও মুয়াজ্জিনের থাকার রুম করা হয়েছে। মসজিদের দেয়ালের চতুর্দিকে বাতি দেয়া হয়েছে। তাছাড়া মসজিদের ভেতরের সামনের দিকে থাকবে ফুলের বাগান ও ফোয়ারা।
তিনি আরো জানান, নান্দনিক এই মসজিদটির নির্মাণের খবর প্রচার হওয়ার পর থেকে দেশ-বিদেশ থেকে লোকজন এক নজর দেখতে আসছেন। ২০১৮ সালের ১১ মে শুক্রবার এই মসজিদটি উদ্বোধন করা হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: