শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
পাখির কিচির-মিচির ও টুনটুনি পাখির ডাক যেনো শৈশবকে মনে করিয়ে দেয়

পাখির কিচির-মিচির ও টুনটুনি পাখির ডাক যেনো শৈশবকে মনে করিয়ে দেয়

শামুয়েল কবীর: ‘খাদ্যের অভাবে মানুষ মারা যায় না, আনন্দের অভাবে মানুষ মারা যায়’ এই মহান উক্তিটি কবি রবি ঠাকুরের। তেমনি আমেরিকার এক গল্পে আমরা জানি যে, এক লোক ডাক্তারকে চেকআপ করাতে গেলেন, ডাক্তার অনেক পরীক্ষা-নিরিক্ষা করে জানান আপনার ক্যান্সার, আপনি পৃথিবীতে আর বেশি দিন নেই। লোকটি বিমর্ষ না হয়ে ভাবতে লাগলেন, যতদিন বাঁচবো আনন্দ নিয়েই বাঁচবো। আর মনে মনে বলেন, মৃতে্যুর শেষ দিন পর্যন্ত এটাই আমি, আর এটাই আমার পৃথিবী যেহেতু পুরোটা ঘুরে আনন্দ নিয়ে মরতে চাই। যেই কথা সেই কাজ বেড়িয়ে পড়লেন নিজের উপার্জিত সব টাকা নিয়ে আনন্দ ভ্রমন করতে। একদিন আনন্দ ভ্রমন শেষে বাড়ি ফিরতেই মনে পড়লো হে, আমি তো এখনও বেঁচে আছি? তা কি করে সম্ভব? ডক্টরের সাথে যোগাযোগ করলেন, ডক্টর আবার চেকআপের পরামর্শ দেন উনাকে। চেকআপ করা হলো, রিপোর্টে ডাক্তার বলেন, আপনার ক্যান্সারের মাত্রা অনেক কমে গেছে, আপনি এখন অন্য সব স্বাভাবিক মানুষদের মতোই বাঁচবেন। এই গল্পে কি বুঝলেন? আমরা যদি নিজেকে আনন্দ রাখি, তাহলে অনেক কঠিন রোগকেও আমাদের প্রতিরোধ করা সম্ভব।
মূল কথায় আসা যাক, আউল-বাউল, সাধক-কবি, হাওরবাওর-প্রাকৃতিক ও নৈসর্গিক সৌন্দর্যে ভরপুর একটি জেলার নাম সুনামগঞ্জ; আর তারই একটি উপজেলা হলো জামালগঞ্জ। খনিজ ও মৎস্য সম্পদে ভরপুর এই উপজেলাটি, এখানে অনেক কিংবদন্তীর জন্ম হয়েছে, তারমধ্যে কমরেড বরুন রায় অন্যতম। শহরের বুক ছিড়ে সুরমার অবস্থান যা দুইপাড়ের মানুষকে আলাদা করেছে ঠিকই, কিন্তু হৃদয় থেকে নয়। বরং এতে উপজেলা শহরটি আরও আনিন্দ্য সুন্দর হয়েছে। একপাড়ে দাঁড়িয়ে আছে যেমন প্রাচীন সাচনাবাজার, যেখানে বটতলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এসে বক্তব্য দিয়েছিলেন। আর পশ্চিমপাড়ে প্রশাসনিক এরিয়া জামালগঞ্জ সদর। এই সদর থেকে মোটরবাইক, সিএনজি, অটো করে লালপুর বাজার হয়ে ফেনারবাক মাতারগাঁও বিনাজুড়া হিজলকরচ বাগ, যা পৃথিবীর সকল সৌন্দর্যই যেনো এখানে, সবুজের সমারোহ এক অপার প্রাকৃতিক সৌন্দর্য রূপের লীলাখেলা। কবির ভাষায়, প্যারিস চোখে দেখা যায়; লিখে বর্ণনা করা যায়না! আরো আছে পাখির কিচির-মিচির, বিশেষত: টুনটুনি পাখির ডাক, আপনার শৈশবকে মনে করিয়ে দিতে পারে। দিন শেষে যখন অপরাহ্ন আসে, গাছের ফাঁক দিয়ে সূর্যের রঞ্জিত আলো আপনার দেহ-মনকে প্রশমিত করবেই। এই হিজল-করচ বাগ একেক সময়ে একেক রূপ ধরে, এখন ঝরা পাতা পদ তলিত হবে..যেনো পাতা আর শূণ্যে দাঁড়িয়ে থাকা শত শত গাছের করুন বিরহ! ঝরা পাতারও
একটা সুর আছে, শব্দ আছে, ছন্দ আছে, আছে বিরহ, তা উপলব্দি করার আহ্লাদ বা স্বাদ খুঁজলে এখানেই পাবেন।
আসছে চৈত্র মাসে সে ভ্রমন পিপাসীদের সামনে অন্যরূপে হাজির হবে; নতুন পাতা গজাবে, সবুজে সবুজে ছেয়ে যাবে সবগুলো বাগ, মনে হবে তখন ইউরোপ বা পশ্চিমার কোন এক দেশে দাঁড়িয়ে আছেন হয়তো!
সরেজমিনে গিয়ে জানা যায়, স্থানীয় মানুষের মধ্যে এখানে সনাতন ধর্মালম্বী লোক বেশি এবং এলাকাটিকে নয়মৌজা হিসেবে ডাকা হয়। এলাকার মানুষরা খুব আন্তরিক, তারাই মূলত বাগানটি দেখাশুনা করেন। বাগান পাহারা দেবার জন্য যদিও একজন পাহারাদারও নিয়োগ করা আছে। সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ (সিএনআরএস) নামে একটি এনজিও ইউএনডিপির অর্থায়নে এফইএমপির প্রোগ্রামের আওতায় ১৯৯৯ সাল থেকে গাছ লাগানো শুরু করে, ২০০১ সাল লাগাদ গাছ লাগানো শেষ হয়। ১ লক্ষ ৫০ হাজার করচ এবং ২৫ হাজার হিজল গাছ লাগানো হয়। সিএনআরএস সংস্থায় কর্মরত ফিল্ড কর্মকর্তা মোঃ খোরশেদ আলম বলেন, এই বাগগুলোকে সিএনআরএস তার নিজের সন্তান মনে করে, আর সেই রকমেই যতœ নেয়। স্থানীয় নিবাসী ব্র্যাক কর্মকতা সুজিত দাশ বলেন, বাড়িতে ছুটিতে আসলে আমি ফ্যামিলি নিয়ে বাগগুলাতে ঘুরি, অনেক আনন্দ করি, ছবি তুলি এবং তিনি আরও জানান, ছুটির দিনে সরকারি চাকুরীজীবিরা তাদের পরিবার নিয়ে ঘুরেন; ছবি তুলেন, জেলার বাইরে দূর-দূরান্ত থেকে মানুষ বাগ দেখতে এখানে আসে, আমাদের স্থানীয়রাও তাদের সহযোগিতা করেন। দক্ষিণ সুনামগঞ্জ নিবাসী অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রীর ব্যক্তিগত সহকারি জুয়েল আহমেদের কাছে জানতে চাওয়া হয় হিজল করচ বাগ নিয়ে, তিনি বলেন এক কথায় অসাধারণ, যারা এখানে একবারও যাননি তাদের যাওয়া উচিত। তিনি আরও বলেন, পরেরবার আমি আমার পরিবার নিয়ে যাব। সিএনআরএস নির্বাহী পরিচালক মোঃ আনিসুল হক জানান, জায়গাটা এক সময় পরিত্যাক্ত ছিল, আমরা স্থানীয় মানুষ জেলা প্রশাসক ও ইউএনও সহযোগিতা নিয়েই বাগগুলো করতে পেরেছি, আমরা মনে করি প্রাণিকুল জীব-বৈচিত্র ও পরিবেশ এতে রক্ষা পাবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: