শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৫২ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

প্রতি শতবর্ষে একটি মহামারি

amarsurma.com

আমার সুরমা ডটকম ডেস্ক:

২০২০ সালে কোভিড-১৯, ১৯২০ সালে স্প্যানিশ ফ্লু, ১৮২০ সালে কলেরা ও ১৭২০ সালে প্লেগ, এই মহামারিগুলোর প্রত্যেকটিই চলমান বিশ্বব্যবস্থায় একটি স্থায়ী পরিবর্তন আনে। কাকতালীয় মনে হলেও গত ৩০০ বছরে ৪টি বড় মহামারী ধারাবাহিকভাবে আক্রমণ করেছে আমাদের এই বসুন্ধরায়।
১৭২০ সালে শুরু হয় গ্রেট প্লেগ অব মার্সেই। এক লাখ মানুষের প্রাণ নেয় এই প্লেগ। শুধু মার্সেইতেই মারা যান ৫০ হাজারের বেশি। ফ্রান্সের জন্মহার প্রায় ৪৫ বছরের জন্য কমে গিয়েছিলো এই প্লেগের প্রভাবে।
১৮১৭ সালে শুরু হয় প্রথম কলেরা অতি মহামারি। ১৮২৪ সাল পর্যন্ত এর প্রভাব থাকলেও ১৮২০ সালে তা সর্বোচ্চ আকার ধারণ করে। এশিয়াটিক কলেরা নামে পরিচিত এই অতি মহামারি শুরু হয় কলকাতার ব্রিটিশ সেনাদের মধ্যে। পরে তা প্রায় অর্ধেক বিশ্বে ছড়িয়ে পড়ে। এই মহামারিতে কত লাখ লোক মারা গিয়েছিলেন তা পরিস্কার জানা যায় না। তবে শুধু ব্যাংককেই মারা গিয়েছিলেন প্রায় ৩০ হাজার মানুষ।
১৯২০ সালে স্প্যানিশ ফ্লুর মহামারি সম্ভবত প্রথম করোনাভাইরাস সংশ্লিষ্ট মহামারি। স্পেনে শুরু হওয়া এই রোগ সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। এই ইনফ্লুয়েঞ্জাতে মারা যান ১৭ থেকে ৫০ মিলিয়ন মানুষ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: