বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:৫৬ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
বিশ্বসেরার তালিকায় বাংলাদেশের ১টি বিশ্ববিদ্যালয়, ভারতের ৩৬টি

বিশ্বসেরার তালিকায় বাংলাদেশের ১টি বিশ্ববিদ্যালয়, ভারতের ৩৬টি

amarsurma.com

লন্ডনভিত্তিক শিক্ষা বিষয়ক সাময়িকী টাইমস হায়ার এডুকেশন-এর বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের মাত্র একটি প্রতিষ্ঠান স্থান পেয়েছে। র‍্যাংকিংয়ে থাকা ১৪০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১ হাজারেরও পরে। এছাড়া বাংলাদেশের আর কোনো বিশ্ববিদ্যালয় এই তালিকায় স্থান পায়নি।

এই তালিকার শীর্ষে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় অবস্থানে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি ও তৃতীয় অবস্থানে আছে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়।

শীর্ষ দশে থাকা অন্য বিশ্ববিদ্যালয়গুলো হলো ইউনিভার্সিটি অব স্ট্যানফোর্ড, ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি, ইউনিভার্সিটি অব প্রিন্সটন, ইউনিভার্সিটি অব হার্ভার্ড, ইউনিভার্সিটি অব ইয়েল, ইউনিভার্সিটি অব শিকাগো ও ইম্পেরিয়াল কলেজ লন্ডন।

বিশ্বের ৯২টি দেশের বিশ্ববিদ্যালয়গুলোর উপর জরিপ চালিয়ে এই র‍্যাংকিং তৈরি করা হয়েছে। র‍্যাংকিংয়ে ভারতের ৩৬টি ও পাকিস্তানের ৭টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে জাপানের ১১০টি, চীনের ৭০টি, মালয়েশিয়ার ১০টি, শ্রীলংকার ২টি, ইন্দোনেশিয়ার ১টি, সিঙ্গাপুরের ২টি, সৌদি আরবের ৭টি, ইরানের ২৪টি ও তুরস্কের ৩৬টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

উল্লেখ্য, প্রতিবছর এই তালিকা প্রকাশ করে টাইমস হায়ার এডুকেশন। র‍্যাংকিং তৈরির ৫টি বিষয়কে বিবেচ্য হিসেবে ধরা হয়েছে। সেগুলো হলো পাঠদান (শিক্ষা গ্রহণের পরিবেশ), গবেষণা (পরিমাণ, আয় ও খ্যাতি), গবেষণার উদ্ধৃতি, আন্তর্জাতিক অংশগ্রহণ (বিদেশি শিক্ষক, শিক্ষার্থীদের সংখ্যা ও তাদের গবেষণার সংখ্যা) ও গবেষণার আদান প্রদান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: