শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:০৫ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

মুসলিমদের জন্য নেট ব্রাউজার ‘সালামওয়েব’

amarsurma.com

আমার সুরমা ডটকম ডেস্ক:

মালয়েশিয়ার প্রযুক্তিবিদদের নেয়া একটি নতুন উদ্যোগ নিয়ে ইন্টারনেটে ব্যাপক আলোচনা হচ্ছে। নতুন এই প্রযুক্তির উদ্যোক্তাদের ভাষ্য অনুযায়ী, ইন্টারনেটে গোপনীয়তা সম্পর্কে বর্তমানে গড়ে উঠা উদ্বিগ্নতা, অনলাইনের অপব্যবহারের ইত্যাদির কারণেই মুসলিমদের জন্য এমন একটি ইন্টারনেট ব্রাউজারের প্রয়োজন যা একই সাথে ইসলামিক মূল্যবোধের প্রতিফলন ঘটায় এবং নিরাপদ ইন্টারনেট ব্যবহারের নিশ্চয়তা দেয়।
সালাম ওয়েব টেকনোলজির পরিচালক হাসনি জারিনা মোহাম্মদ খান বলেন, সালামওয়েব নামের নতুন এই মোবাইল ফোন ইন্টারনেট ব্রাউজার মুসলিম ব্যবহারকারীদেরকে ইসলামি অভিজ্ঞতা দিতে সক্ষম। এই ব্রাউজারে একই সাথে বার্তা আদান প্রদান, খরব পড়াসহ অন্যান্য সকল বিষয় যুক্ত হয়েছে।
নতুন এই ব্রাউজারের লক্ষ্য হচ্ছে বিশ্বের ১.৮ বিলিয়ন মুসলিম ইন্টারনেট ব্যবহারকারীর অন্তত ১০ শতাংশকে এর আওতায় আনা। তবে তারা নতুন এই ব্রাউজার তৈরী করতে গিয়ে বিশ্বের বড় বড় ইন্টারনেট কোম্পানি যেমন- গুগল, ফেইসবুকের মত প্রতিষ্ঠানগুলোর সমালোচনা মুখে পড়েছে।
হাসনি জারিনা বলেন, ‘আমরা জানি যে, ইন্টারনেটে খারাপ এবং ভালো উভয় দিকই রয়েছে। সুতরাং সালামওয়েব আপনার জন্য সেই জানালা তৈরী করেছে যাতে করে আপনি শুধুমাত্র ভালো দিক সমূহই দেখতে পান।’
সালামওয়েব নামের ব্রাউজারটিকে এমনভাবে তৈরী করা হয়েছে, যাতে করে এটি ওয়েব সাইট সমূহের মধ্য থেকে ক্ষতিকর সাইটসমূহকে বাছাই করতে পারে এবং একই সাথে ব্যবহারকারীকে পর্ণ এবং জুয়া সম্পর্কিত সাইটগুলো সম্পর্কে সতর্ক বার্তা দিতে পারে। সালাম ওয়েবের মাধ্যমে ব্যবহারকারী কাবা শরিফ সম্পর্কে দিক নির্দেশনা পাবেন এবং নামাজের সময় সম্পর্কে জানতে পারবেন।
সালামওয়েব নামের ব্রাউজারটি ইতোমধ্যেই মালয়েশিয়ার ‘ইন্ডিপেন্ডেন্ট আমানি শরিয়াহ সুপারভাইজরি বোর্ড’ দ্বারা অনুমোদিত হয়েছে। এতে ওপেন সোর্স ক্রোমিয়াম ব্যবহার করে বা গুগল ক্রোম ব্রাউজারের উপর ভিত্তি করে এটি তৈরি করা হয়েছে।
হাসনি জারিনা বলেন, ‘আমরা একটি বৈশ্বিক মূল্যবোধকে সামনে নিয়ে এসেছি। যদিও এটি মুসলিমদের জন্য তৈরি করা কিন্তু এটি যে কেউ ব্যাবহার করতে পারে। ইন্টারনেট অনেক সময় ক্ষতিকর স্থান হয়ে উঠে। আমাদের একটি বিকল্প থাকা আবশ্যক।’

সূত্র: বিজনেসটাইমস

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: