বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৪৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
শায়খুল হাদিস আল্লামা শিহাব উদ্দিন সাহেবের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

শায়খুল হাদিস আল্লামা শিহাব উদ্দিন সাহেবের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

আমার সুরমা ডটকম:
উপমহাদেশের প্রখ্যাত হাদিস বিশারদ, জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা সিলেটের ৫২ বছরের শায়খুল হাদিস, আযাদ দীনি এদারায়ে তালিম বাংলাদেশের দীর্ঘদিনের পরীক্ষা নিয়ন্ত্রক, খলিফায়ে মাদানি শায়খে কৌড়িয়া রাহ. এর প্রথম সারির খলিফা, শায়খুল হাদিস আল্লামা শায়খ শিহাবুদ্দীন রাহ. এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল গতকাল বৃহস্পতিবার (২৭ জুন) সিলেট জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

জামেয়া রেঙ্গার তাওয়াক্কুলিয়া ফুজালা ও আবনা পরিষদ সিলেট মহানগর শাখার উদ্যোগে অনুষ্ঠিত স্মরণ সভায় সিলেট মহানগর শাখার সাধারণ সম্পাদক মাওলানা এহতেশামুল হক ক্বাসিমী, সহ-সাধারণ সম্পাদক মাওলানা মামূনুর রশীদ ও মাওলানা শামছুদ্দিন ইলিয়াসের যৌথ পরিচালনায় এতে সভাপতিত্ব করেন জামেয়া রেঙ্গার মুহতামিম মাওলানা শায়খ মুহিউল ইসলাম বুরহান।

বিকাল ২টা থেকে শুরু হওয়া অনুষ্ঠানে আল্লামা শিহাবুদ্দীন রাহ. এর জীবন ও কর্মের উপর আলোচনা সভায় আলোচকরা বলেন, ইলম-আমলে যুগের ইমাম বোখারি ছিলেন আল্লামা শিহাব উদ্দীন রাহ.। তিনি ছিলেন আকাবির ও আসলাফের জীবন্ত নমুনা। এতো বড় আলেম হওয়া সত্বেও বিনয়-নম্রতা এবং সহজ-সরলভাবে চলার বিরল দৃষ্টান্ত তাঁর মধ্যে পাওয়া যায়।

এতে প্রধান অতিথি হিসেবে আলোচনা করেন মাওলানা মুফতি রশীদুর ফারুক পীর সাহেব বরুনা।

আমন্ত্রিত অতিথি হিসেবে আলোচনা করেন জামেয়া রেঙ্গার শিক্ষাসচিব মুফতি গোলাম মোস্তফা এলাহীগঞ্জী, মাওলানা নুরুল ইসলাম খাঁন সুনামগঞ্জী, জামেয়া অঙ্গুরার মুহতামিম মাওলানা শায়খ জিয়া উদ্দিন, জামেয়া দরগার মুহতামিম মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী, জামেয়া গলমুকাপনের মুহতামিম মাওলানা শায়খ আব্দুস শহীদ, জামেয়া মাহমুদিয়া সুবহানীঘাটের শায়খুল হাদীস মাওলানা নাজির হুসাইন প্রথমপাশী, জামেয়া ভার্থখলার মুহতামিম হাফিজ মাওলানা মজদুদ্দীন আহমদ, জামেয়া নয়াসড়কের শায়খুল হাদীস মাওলানা মুজিবুর রহমান, জামেয়া দারুস সালামের মুহতামিম মাওলানা ওলীউর রহমান, জামেয়া গহরপুরের মুহতামিম হাফিজ মাওলানা মুসলেহুদ্দীন রাজু, জামেয়া কাজিরবাজারের শায়খুল হাদীস মাওলানা আহমদ আলী, জামেয়া ধনকান্দির মুহতামিম মাওলানা মুশতাক আহমদ খান মুহতামিম, জামেয়া দারুল কুরআননের মুহতামিম মাওলানা শাহীনূর পাশা চৌধুরী, জামেয়া আয়শা সিদ্দিকা রা. সিলেটের মুহতামিম মাওলানা মুখলিসুর রহমান রাজাগঞ্জী, মধুশহীদ জামে মসজিদ সিলেটের ইমাম ও খতিব মাওলানা মিসবাহ উদ্দীন, জামেয়া ঝেরঝেরীপাড়ার মুহতামিম মাওলানা মাহমুদ সোয়াইব, জামেয়া সুরইঘাটের মুহতামিম মাওলানা শফিকুল হক, আল-খাযরা মারকাযী মসজিদ লন্ডনের ইমাম ও খতিব মুফতি বাহাউল ইসলাম আহসান, মাওলানা তালেব উদ্দীন শমসেরনগরী, মাওলানা মনজুর আহমদ, শায়খুল হাদীস শিহাবুদ্দীন রাহ. এর সাহেবযাদা হাফিজ মাওলানা নজমুদ্দীন, মাওলানা মিজানুর রহমান, মাওলানা মিনহাজ উদ্দীন মিলাদ, মাওলানা আব্দুল হামিদ সাকিব প্রমুখ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট লুৎফুর রহমান।

সভায় প্রধান অতিথির আলোচনায় মুফতি রশীদুর রহমান পীর সাহেব বরুনা বলেন, হযরত শায়খুল হাদীস আল্লামা শিহাবুদ্দীন রাহ. ছিলেন এক বেনজির আলেম ও হাদীস বিশারদ। শুধু সিলেট নয়; গোটা বাংলাদেশের এক কিংবদন্তি মুহাদ্দিস। উস্তাদ, শাগরিদ এবং এলাকার সর্বসাধারণের কাছে যিনি ছিলেন সমানভাবে শ্রদ্ধা ও ভালবাসার পাত্র। দেশ বিদেশে যার হাজার হাজার ছাত্র ও ভক্ত থাকা সত্বেও যার চালচলন ছিলো সহজ ও নম্রতার দৃষ্টান্ত।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জামেয়ার শিক্ষক মুফতি শরিফ আহমদ সুলতান, মাওলানা ইবাদ বিন সিদ্দিক, মাওলানা ইলিয়াস মশহুদ, মাওলানা কবির আহমদ খান, মাওলানা শাহিদ হাতিমী, মাওলানা মিসবাহ উদ্দীন, মাওলানা জয়নাল আবেদীন প্রমুখ।

উক্ত আলোচনা সভা ও দোয়া মাহফিল উপলক্ষে শায়খুল হাদিস আল্লামা শিহাবুদ্দীন রাহ.-এর বর্ণাঢ্য জীবন ও কর্ম নিয়ে সংক্ষিপ্ত একটি স্মারকগ্রন্থ প্রকাশ করেন তাওয়াক্কুলিয়া ফুজালা ও আবনা পরিষদ সিলেট মহানগর শাখার সাধারণ সম্পাদক, জামিয়া দারুল কুরআন সিলেটের সিনিয়র মুহাদ্দিস হাফিজ মাওলানা এহতেশামুল হক ক্বাসিমী।

amarsurma.com

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: