শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:০৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
সাইফুর রহমানের ৯ম মৃত্যুবার্ষিকী আজ

সাইফুর রহমানের ৯ম মৃত্যুবার্ষিকী আজ

আমার সুরমা ডটকম:

সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম. সাইফুর রহমানের ৯ম মৃত্যু বার্ষিকী আজ। এ উপলক্ষে নানা কর্মসূচি পালন করবে এম. সাইফুর রহমান স্মৃতি পরিষদ, মরহুমের পরিবার ও তার রাজনৈতিক সংগঠন বিএনপি। এই তথ্যটি নিশ্চিত করেছেন সংশ্লিষ্টরা। মরহুম এম. সাইফুর রহমান কর্মময় জীবনে তার অনন্য গুণে মানুষের হ্রদয়ে ঠাঁই করে নিয়ে ছিলেন। দেশ দুনিয়ায় নাম কুড়ানো মৌলভীবাজারের বাহারমর্দনের সেই ছেলেটি দেশের অন্যতম অর্থমন্ত্রী যিনি একনাগাড়ে ১২ বার সংসদে বেশ সফলতার সঙ্গে বাজেট পেশ করেছেন। কর্মে তাঁর অনন্য গুণ তিনি উন্নয়নের যে স্বপ্ন দেখতেন তা বাস্তবায়নও করতেন। এটাই তার অবিচল আস্থা বিশ্বাস আর কাজের প্রতি নিখাঁদ আন্তরিকতা ও কর্তব্যকর্মে দ্বায়িত্বশীলতার নজির। নিজ জন্মস্থান মৌলভীবাজারসহ পুরো সিলেট বিভাগেই রয়েছে তার চোখ ধাঁধানো উন্নয়নের ছোঁয়া।

সংক্ষিপ্ত জীবনী: জন্ম ১৯৩২ খ্রিষ্টাব্দের ৬ই অক্টোবর, মৌলভীবাজারের বাহারমর্দনে। গ্রামের মক্তব ও পাঠশালা শেষ করে তিনি ১৯৪০ সালে জগৎসী গোপালকৃষ্ণ উচ্চ ইংরেজি বিদ্যালয়ে ভর্তি হন। এরপর ১৯৪৯ সালে কৃতিত্বের সঙ্গে মেট্রিকুলেশনে উত্তীর্ণ হন। সিলেটের এমসি কলেজ থেকে আইকম পাস করে ১৯৫১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ১৯৫৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ব্যারিস্টারি পড়ার জন্য লন্ডনে চলে যান। সেখানে পৌঁছার পর মত পাল্টে যায় তাঁর, ব্যারিস্টারির পরিবর্তে পড়েন চার্টার্ড অ্যাকাউন্টেন্সি। ১৯৫৩-৫৮ সময়কালে পড়াশোনার পর ১৯৫৯ সালে ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ফেলোশিপ অর্জন করেন। ১৯৬০ সালের ১৫ই জুলাই বেগম দুররে সামাদ রহমানের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তিনি ৩ পুত্র ও এক কন্যা সন্তানের জনক। ২০০৩ সালে তার স্ত্রী ইন্তেকাল করেন। ২০০৯ সালের ৫ই সেপ্টেম্বর তিনি এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন। তার শেষ ইচ্ছানুযায়ী বাহারমর্দনে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়।
৯ম মৃত্যুবার্ষিকীতে নানা কর্মসূচি: ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এম. সাইফুর রহমান স্মৃতি পরিষদ ও মরহুমের পরিবারের পক্ষ থেকে তাঁর গ্রামের বাড়িতে কোরানে খতম, মিলাদ, দোয়া, শিরনি বিতরণ ও স্মৃতি পরিষদের উদ্যোগে শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ফলদ বৃক্ষ রোপণ আয়োজন করেছেন। এম. সাইফুর রহমান স্মৃতি পরিষদ ছাড়াও দলীয়ভাবে বিএনপির স্থানীয় জেলা ও উপজেলার নেতাকর্মীরা সকালে মরহুমের কবরে পুষ্পস্তবক অর্পণ, মিলাদ মাহফিল, দোয়া ও আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করবেন বলে জানিয়েছেন মৌলভীবাজার জেলা ও উপজেলা বিএনপির নেতৃবৃন্দ।
এম. সাইফুর রহমানের ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শোক বাণী দিয়েছেন বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শোকবাণীতে তিনি বিএনপি’র রাজনীতিতে সাইফুর রহমানের অবদানের কথা স্মরণ করেন।

আরিফুল হক চৌধুরীর বিবৃতি:
বাংলাদেশের গর্ব, সিলেটের কৃতিসন্তান এম সাইফুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক বিবৃতিতে তাঁর রুহের মাগফেরাত কামনা করেছেন সিলেট সিটি কর্পোরেশনের সদ্য নির্বাচিত মেয়র আরিফুল হক চৌধুরী।
এক বিবৃতিতে তিনি এম সাইফুর রহমানকে ‘সিলেট দরদী’ ব্যক্তিত্ব হিসেবে উল্লেখ করে বলেন, মৃত্যুর নয়টি বছর পেরিয়ে গেলেও এখনও সাইফুর রহমানের নাম এবং উন্নয়ন গাঁথা সিলেটের মানুষের মুখে মুখে উচ্চারিত হয়। তাঁর তুলনা শুধুমাত্র তিনিই। সিলেটের উন্নয়নে তার অবদান এতদঞ্চলের মানুষ আজীবন শ্রদ্ধাভরে স্মরণ করবে।
এম সাইফুর রহমানের নবম মৃতুবার্ষিকী উপলক্ষে আরিফুল হক চৌধুরী সিলেটের মসজিদ, মন্দিরসহ সকল ধর্মীয় উপসনালয়ে প্রার্থণা করার জন্য বিনীত আহবান জানান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: