বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:২৫ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
সিলেটে সিয়ানাহ ট্রাস্টের বিষয়ভিত্তিক ফিকহি মুহাযারা সম্পন্ন

সিলেটে সিয়ানাহ ট্রাস্টের বিষয়ভিত্তিক ফিকহি মুহাযারা সম্পন্ন

আমার সুরমা ডটকম:
সিলেটের তরুণ, উদিয়মান, ফিকিরমন্দ, দরদমন্দ, এবং মুহাক্কিক একঝাক তরুণ আহলে ইলমদের দাওয়াতি প্লাটফর্ম সিয়ানাহ ট্রাস্ট কর্তৃক আয়োজিত আজ বাদ মাগরিব সিলেটের নয়াসড়কস্থ কোরানিক গার্ডেনের তৃতীয় তলায় অনুষ্ঠিত হয় বিষয়ভিত্তিক মুহাযারা ফিকহুল উদ্বহিয়্যাহ। কুরবানি সংক্রান্ত জরুরি ও গুরুত্বপূর্ণ মাসাইলের আলোচনা। ঈদুল আযহাকে সামনে রেখে তার যাবতীয় নিয়মকানুন কিভাবে হবে, সঠিক পদ্ধতি কী? এই বিষয়ের ওপর আলোচনা শুরু হয়। সিয়ানাহ ট্রাস্টের তত্ত্বাবধায়ক মুফতি আবুল খায়ের সাহেবের সভাপতিত্বে, মাওলানা হাবীবুল হকের টেকনিক্যাল সাপোর্ট এবং মাওলানা আব্দুল্লাহ আল মনসুরের সঞ্চালনায় প্রথমেই ’জিলহজ্ব মাস প্রবেশ করার পর থেকে নখ, চুল ইত্যাদি না কাটা কি শুধু কুরবানিদাতার জন্য? নাকি সবার জন্য মুস্তাহাব’? এই বিষয়ের উপর আলোচনা করেন মুফতি নুমান সাদী। আরাফার রোযার ফযিলত ও আমাদের জন্য আরাফার দিবস কোনটি? এই বিষয়ের উপর আলোচনা করেন মাওলানা জফীর উদ্দীন। কুরবানি করার হুকুম কি? ওয়াজিব নাকি সুন্নাত? কুরবানি কাদের উপর ওয়াজিব? এই বিষয়ের উপর আলোচনা করেন হা. মাও. মাসুম আহমদ। কুরবানি সহিস হওয়ার ক্ষেত্রে কুরবানি করার স্থানের ধর্তব্য? নাকি কুরবানিদাতার অবস্থান ধর্তব্য? এই বিষয়ের উপর আলোচনা করেন হা. মাও. আসআদ বিন সিরাজ। সাত শরিকে কুরবানির হুকুম: পক্ষের দলিল। দলিলের উপর আপত্তি ও খণ্ডন। বিপক্ষের দলিল খণ্ডনসহ আলোচনা করেন মুফতি আবুল কালাম আযাদ। একই পশুতে কুরবানি, আকিকা ও ওয়ালিমা সহিহ হওয়ার তাহকিক বিষয়ক আলোচনা করেন মুফতি আবদুল হামিদ সাকিব। অংশীদারি কুরবানির শর্ত ও বিধান সম্পর্কে দলিলসমৃদ্ধ বিস্তারিত আলোচনা করেন মুফতি মাগফুরুল হক। কোন কোন জন্তু কুরবানি করা যাবে, আর কোনগুলো যাবেনা? কুরবানির পশুর বয়স কতটুকু হওয়া চাই? এই বিষয়ের উপর আলোচনা করেন মুফতি সায়েম কাসিমি। কুরবানির পশুর চামড়ার বিস্তারিত বিধান এবং তাকবীরে তাশরিকের উৎপত্তি ও তার বিধান সম্পর্কে আলোচনা করেন মুফতি দানিয়াল মাহমুদ। রাসুল সা. ও নিজের মৃত বাবা-মার পক্ষ থেকে কুরবানি করার বিস্তারিত তাহকিক এবং মৃত ব্যক্তির পক্ষ থেকে ওসিয়তের বা ওয়াজিব কুরবানির গোশতের হুকুম কী? এর উপর সর্বশেষ আলোচনা করেন সিয়ানাহ ট্রাস্টের আমীর মুফতি জিয়াউর রহমান।
উপস্থিত শ্রোতাবৃন্দের পক্ষ থেকে অনুভূতি ও অভিমত পেশ করেন সুবহানীঘাট মাদরাসার নাইবে মুহতামিম মাওলানা আহমদ সগীর ও জামেয়া মাদানিয়া কাজিরবাজার সিলেটের শিক্ষক মাওলানা মামুন আহমদ। এতে উপস্থিত ছিলেন রফিকুল ইসলাম জাকারিয়া, কবি শায়ীর খানদানিসহ অনেক আলেম-ওলামা ও জেনারেল শিক্ষিত ভায়েরা।
পরিশেষে সিয়ানাহ ট্রাস্টের তত্ত্বাবধায়ক, জামেয়া দরগাহ সিলেটের সিনিয়র মুহাদ্দিস ও মুফতি আবুল খায়ের সাহেব কুরবানি সংক্রান্ত জরুরি ও গুরুত্বপূর্ণ মাসাইলের উপর বিস্তর আলোচনা করে বলেন, রাসুল সা. যেভাবে আমাদেরকে শিখিয়ে গিয়েছেন এবং তাঁর উত্তরসূরি সাহাবায়ে কেরাম রা. ঐক্যমত হয়ে যেভাবে দ্বীনের কাজগুলো আঞ্জাম দিয়েছেন, ঠিক তেমনিভাবে আমাদেরকে চলতে হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: