শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:০৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

সিলেট অঞ্চলের জন্য ২০২০ সালের ফিতরা নির্ধারণ

amarsurma.com

সুজায়াত আহমদ, স্টাফ রিপোর্টার:

বাংলাদেশ জাতীয় সমিতি সিলেট মহানগর শাখা কর্তৃক সিলেট অঞ্চলের জন্য ২০২০ সালের ফিতরা নির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ২১৯৫ টাকা ও সর্বনিম্ন ৭০ টাকা। ঈদুল ফিতরের দিন কোন মুসলমানের কাছে ৭.৫ তোলা স্বর্ণ ও ৫২.৫ তোলা রৌপ্য বা সমপরিমাণ সম্পদ থাকলে ফিতরা আদায় করতে হবে। সহীহ বুখারী শরীফে উল্লেখ আছে যে রাসূল (সা) ও খোলাফায়ে রাশেদীনের সময় খেজুর, কিসমিস,পনির,যব দিয়ে ফিতরা দেয়া হতো।পরবর্তীতে খলীফা আমীরে মুয়াবিয়া (রাঃ) এর সময়ে গম/আটা সাদাকাতুল ফিতর দেয়ার প্রচলন শুরু হয়। বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগর শাখা বিগত ১১ বছর যাবৎ প্রতি রমজানে সিলেটের সকল ওলামা-মাশায়েখ ব্যবসায়ী ও জনপ্রতিনিধিদের নিয়ে যাকাত ও ফিতরা বিষয়ে একটি সেমিনার করে আসছে।

২০২০ সালের রমজানে সিলেটের শীর্ষ মুফতিয়ানে কেরাম, ওলামা-মাশায়েখ, জনপ্রতিনিধি, ব্যবসায়ী ও সাংবাদিকগনকে নিয়ে ইমাম সমিতি যাকাত-ফিতরা বিষয়ে একটি সেমিনার করলে সেমিনারে আগত মেহমানবৃন্দ ইমাম সমিতির দায়িত্বশীলদের কাছে প্রতিবছর রমজানে স্থানীয় বাজার মনিটরিং পূর্বক ফিতরার পরিমাণ নির্ধারণ করার দায়িত্ব ন্যাস্ত করেন। পাশাপাশি ফিতরার পরিমাণ মূল্য মুফতিয়ানে কেরামদের অবগত করার জন্য ইমাম সমিতির কাছে আহ্বান জানান। তারই ধারাবাহিকতায় ইমাম সমিতি গতকাল ১১ রমজান ২০২০ মঙ্গলবার সিলেট শহরের বিভিন্ন অঞ্চলের খুচরা বাজার মনিটরিং করে মধুবনস্থ কার্যালয়ের ফিতরার পরিমাণ নির্ধারণ বিষয়ক বৈঠকে বসেন।

শাখা সভাপতি মাওলানা হাবীব আহমদ শিহাবের সভাপতিত্বে, সেক্রেটারি মাওলানা সিরাজুল ইসলামের পরিচালনায় উপস্থিত ছিলেন সহ-সভাপতি মাওলানা ক্বারী শহীদ আহমদ, শায়খুল হাদীস মাওলানা শাহ আশরাফ আলী মিয়াজানি,শায়খুল হাদীস মাওলানা মাসুক আহমদ সালামি,শায়খুল হাদীস মাওলানা শরিফ উদ্দিন,মাওলানা আশরাফ উদ্দিন চৌধুরী, মাওলানা আব্দুর রহমান ও মাওলানা মাসুম আহমদ।

ইমাম সমিতির নেতৃবৃন্দ নির্ধারিত পণ্যের খুচরা বাজার মূল্য বিবেচনা করে নিম্ন হারে সিলেট অঞ্চলের জন্য ফিতরার মূল্য নির্ধারণ করেন। পনির ৬৬৫ টাকা কেজিমূল্যে ৩৩০০ গ্রাম=২১৯৫ টাকা, কিসমিস ৩৩০ টাকা কেজিমূল্যে ৩৩০০ গ্রাম=১০৯০ টাকা, খেজুর ১৮০ টাকা কেজিমূল্যে ৩৩০০ গ্রাম=৫৯৫ টাকা, আটা ৪২ টাকা কেজিমূল্যে ১৬৫০ গ্রাম= ৭০ টাকা ।
ইমাম সমিতির এবারের ফিতরার পরিমাণ নির্ধারণকে সমর্থন জানিয়েছেন সিলেট দরগাহ মাদ্রাসার মুহতামিম ও শায়খুল হাদিস আল্লামা মুহিব্বুল হক্ব গাছবাড়ি, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র জনাব আরিফুল হক চৌধুরী, দরগাহ মাদ্রাসার সিনিয়র মুহাদ্দিস মাওলানা আতাউল হক জালালাবাদী, সিলেট সরকারি আলিয়া মাদ্রাসার মুফতি ও মুহাদ্দিস মাওলানা আব্দুল মুছাব্বির, হযরত শাহজালাল ডি ওয়াই কামিল মাদ্রাসার মুফতি উপাধ্যক্ষ মাওলানা আবু সালেহ কুতুবুল আলম, জামেয়া মাদানিয়া কাজির বাজার মাদ্রাসার সহকারী মুফতি মাওলানা শাব্বির আহমদ, নয়াসড়ক মাদ্রাসার মুফতি মাওলানা জুবায়ের আহমদ, জামিয়া মাহমুদিয়া সোবহানীঘাট মাদ্রাসার নাইবে মুহতামিম মাওলানা আহমদ সগীর, ইমাম সমিতি সিলেট জেলা শাখার সভাপতি মাওলানা এহসান উদ্দিন, সেক্রেটারি মাওলানা জালাল উদ্দিন ভূঁইয়া, শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদ্রাসার মুফতি মাওলানা আলী হায়দার প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: