সোমবার, ২০ মে ২০২৪, ১২:৫৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
অনলাইনে মনোনয়নপত্র জমা দিতে সাড়া নেই প্রার্থীদের

অনলাইনে মনোনয়নপত্র জমা দিতে সাড়া নেই প্রার্থীদের

syt-300x180আমার সুরমা ডটকমঅনুষ্ঠিতব্য জেলা পরিষদ নির্বাচনে প্রথমবারের মতো অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়ার প্রক্রিয়া শুরু হলেও তাতে সাড়া নেই প্রার্থীদের। ১লা ডিসেম্বর বৃহ¯পতিবার মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন পর্যন্ত ইসির অনলাইনে কোনো প্রার্থীই তাদের মনোনয়নপত্র জমা দেননি বলে ইসির সিস্টেম ম্যানেজার মোঃ রফিকুল হক এতথ্য নিশ্চিত করছেন। তিনি বলেন, জেলা পরিষদে প্রার্থীর সংখ্যা কম। ইউনিয়ন বা অন্যান্য ক্ষেত্রে এটা হলে হয়তো অনলাইনে প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতেন।
জানা গেছে, দলভিত্তিক ইউনিয়ন পরিষদ ও পৌরসভায় বিএনপিসহ বিভিন্ন প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে বাধা দেয়ার অভিযোগ ওঠে। ফলে রাজনৈতিক দলসহ বিভিন্ন মহল অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়ার প্রক্রিয়া চালুর দাবি জানালে কমিশন এ উদ্যোগ নেয়। শেষ পর্যন্ত জেলা পরিষদের ভোটে অনলাইন প্রক্রিয়া চালু হলেও বিএনপি এতে অংশ না নেয়ার ঘোষণা দিয়েছে।
ইসি সূত্র জানায়, রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমার দেয়ার পাশাপাশি অনলাইনেও এ সুযোগ রয়েছে। তিন পার্বত্য জেলা বাদ দিয়ে বাকি ৬১ জেলায় প্রথমবারের মতো জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যা পদে নির্বাচন হচ্ছে। প্রতিটি জেলায় স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের ভোটেই জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য নির্বাচিত হবেন। প্রতিটি জেলায় ১৫ জন সাধারণ ও পাঁচজন সংরক্ষিত মহিলা সদস্য থাকবেন। এ হিসেবে স্থানীয় সরকারের চার ধরণের প্রতিষ্ঠানের প্রায় ৬৭ হাজার নির্বাচিত প্রতিনিধি এ নির্বাচনে ভোট দেবেন। প্রত্যেক জেলার অন্তর্ভূক্ত সিটি কর্পোরেশনের (যদি থাকে) মেয়র ও কাউন্সিলর, উপজেলা পরিষদের চেয়ারম্যান, ও ভাইস চেয়ারম্যান, পৌরসভার মেয়র ও কাউন্সিলর এবং ইউপির চেয়ারম্যান ও সদস্য জেলার পরিষদের চেয়ারম্যান ও সদস্য জেলা পরিষদ নির্বাচনের ভোটার হবেন। তাদের ভোটেই জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য নির্বাচিত হবেন। উল্লেখ্য, জেলা পরিষদ নির্বাচনে ১ ডিসেম্বর মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ছিল। বাছাই ৩ ও ৪ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১১ ডিসেম্বর। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৮ ডিসেম্বর।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: