মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭:৫৬ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
আকাশ থেকে বোমা মারাও সন্ত্রাসী কাজ: মাহাথির

আকাশ থেকে বোমা মারাও সন্ত্রাসী কাজ: মাহাথির

mahathir_106366আমার সুরমা ডটকম ডেক্স : মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, ইসলামিক স্টেট যা করছে তাকে আমরা সন্ত্রাসবাদ বলছি। কিন্তু আমার কাছে আকাশ থেকে বোমা মারাও সন্ত্রাসবাদ। পশ্চিমা নীতির কারণে আইএস’র জন্ম মন্তব্য করে তিনি বলেন, গেরিলা যুদ্ধ কখনো আকাশ থেকে নিয়ন্ত্রণ সম্ভব নয় এবং প্রচলিত যুদ্ধের মাধ্যমে তাদেরকে পরাজিত করা সম্ভব নয়। পুত্রজায়ায় নিজ অফিসে আলজাজিরাকে দেয়া সাক্ষাৎকারে মালয়েশিয়ার নন্দিত এই নেতা এসব কথা বলেন। ২২ বছর মালয়েশিয়া শাসন করার পর ২০০৩ সালে স্বেচ্ছায় ক্ষমতা ছেড়ে দেন তিনি। তবে এখনো ব্যস্ত সময় কাটান ৯০ বছর বয়সী এই নেতা। ক্ষমতায় থাকার সময়ও মধ্যপ্রাচ্যে ইসরাইলি ও পশ্চিমা নীতির একজন কড়া সমালোচক ছিলেন স্পষ্টভাষী মাহাথির। আলজাজিরাকে দেয়া তার সাক্ষাৎকারটি প্রকাশ করা হলো:
আলজাজিরা: গত মাসে প্যারিস হামলার পর পশ্চিমাদেশগুলো একযোগে আইএসের ওপর বিমান হামলা চালানোর সিদ্ধান্ত নিয়েছে। আপনি এই সিদ্ধান্তের ব্যাপারে কি বলবেন?
মাহাথির: এই সিদ্ধান্ত বিদ্যমান পরিস্থিতি আরো খারাপ করবে। নিরপরাধ লোক নিহত হবে এবং যখন তারা কিছুই করতে পারবে না তখন আইএসের প্রতি তাদের সহানুভূতি কাজ করবে। এসময় হয়তো আইএস আরো মারাত্মক কিছু ঘটাতে পারে অথবা নতুন কোনো গোষ্ঠীর উত্থান হবে। শত্রুদের পরাস্ত করতে ব্যর্থ হওয়ার হতাশায় তারা যে কোনো কিছু্‌ই করতে পারে। তারা যাই করবে আমরা তাকে বলব সন্ত্রাসবাদ। কিন্তু আমার নিকট আকাশ থেকে বোমা মারাও সন্ত্রাসবাদ। যাদের উপর হামলা চালানো হচ্ছে তারাও সন্ত্রাসবাদের শিকার হচ্ছে।
আলজাজিরা: আপনি কি মনে করেন এ যুদ্ধের ব্যাপকতা আরো বাড়বে?
মাহাথির: ইতিমধ্যেই যুদ্ধটি ব্যাপক আকার ধারণ করেছে। আমি সবসময় বলেছি যখন থেকে ফিলিস্তিনের ভূখণ্ড কেড়ে নিয়ে ইসরাইলি ইহুদিদের দেয়া হয়েছিল, তখন থেকেই এসব কিছু শুরু হয়েছে। পরবর্তীতে ইহুদিরা পুরো ফিলিস্তিনকেই গ্রাস করে সেখানে বসতি স্থাপন, রাস্তাঘাট নির্মাণ, মানুষের চলাচলের উপর নিয়ন্ত্রণ আরোপসহ আরো অনেক কিছুই করেছে। প্রথমদিকে আরব দেশগুলো ভূখণ্ড উদ্ধারের চেষ্টা করেছিল কিন্তু ব্যর্থ হয়েছে, কেননা আমেরিকা ও ইউরোপ ইসরাইলকে সমর্থন দিয়েছিল। তারপর থেকেই ইসরাইল ক্রমাগত আন্তর্জাতিক সন্ত্রাস করছে। এটা খুবই খারপ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: