রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০২:০০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
আটকে পড়া হজযাত্রীদের বিশেষ ফ্লাইট শুক্রবার

আটকে পড়া হজযাত্রীদের বিশেষ ফ্লাইট শুক্রবার

file (48)আমার সুরমা ডটকম : ভিসা জটিলতায় বাদ পড়া সরকারি ব্যবস্থাপনার ১০৩ জন হজযাত্রী শুক্রবার সৌদি আরবে যাচ্ছেন। এদিন গভীর রাতে তাদের বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ বিমানের ফ্লাইটে তুলে দেওয়া হবে বলে দায়িত্বশীল সূত্রে জানা গেছে। এ ব্যাপারে ঢাকার উত্তরার আশকোনা হজ অফিসের পরিচালক ড. আবু সালেহ্ মোস্তফা কামাল বলেন, ‘ভিসা সংক্রান্ত জটিলতায় যেসব যাত্রী এর আগের ফ্লাইট মিস করেছেন তাদেরকে পরবর্তী ফ্লাইটে ভাগ ভাগ করে পাঠানো হচ্ছে। এখন আর কোনো সমস্যা নেই।’
সৌদি আরবের ই-হজ সিস্টেমে হাজীদের ছবির সাইজ (মাপ) সংক্রান্ত বিষয় নিয়ে জটিলতা তৈরি হয়। এ কারণে ১৬ আগস্ট হজ ফ্লাইটের দ্বিতীয় দিন সকাল ৯টা ৫ মিনিটে সরকারি ব্যবস্থাপনার ৪১৯ জন হজযাত্রী নির্ধারিত ফ্লাইটে সৌদি আরবে যেতে পারেন নি। এরপর বিচ্ছিন্নভাবে আরও কয়েকটি ফ্লাইটে একই কারণে বেশ কিছু হজযাত্রী নির্ধারিত ফ্লাইটে যেতে পারেন নি। সব মিলিয়ে ৫ শতাধিক সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নির্ধারিত ফ্লাইটে যেতে পারেন নি।
হজ ক্যাম্প সূত্র জানায়, ইতোমধ্যে বাদ পড়া হজযাত্রীদের অল্প অল্প করে বিভিন্ন ফ্লাইটে তুলে দেওয়া হয়েছে। এদের মধ্যে ১০৩ জন শুক্রবার রাতে বিমানের বিশেষ ফ্লাইটে সৌদি আরব যাচ্ছেন। আর বাকি হজযাত্রীদের জন্য আগামী ২৬ আগস্ট আরেকটি বিশেষ ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।
এ ব্যাপারে হজ ক্যাম্পের আইটি বিভাগের ইনচার্জ কবীর হোসেন জানান, শুক্রবার রাত ৩টার দিকে ১০৩ জন হজ যাত্রী নিয়ে একটি ফ্লাইট ছেড়ে যাবে। এছাড়া ২৬ আগস্ট আরও ১০০ জনকে নিয়ে ছেড়ে যাবে অপর একটি বিশেষ ফ্লাইট বলে জানান তিনি।
এবার বাংলাদেশ থেকে ১ লাখ ১ হাজার ৭৫৮ জনের হজ পালনের কথা রয়েছে। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ২ হাজার ৭০০ জন। বৃহস্পতিবার পর্যন্ত সৌদি দূতাবাস থেকে ভিসার জন্য ডিও ই্যসু করা হয়েছে ৫৭ হাজার ১৪৭ জনের এবং সৌদি দূতাবাস থেকে ভিসা পাওয়া গেছে ৪৬ হাজার ৪৩০ জনের।
হজ ক্যাম্পের আইটি বিভাগ সূত্র জানায়, সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার ৭৩৮ জন হজযাত্রী সৌদি আরব গেছেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২ হাজার ২১৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১৩ হাজার ৫২০ জন। বাংলাদেশ থেকে হজ যাত্রীদের নিয়ে সৌদি আরব গমনের শেষ ফ্লাইট হচ্ছে ২০ সেপ্টেম্বর এবং সৌদি আরব থেকে ফিরতি ফ্লাইট শুরু হবে ২২ সেপ্টেম্বর।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: