শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:২২ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
আমার সুরমা ডটকম প্রতিনিধি আল-আমিনের সফল যুব আত্মকর্মী পুরস্কার লাভ

আমার সুরমা ডটকম প্রতিনিধি আল-আমিনের সফল যুব আত্মকর্মী পুরস্কার লাভ

মুহাম্মদ আব্দুল বাছির সরদার: বাংলাদেশ যুব উন্নয়ন অধিদপ্তর দিরাই উপজেলা থেকে এ বছর সফল আত্মকর্মী হিসেবে পুরস্কার পেলেন জনপ্রিয় অনলাইন পত্রিকা ‘আমার সুরমা ডটকম’-এর বিশেষ প্রতিবেদক, ‘বিহা কম্পিউটার ট্রেনিং ইনস্টিটিউট (বিসিটিআই)’-এর পরিচালক ও বিহার চেয়ারম্যান শেখ মোহাম্মদ আল-আমিন। নিজস্ব প্রতিষ্ঠান বিসিটিআইয়ের মাধ্যমে কম্পিউটার প্রশিক্ষণে বিশেষ অবদানের জন্য এ পুরস্কার পান তিনি। বুধবার জাতীয় যুব দিবস উপলক্ষে দিরাই অডিটরিয়ামে ড. জয়া সেনগুপ্তা এমপি প্রধান অতিথি হিসেবে এ পুরস্কার তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুর রহমান তালুকদার, মহিলা ভাইস চেয়ারম্যান ছবি চৌধুরী, ভাইস চেয়ারম্যান গোলাপ মিয়া। এ বছর ২ জন সফল আত্মকর্মী ও সফল সংগঠকসহ মোট তিনজনকে পুরস্কার প্রদান করা হয়।
জানা যায়, শেখ মোহাম্মদ আল-আমিন ২০০২ সালে বাংলাদেশ যুব উন্নয়ন অধিদপ্তর সুনামগঞ্জ থেকে ৩ মাসের বেসিক কম্পিউটার শিখেন। কলেজে পড়ার সময় তিনি বিভিন্ন কম্পিউটারের দোকানে কাজ করে পড়ালেখার খরচ যোগান দিতেন। সবসময় বড় হবার স্বপ্ন তাকে তাড়া করতো। আশা জাগে তিনি একটি দোকানের মালিক হবেন। পাশাপাশি লেখালেখি ছিল তার একটি নেশা। ২০০৮ সালে গ্রামের কতিপয় বন্ধুদের নিয়ে গড়ে তোলেন বন্ধু আইডিয়াল হিউম্যান ওয়েলফেয়ার এসোসিয়েশন (বিহা) নামে একটি সংগঠন। নিজের এলাকায় ২০১১ সালে যুব উন্নয়ন থেকে ত্রিশ হাজার ও নিজের কিছু অর্থ সমন্বয়ে বিহা কম্পিউটার ট্রেনিং ইনস্টিটিউট (বিসিটিআই) প্রতিষ্ঠানটি গড়ে তুলেন। কম্পিউটার প্রশিক্ষণ গ্রহণ করে এলাকায় অনেক শিক্ষিত বেকার যুবক-যুবতিরা বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরী করে, কেউ কেউ ব্যবসা করে আত্মনির্ভরশীল হয়ে উঠেছে। সেই সাথে প্রতিষ্ঠানটি দক্ষতা মানসম্পন্ন প্রশিক্ষণে বিশেষ অবদান রাখছে। এ পর্যন্ত প্রায় ৫০০-এর উপরে ছাত্র-ছাত্রীকে প্রশিক্ষন দিয়েছেন। এরমধ্যে প্রায় ৫০ জনকে ফ্রি প্রশিক্ষণ প্রদান করেন।
এখন তার প্রতিষ্ঠানে ১৫টির বেশি কম্পিউটার ও বিভিন্ন যন্ত্রপাতি রয়েছে। ২ জন ইন্সট্রাক্টরসহ মোট ৬ জন লোক তার প্রতিষ্ঠানে কাজ করছে। তার স্বপ্ন দিরাইয়ে অন্তত ৫০টি কম্পিউটার দিয়ে একটি প্রশিক্ষণ ল্যাব তৈরি করে সমাজের বেকারদের প্রশিক্ষণের আওতায় এনে দেশকে দারিদ্রমুক্ত করা। এ ব্যাপারে সরকারি অনুদানসহ স্বল্প মুনাফায় ব্যাংক ঋণসহায়তা পেলে তিনি অনেক দূর এগিয়ে যেতে পারবেন এবং গরীবদের জন্যে বিনামূল্যে প্রশিক্ষণের ব্যবস্থা করতে পারবেন। শেখ মোহাম্মদ আল-আমিন সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার শরীফপুর গ্রামের মৃত শেখ মোহাম্মদ আপ্তাব মিয়া ও মাতা আছিয়া বেগমের সন্তান। একজন মধ্যবিত্ত মুসলিম পরিবারে ২১ সেপ্টেম্বর ১৯৮৭ সালে তার জন্ম। ভবিষ্যতে তিনি দেশের জন্য উন্নয়নমূলক কাজ করতে দেশবাসির দোয়া কামনা করেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: