বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০১:০৯ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
ইরান চুক্তি সর্বসম্মতিক্রমে নিরাপত্তা পরিষদে পাস

ইরান চুক্তি সর্বসম্মতিক্রমে নিরাপত্তা পরিষদে পাস

আমার সুরমা ডটকম ডেস্ক :

ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যকার চূড়ান্ত পরমাণু চুক্তি অনুমোদনের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তোলা খসড়া প্রস্তাব সর্বসম্মতিক্রমে পাস করা হয়েছে। এ পদক্ষেপের মধ্যদিয়ে ইরান সমঝোতাকে সর্বসম্মতিক্রমে অনুমোদন দেয়া হলো এবং তেহরানের ওপর থেকে জাতিসংঘের নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পথ পরিষ্কার হলো। সোমবার সকালে নিউ ইয়র্কের জাতিসংঘ সদর দপ্তরে প্রস্তাবটির ওপর ভোটাভুটি হয়। এতে পক্ষে ভোট দিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের সবাই। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তোলা প্রস্তাবের খসড়ায় বলা হয়েছে- বেঁধে দেয়া সময়ের মধ্যেই ভিয়েনায় সই হওয়া সমঝোতার পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে। এছাড়া, এ প্রক্রিয়া এগিয়ে নেয়ার ক্ষেত্রে নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোকে সহযোগিতা করার আহ্বান জানানো হয়েছে।

এদিকে, এ প্রস্তাবে একটি শর্ত রাখা হয়েছে; সেটি হচ্ছে ইরান যদি সমঝোতা বাস্তবায়নে সহযোগিতা না করে তাহলে আবার তেহরানের ওপর নিষেধাজ্ঞা ফিরে আসবে। প্রস্তাবের এ অংশে বলা হয়েছে- ছয় জাতিগোষ্ঠীর যেকোনো একটি রাষ্ট্রও যদি অভিযোগ করে যে, ইরান সমঝোতা বাস্তবায়নে সহযোগিতা করছে না তাহলে একটি যৌথ কমিশনে তা তোলা হবে এবং কমিশন সে অভিযোগ ১৫ দিনের মধ্যে খতিয়ে দেখবে। এ কমিশন সমস্যা সমাধানে ব্যর্থ হলে আমেরিকা অথবা ইরান উপদেষ্টা বোর্ডে তুলতে পারবে। সেখানেও সময় থাকবে ১৫ দিন এবং এ বোর্ড বাধ্যতামূলক নয় এমন মতামত দেবে। পরে পাঁচ দিনের মধ্যে উপদেষ্টা বোর্ডের মতামত পর্যালোচনা করে দেখবে যৌথ কমিশন। এ প্রক্রিয়া শেষ হতে মোট ৩৫ দিন সময় থাকবে। এর মধ্যে সমাধান না হলে ইরানের ওপর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পুরনো নিষেধাজ্ঞা পুনর্বহাল হবে। একমাত্র নিরাপত্তা পরিষদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের ভোটে ছাড়া এ প্রক্রিয়া থামানোর কোনো উপায় থাকবে না। নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্যের যেকোনো এক সদস্য যদি কোনো অভিযোগ তোলে তাহলে তা স্বয়ংক্রিয়ভাবে পাস হবে; এর বিরুদ্ধে কোনো ভেটো ক্ষমতা কার্যকর থাকবে না। অবশ্য, ইরানের সরকারি কর্মকর্তারা নিরাপত্তা পরিষদের এ প্রক্রিয়ার বিরোধিতা করেছেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: