শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৬:৪০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
ইসলামী ব্যাংক থেকে পুরো বিনিয়োগ তুলে নিচ্ছে দুবাই

ইসলামী ব্যাংক থেকে পুরো বিনিয়োগ তুলে নিচ্ছে দুবাই

ibbl-300x248আমার সুরমা ডটকম : ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড থেকে শতভাগ বিনিয়োগ তুলে নিচ্ছে তাদের প্রাতিষ্ঠানিক উদ্যোক্তা দুবাই ইসলামিক ব্যাংক। ইসলামী ব্যাংকের শেয়ার এরই মধ্যে বিভিন্ন কিস্তিতে এই প্রাতিষ্ঠানিক উদ্যোক্তা বিক্রি করেছে। অবশিষ্ট এক লাখ শেয়ার ২৯ অক্টোবরের মধ্যে বাজার দামে বেচা হবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ঘোষণা দিয়েছে। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। গত এক মাসের মধ্যে ইসলামী ব্যাংকের শেয়ারের সর্বনিম্ন দাম ছিল ২৮ টাকা ৮০ পয়সা ও সর্বোচ্চ ৩০ টাকা ৮০ পয়সা। আজ এর দাম দাঁড়িয়েছে ২৮ টাকা ৮০ পয়সা। সর্বশেষ আর্থিক প্রতিবেদন ও বাজার দামের ভিত্তিতে এ শেয়ারের দাম-আয় অনুপাত (পিই রেশিও) ৬ দশমিক ৮২। চলতি হিসাব বছরের অর্ধবার্ষিকে (জানুয়ারি-জুন) ইসলামী ব্যাংকের কর-পরবর্তী নিট মুনাফা (অনিয়ন্ত্রিত সুদ ব্যতীত) কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩৩৯ কোটি ৫২ লাখ ৪০ হাজার টাকা ও শেয়ারপ্রতি আয় (ইপিএস) দুই টাকা ১১ পয়সা। তবে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল ৯৭ কোটি ৪০ লাখ ৬০ হাজার টাকা ও ইপিএস ৬১ পয়সা।

ibbl_100664২০১৫ সালের এপ্রিল-জুন প্রান্তিকে ইসলামী ব্যাংকের মুনাফা হয়েছে ২৯৯ কোটি ৪৪ লাখ ৬০ হাজার টাকা ও ইপিএস এক টাকা ৮৬ পয়সা। আগের হিসাব বছরের এই তিন মাসে মুনাফা হয় ৫৯ কোটি ১০ হাজার টাকা ও ইপিএস ৩৭ পয়সা। চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ইসলামী ব্যাংকের মুনাফা বেড়েছে ৪ দশমিক ৩৫ শতাংশ। প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৪০ কোটি সাত লাখ ৮০ হাজার টাকা ও শেয়ারপ্রতি আয় (ইপিএস) ২৫ পয়সা। তবে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল ৩৮ কোটি ৪০ লাখ ৫০ হাজার টাকা ও ইপিএস ২৪ পয়সা। ২০১৪ সালের সমাপ্ত হিসাব বছরের জন্য ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। এ হিসাব বছরে এর মুনাফা হয়েছে ৩৯৬ কোটি ৭৪ লাখ ২০ হাজার টাকা, ইপিএস দুই টাকা ৪৬ পয়সা ও শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) ২৮ টাকা ৯৩ পয়সা। ১৯৮৫ সালে দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত ইসলামী ব্যাংকের অনুমোদিত মূলধন দুই হাজার টাকা ও পরিশোধিত মূলধন এক হাজার ৬১০ কোটি টাকা। রিজার্ভ তিন হাজার ৪৮ কোটি ৪৬ লাখ টাকা। মোট শেয়ার ১৬০ কোটি ৯৯ লাখ ৯০ হাজার ৬৬৮টি; এর মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৫৮ দশমিক ৩৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৬ দশমিক ১৯ শতাংশ, বিদেশি বিনিয়োগকারী ১৪ দশমিক ৭৬ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ২০ দশমিক ৬৮ শতাংশ শেয়ার। দুবাই ইসলামিক ব্যাংক সংযুক্ত আরব আমিরাতের বৃহত্তম ব্যাংকিং প্রতিষ্ঠান। ১৯৭৫ সালে এই ব্যাংক প্রতিষ্ঠিত হয়। বর্তমানে দেশটিতে ব্যাংকটির ৬২টি শাখা রয়েছে। ডিআইবি পাকিস্তান লিমিটেডে এ ব্যাংকের শতভাগ মালিকানা রয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: