বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১০:৫৫ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

এরদোয়ান-বিন সালমান রুদ্ধদ্বার বৈঠক করলেন

amarsurma.com
ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত হচ্ছে জি-২০ শীর্ষ সম্মেলন। সম্মেলনের ফাঁকে রুদ্ধদ্বার বৈঠক করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও সৌদি আরবের প্রধানমন্ত্রী ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

আমার সুরমা ডটকম ডেস্ক:

ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত হচ্ছে জি-২০ শীর্ষ সম্মেলন। সম্মেলনের ফাঁকে রুদ্ধদ্বার বৈঠক করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও সৌদি আরবের প্রধানমন্ত্রী ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

‘রিকভার টুগেদার-রিকভার স্ট্রং’ শিরোনামে মঙ্গলবার এই সম্মেলন শুরু হয়েছে। গ্রুপের বর্তমান সভাপতি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো সম্মেলনে অংশ নেওয়া বিশ্বনেতাদের স্বাগত জানিয়েছেন। সম্মেলনে খাদ্য ও শক্তি নিরাপত্তা, স্বাস্থ্য এবং ডিজিটাল রূপান্তর নামে তিনটি সেশনে মত বিনিময় করবেন নেতারা।

স্বাগত অনুষ্ঠানের পর নেতৃবৃন্দ সম্মেলনের খাদ্য ও জ্বালানি নিরাপত্তা অধিবেশনে যোগ দেন। অধিবেশনের আগে এরদোয়ান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংসহ বিভিন্ন নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

সম্মেলনের ফাঁকে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন তুর্কি প্রেসিডেন্ট। সম্মেলনে থাকাকালীন এরদোয়ান সাইডলাইনে আরও বিশ্বনেতাদের সঙ্গে বৈঠক করবেন। জি-২০ শীর্ষ সম্মেলনের স্বাস্থ্য অধিবেশনে অংশ নেবেন ও ভাষণ দেবেন তুরস্কের প্রেসিডেন্ট।

এর আগে সোমবার ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট উইদোদোর সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে বৈঠক করেছেন। এ সময় প্রতিরক্ষা শিল্প, প্রযুক্তি, বনায়ন, পরিবেশ এবং উন্নয়নের ক্ষেত্রে তুরস্ক এবং ইন্দোনেশিয়ার মধ্যে পাঁচটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

জি-২০ বিশ্বের ২০টি দেশের অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সমন্বয়ে গঠিত একটি জোট বা গ্রুপ। ১৯৯৯ সালে আন্তর্জাতিক আর্থিক স্থিতিশীলতা উন্নয়ন সম্পর্কিত নীতি আলোচনার লক্ষ্য নিয়ে এটি প্রতিষ্ঠিত হয়। গ্রুপের সদস্য ১৯টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন।

২০২০ সালের হিসাবে এই গ্রুপের ২০ জন সদস্য- আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র। স্পেন এই জোটের স্থায়ী আমন্ত্রিত অতিথি।

সূত্র: আনাদুলু এজেন্সি

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: