বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

কানাইঘাটের ভুয়া ডাক্তারের বাণিজ্য

জিয়াউর রহমান, কানাইঘাট (সিলেট) উপজেলা সংবাদদাতা:

গ্রামভিত্তিক এই বাংলাদেশে ‘গ্রাম ডাক্তার’ কথাটির সংগে আমরা সবাই কমবেশি পরিচিত। বাংলাদেশে এরা ‘গ্রাম ডাক্তার’ এবং চীনে ‘পল্লী ফুট ডাক্তার’ নামে পরিচিত।

কালের বিবর্তনে গ্রামনির্ভর এই বাংলাদেশের সভ্যতার পাতা থেকে অনেক কিছুই হারিয়ে গেছে বা মুছে গেছে। কিন্তু গ্রাম ডাক্তাররা আজও এই গ্রামীণ বাংলাদেশে স্বাস্থ্যসেবার ক্ষেত্রে বেশ একটা অংশ জুড়ে আছে। কারণটা জানতে হলে একটু পেছন ফিরে তাকাতে হবে।

মজার বিষয় হলো এই গ্রাম ডাক্তারদের ডাক্তার হবার যাত্রা শুরু হয়েছে কোন ফার্মেসীর শিক্ষানুবিশ হিসেবে, কোন ডাক্তার চেম্বারের বা গ্রাম ডাক্তারের সহকারী হিসেবে কাজ করে, ঔষধের দোকানে ঔষধ বিক্রি করে বা পারিবারিক উত্তরাধিকারসূত্রে।

এদের অনেকেরই পেশাগত প্রশিক্ষণ বা প্রাতিষ্ঠানিক শিক্ষা অনেক কম, চিকিৎসা সেবা প্রদানের বৈধ সার্টিফিকেটও নেই। তারপরেও গ্রামীণ সমাজে গ্রাম ডাক্তারদের ব্যাপক চাহিদা ও জনপ্রিয়তার কারণ হলো এদের কাছে মানুষের সহজ প্রবেশাধিকার, বন্ধুত্বসুলভ আচরণ, কম ফি এবং প্রচুর ঔষদ দেওয়া বন্ধুত্বসুলভ আচরণ।

এক ডাক্তারে সাথে সাক্ষাতকারে জানা যায়, কোন ঔষধ কোম্পানি নতুন ঔষধ তৈরী করলে আমাদেরকে (ডাক্তারদের) তার স্যাম্পল ফ্রি দিয়ে যায়। যেন আমরা ঐ ঔষধগুলো রোগীকে দেই, এরদ্বারা তাদের ঔষধ প্রচার হয়ে যায়।

এ ধরনের স্যাম্পল গ্রহণ করা বৈধ হবে কি? কোম্পানির পক্ষ থেকে অনারিয়াম অর্থাৎ কোম্পানি অনেক সময় সরাসরি নগদ টাকা গিফট করে থাকে। যেন আমরা তাদের ঔষধ প্রেসক্রিপশন করি। উল্লেখ্য যে, তাদের ঔষধ ভাল না হলে আমরা তা প্রেসক্রিপশন করি না। হ্যাঁ একই ধরনের ঔষধ হলে অন্য কোম্পানিরটা না লিখে তাদেরটা লিখি। এখন জানার বিষয় হল, কোম্পানির পক্ষ থেকে এ ধরনের অনারিয়াম গ্রহণ করা কোম্পানি বিভিন্ন সময় বিভিন্ন জিনিস গিফট করে থাকে এগুলি গ্রহণ করা করে থাকেন ডাক্তাররা।

কানাইঘাটের উপজেলার বেশ কিছু হাট-বাজারে ঘুরাঘুরি করে লক্ষ করা যায় বর্তমানের ডাক্তার নাম লাগিয়ে বড় বড় সাইনবোর্ড ঝুলিয়ে নিয়মিত এ ধরনের প্রতারণা করে আসছে। গ্রামের সহজ-সরল মানুষের সাথে ঔষধের দোকানে ঔষধ বিক্রি করে হয়ে যায় ডাক্তার কোননা এই রকমের ভুয়া ডাক্তারের ভুল চিকিংসার কারণে।

বিভিন্ন নামের বাহারি ডিগ্রি ব্যবহার করে চকচকে সাইনবোর্ড সেঁটে নিরীহ ও সাধারণ রোগীদের প্রতারিত করে আসছে তারা। ফলে জনস্বাস্থ্যসেবার ক্ষেত্রে এক চরম অরাজকতা বিরাজ করছে। প্রতিনিয়তই কানাইঘাট কানাইঘাট উপজেলার বিভিন্ন এলাকা থেকে ভুয়া ডাক্তারের ভুল চিকিৎসার খবর মিলছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: