সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ১২:২৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
সংবাদ শিরোনাম :
‘গণবিরোধী’ বাজেট বিএনপির প্রত্যাখ্যান

‘গণবিরোধী’ বাজেট বিএনপির প্রত্যাখ্যান

amarsurma.com

log-bnpআমার সুরমা ডটকম জাতীয় সংসদে উত্থাপিত ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে ‘গণবিরোধী, আখ্যায়িত করে তা প্রত্যাখ্যান করেছে বিএনপি। প্রস্তাবিত বাজেটের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আজ বৃহস্পতিবার সন্ধ্যায় নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী দলের পক্ষ থেকে বাজেট প্রত্যাখ্যানের ঘোষণা দেন। তবে প্রস্তাবিত বাজেট পর্যালোচনা করে দল থেকে পরে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া দেয়া হবে বলে জানান তিনি।
রিজভী বলেন, যে সরকার বাজেট দিচ্ছে তাদের কোনো বৈধতা নেই। এই সরকার ভোটারবিহীন সরকার। যে পার্লামেন্টে বাজেট উপস্থাপন করা হচ্ছে, সেখানকার জনপ্রতিনিধিরা হচ্ছে ভোটারবিহীন। এ সরকারের প্রতি জনগণের কোনো ম্যান্ডেট নেই। সুতরাং তাদের বাজেটের মধ্যে জনগণের ইচ্ছার কোনো প্রতিধ্বনি হবে না। তাই বাজেট পেশ করাকেই আমরা প্রত্যাখ্যান করছি।
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কবিতা ‘শাহজাহান’র উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ‘এক হাতে লও বোঝা, শূন্য করে দাও অন্য হাটে।’ আওয়ামীলীগ সরকার যতো বাজেট পেশ এবং এর প্রেক্ষিতে রাষ্ট্র পরিচালনা ও উন্নয়ন করেছে, তার ধরণ হচ্ছে-‘এক হাতে লও বোঝা, আর ভরে ফেলো নিজেদের হাটে অর্থাৎ নিজেদের গৃহে।’ এই হচ্ছে আওয়ামীলীগ সরকার ও তাদের উন্নয়নের নীতি। আসলে এই সরকারের চরিত্রটাই হচ্ছে লুটেরা টাইপের।
বিএনপির এ নেতা বলেন, ‘এ বাজেট অত্যন্ত প্রতিক্রিয়াশীল বাজেট। গণধিকৃত কোনো গোষ্ঠী কখনোই জনগণের ইচ্ছার সাথে সঙ্গতিপূর্ণ হয়ে বাজেট পেশ করতে পারবে না। সে কারণে অর্থমন্ত্রী পেশকৃত এই বাজেটের মধ্যে ইনভেস্টমেন্টের কোনো দিক-নির্দেশনা নেই। দেশে কোটি কোটি শিক্ষিত বেকার। কিন্তু তাদের জন্য বাজেটে কোনো ফোকাস নেই।
সরকারকে ভোটারবিহীন আখ্যা দিয়ে তিনি বলেন, এই বাজেট গণবিরোধী। আর এই সরকারের তা পেশ করার কোনো অধিকার নেই। কারণ, তাদের প্রতি জনগণের কোনো ম্যান্ডেট নেই। সুতরাং অবৈধ সরকারের অবৈধ বাজেটকে আমরা প্রত্যাখ্যান করছি।’ প্রসঙ্গত, বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এবারের বাজেট হচ্ছে ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার। বিদায়ী ২০১৫-১৬ অর্থবছরের তুলনায় এ বছরের বাজেটের আকার ৪৪ হাজার ৯০৫ কোটি টাকা বেশি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: