বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১১:০৮ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

জামালগঞ্জ মুক্ত দিবস পালিত

সাইফ উল্লাহ, বিশেষ প্রতিবেদক (সুনামগঞ্জ): জামালগঞ্জে মুক্ত দিবস পালিত হয়েছে। স্বাধীনতার ৪৬ বছর পর এইবারই প্রথম সরকারীভাবে জামালগঞ্জ উপজেলায় মুক্ত দিবস পালন করা হয়েছে। ১৯৭১ সালের ৫ই ডিসেম্বর জামালগঞ্জ উপজেলা পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসর রাজাকারদের কবল থেকে মুক্ত হয়। মহান মুক্তিযোদ্ধ চলাকালে ১১ই এপ্রিল গানভুট নিয়ে জামালগঞ্জে প্রবেশ করে পাকিস্তানী হানাদার বাহিনী। হানাদার বাহিনীকে উপজেলার দালাল, রাজাকার, আল-বদর, আল-সামসের সহযোগীতায় উপজেলার দক্ষিণ কামলাবাজ, ধর্মপাশার সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়নের কাজিরগাও, জামালগঞ্জ উত্তর ইউনিয়নের কালীপুর, সাচনা বাজার ইউনিয়নের মফিজনগর, সদর ইউনিয়নের কালাগুজা গ্রামে স্বাধীনতার পক্ষের লোকজনকে হত্যা, লুণ্ঠন, ধর্ষণসহ নির্যাতন চালায়। এবং যারা দেশ ছেড়ে পাশর্^বর্তী দেশ ভারতে মুক্তিযোদ্ধ এবং শরণার্থী হিসাবে গিয়েছিল তাদের মালামাল লুণ্ঠন করে পাঞ্জাবীদের ক্যাম্পে এনে ভাগ বাটোয়ারা করে নেয়। মুক্তিবাহিনী ও এলাকার স্বাধীনতাগামী লোকের সহযোগীতায় ১৯৭১ সালের ৪ তারিখে তাহিরপুর মুক্ত করে তারা জামালগঞ্জের অভিমুখে রওনা হয়ে ৪ তারিখ গভীর রাত্র থেকে একটানা সকাল পর্যন্ত হানাদার বাহিনীদের সাথে যুদ্ধ করে পাকিস্তানী হানাদার বাহিনীকে পরাজিত করে জামালগঞ্জ মুক্ত ঘোষনা করে বিজয় উল্লাস করেন।
উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সহযোগিতায় দুপুর ১২টায় উপজেলা প্রশাসনের ব্যানারে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন। উপজেলা পরিষদ গেইট থেকে মুক্ত দিবসের আনন্দ র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন জামালগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পনের পর পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শামীম আল ইমরান। জামালগঞ্জ মুক্ত দিবস সম্পর্কে স্মৃতিচারন করে বক্তব্য প্রধান করেন উপজেলা আ’লীগের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ আলী, জামালগঞ্জ থানার ওসি আবুল হাসেম, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার এডঃ আসাদ উল্লাহ সরকার, আব্দুর রাজ্জাক, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহ্বায়ক কাজী আশরাফুজ্জামান, আওয়ামীলীগ নেতা আসাদ আল আজাদ, গোলাম জিলানী আফিন্দী রাজু, শ্রমিকলীগ আহবায়ক আবুল কালাম আজাদ, যুগ্ম-আহবায়ক আবু তাহের, সদস্য সচিব নুরুল আমিন, যুবলীগ আহবায়ক আবু খয়ের, সিনিয়র যুগ্ম-আহবায়ক ইকবাল আল আজাদ, যুবলীগ নেতা ইমরান আলী তাং, সাবেক যুগ্ম-আহবায়ক মুকবুল হোসেন আফিন্দী, কাশেম আখঞ্জী, মানিক মিয়া, সদর ইউপি যুবলীগ সভাপতি মোঃ শিরিন তালুকদার প্রমূখ। র‌্যালীতে উপজেলা আ’লীগ ও অঙ্গ সংগঠন,উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডসহ মুক্তিযুদ্ধের পক্ষের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষেরা অংশ গ্রহণ করেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: