শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৭:৫৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
নিউজিল্যান্ডকে হারালেই সরাসরি বিশ্বকাপে বাংলাদেশ!

নিউজিল্যান্ডকে হারালেই সরাসরি বিশ্বকাপে বাংলাদেশ!

আমার সুরমা ডটকম ডেক্সনিউজিল্যান্ডকে তাদের মাটিতে হারানো যায়নি কখনো। কিন্তু এখন বাংলাদেশ দল দুর্দান্ত। যদি হারিয়ে বসে নিউজিল্যান্ডকে তাদের মাটিতেই। হিসেব নিকেশ কিছু আছে। কিন্তু সবচেয়ে বড় ও চমক লাগানো বিষয় হলো নিউজিল্যান্ডের বিপক্ষে টাইগারদের ওয়ানডে সিরিজের সাফল্য তাদের নিয়ে যেতে পারে ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপের চূড়ান্ত পর্বে! তার মানে আগামী বিশ্বকাপের বাছাই পর্বে নাও খেলা লাগতে পারে টাইগারদের। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির হিসেব নিকেশ এই কথাই জানাচ্ছে। ক্রাইস্টচার্চে ২৬ তারিখ শুরু প্রথম ওয়ানডে। তিন ম্যাচের সিরিজ। মনে করিয়ে দিতে হয় বাংলাদেশে নিউজিল্যান্ডকে টাইগাররা দুইবার হোয়াইটওয়াশ করেছে। কিন্তু নিউজিল্যান্ডের মাটিতে খেলা ৭ ওয়ানডের একটিও জেতেনি।

আইসিসি বলছে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটা মাশরাফিদের দুর্দান্ত দলের জন্য অন্যরকম সুযোগের। ওয়ানডের বিশ্ব র‍্যাংকিংয়ে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের চেয়ে আগে বাংলাদেশ। নিউজিল্যান্ডের কাছে ৩-০তে হোয়াইটওয়াশ এড়াতে পারলেই কেবল কোনো পয়েন্ট হারাবে না টাইগাররা। ২০১৯ ইংল্যান্ড আইসিসি ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলতে যার একটা বড় ভূমিকা থাকবে। বাংলাদেশের অবস্থান সুসংহত হবে।

বাংলাদেশ বিশ্ব র‍্যাংকিয়ে এখন সপ্তম। ৯৫ পয়েন্ট তাদের। পাকিস্তানের ৮৯, ওয়েস্ট ইন্ডিজের ৮৭। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর কাটআউট ডে। এই সময় পর্যন্ত যারা বিশ্ব র‍্যাঙ্কিংয়ের ৮ নম্বরের মধ্যে থাকবে (ইংল্যান্ড সহ) তারাই আইসিসির সবচেয়ে মর্যাদার ৫০ ওভারের টুর্নামেন্টে খেলবে।

নিউজিল্যান্ড সম্প্রতি ৩-০ তে অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ হয়েছে। বাংলাদেশের কাছে যে কোনো ব্যবধানে সিরিজ হারলে কিউইরা র‍্যাংকিংয়ে এক ধাপ পেছাবে। সিরিজের ফলাফল যাই হোক বাংলাদেশ সাতেই থাকবে।

বালাদেশ-নিউজিল্যান্ড সম্ভাব্য পরিস্থিতি:
১. নিউজিল্যান্ড ৩-০ তে জিতলে তাদের ১১১ পয়েন্ট হবে। বাংলাদেশের পয়েন্ট ৯১।
২. নিউজিল্যান্ড ২-১ এ জিতলে তাদের পয়েন্ট ১০৯ হবে। বাংলাদেশের ৯৫ হবে।
৩. বাংলাদেশ ৩-০ তে জিতলে নিউজিল্যান্ডের পয়েন্ট ১০৫ হবে। বাংলাদেশের হবে ১০০।
৪. বাংলাদেশ ২-১ এ জিতলে নিউজিল্যান্ডের পয়েন্ট ১০৭ হবে। (সামান্য পিছিয়ে থাকবে ইংল্যান্ডের চেয়ে)। বাংলাদেশের পয়েন্ট হবে ৯৭।

টেস্টের মতো প্রত্যেক খেলার পর ওয়ানডের র‍্যাংকিং আপডেট হয় না। তাহলে ধারাবাহিকতা ধরে রাখতে পারলে ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার স্বপ্ন তো টাইগাররা দেখতেই পারেন। কঠিন নিউজিল্যান্ড সফরটা তার আগে সাফল্যের সাথে শেষ করা দরকার। তথ্যসূত্র : আইসিসি

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: