শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০১:৫৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
নিউজ পোর্টাল নিবন্ধনে এলেক্সা র‌্যাংকিংএর দোহায় বনপা’র হুশিয়ারী

নিউজ পোর্টাল নিবন্ধনে এলেক্সা র‌্যাংকিংএর দোহায় বনপা’র হুশিয়ারী

we246আমার সুরমা ডটকম :

সু-প্রিয় অনলাইন নিউজ পোর্টালের প্রকাশক/সম্পাদকবৃন্দ।
আপনাদের নিশ্চয় মনে আছে ২০১২ সালে তথ্য মন্ত্রণালয় অনলাইন নিউজ পোর্টাল রেজিষ্ট্রেশনের বিষয়ে ৫ লক্ষ টাকা ব্যাংক জামানত এবং ৫০ হাজার টাকা রেজি: ফিস ধার্য করে একটি প্রজ্ঞাপন জারি করেছিল। এর বিরোধীতা করে ২০১২ সালের ১৫ অক্টোবর জাতীয় যাদু ঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আমার আহ্বানে “বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা)-এর উদ্যোগে প্রতিবাদ সমাবেশ করা হয়। উক্ত সমাবেশে প্রধান অতিথি মাননীয় তথ্যমন্ত্রী জনাব হাসানুল হক ইনু ওই প্রজ্ঞাপন বাতিল ঘোষণা করে ছিলেন। সেই সাথে তিনি বনপা’র সভাপতি হিসেবে আমাকেসহ আরো ১৩ জনকে নিয়ে অনলাইন নীতিমালা বাস্তবায়ন কমিটি গঠন করেন। এরমধ্যে প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বারকে আহ্বায়ক করে ৬ সদস্যের আরেকটি উপকমিটি গঠন করা হয়। উপ-কমিটির সভায় আমি জোরালো প্রস্তাব করি অনলা্ইন নিউজ পোর্টাল রেজিষ্ট্রেশনে কোন টাকা ধার্য করা যাবেনা। আমার প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহিত হয়। এতে ক্ষুদ্ধ হন কালো টাকার মালিকরা। যারা চেয়েছিলেন দেশে হাতে গুনা কয়েকটি অনলাইন পত্রিকা থাকবে। তারা সব সুবিধা ভোগ করবে। কিন্তু বনপা’র আন্দোলনে তাদের সে আশা ব্যর্থ হয়ে যায়। এরপরও তারা ষড়যন্ত্র করতেই থাকে। সম্প্রতি তথ্যমন্ত্রণালয় অনলাইন নিউজ পোর্টাল রেজিষ্ট্রেশনের জন্য সার্কৃলার জারি করেছে। সেখানে বেশ কিছু কাগজ পত্র চাওয়ার পাশিপাশি ফাইল নোটে এলেক্সা র‌্যাংকিং-এর ধুঁয়ো তুলা হয়েছে। যাদের এলেক্সা র‌্যাংকিং ভালো তাদের রেজিষ্ট্রেশন দেয়া হবে। বনপা’র পক্ষ থেকে আমাদের প্রশ্ন এলেক্সা র‌্যাংকিং মানদন্ড হিসেবে গ্রহন করা হলো কেন? কে না জানে টাকা দিয়ে এলেক্সা র‌্যাংকিং বাড়ানো যায়। যদি টাকা দিয়ে এলেক্সা র‌্যাংকিং বাড়ানো যায় তা হলে সেটা মানদন্ড হলো কি ভাবে? তা হলে তো যে সব পোর্টাল অশ্লীতা ও নগ্নতা প্রচার করে, জঙ্গিবাদকে উষ্কে দেয় এবং যারা সরকারর বিরুদ্ধে অবস্থান নিয়ে সংবাদ প্রচার করে সেই সব কালো টাকার মালিকদের অনলাইন পত্রিকা এলেক্সা র‌্যাংকিং-এর কারণে পার পেয়ে যাবে।
বনপা’র সুস্পষ্ট ঘোষণা এলেক্সা র‌্যাংকিং-এর দোহায় দিয়ে যদি কালো্ টাকার মালিকদের স্বার্থ সংরক্ষণের জন্য তথ্য মন্ত্রনালয়ের কোন অসাধু কর্মকর্তা গোপন আঁতাত করেন তার বিরুদ্ধে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। যে সব পোর্টাল অশ্লীতা ও নগ্নতা প্রচার করে, জঙ্গিবাদকে উষ্কে দেয় এবং যারা সরকারর বিরুদ্ধে অবস্থান নিয়ে সংবাদ প্রচার করে সেই সব কালো টাকার মালিকদের অনলাইন পত্রিকা কোন ক্রমেই রেজিষ্ট্রেশন দেয়া যাবেনা। আমরা সবাই জানি এলেক্সা র‌্যাংকিং ভুয়া। টাকা দিয়ে এলেক্সা র‌্যাংকিং বাড়ানো যায়। আমি বনপা’র সকল সদস্য, জাতীয় অনলাইন প্রেস ক্লাবের সকল শাখা ও ভুক্তভোগি সকল অনলাইন নিউজ পোর্টালের প্রকাশক/সম্পাদকদের আন্দোলনের জন্য প্রস্তুত থাকার আহ্বান জানাচ্ছি। আল্লাহ হাফেজ।

ধন্যবাদসহ-
শামসুল আলম স্বপন
সভাপতি, বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা)
মোবা: ০১৭১৬-৯৫৪৯১৯/০১৯১০-১০৩০১৬

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: