মঙ্গলবার, ১১ মে ২০২১, ০২:৩৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
সংবাদ শিরোনাম :
বেফাকের কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল প্রকাশ: পাশের হার ৭৪.০৪% পশ্চিমবঙ্গে ৪২ মুসলিম প্রার্থীর মধ্যে ৪১ জনই বিজয়ী, মন্ত্রী পরিষদে ৭ বিপজ্জনক ভারতীয় ভ্যারিয়েন্ট সৈয়দপুর মাদরাসার সাবেক সহকারী অধ্যাপক মাওলানা মনোয়ার আলীর ইন্তেকাল আব্দুল মতলিব-লতিফ-রহমানিয়া ট্রাস্টের উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত দিরাইয়ে ইউপি সদস্যের বিরুদ্ধে কাবিটা প্রকল্পের কাজে অনিয়মের অভিযোগ রাজধানীর বনানীতে করোনার ভারতীয় ধরন শনাক্ত ভারতে একদিনে রেকর্ড মৃত্যু ৩৯১৫ : শনাক্ত ৪ লাখ ১৪ হাজার সাবেক এমপি মাওলানা শাহীনূর পাশা চৌধুরী গ্রেফতার এবার মাকামে ইব্রাহিমের স্বচ্ছ ছবি প্রকাশ করলো সউদী আরব

পশ্চিমবঙ্গের বিখ্যাত ইতিহাসবিদ গোলাম আহমাদ মোর্তজা আর নেই

amarsurma.com

আমার সুরমা ডটকম ডেস্ক:

পশ্চিমবঙ্গের বিখ্যাত ইতিহাসবিদ, বুদ্ধিজীবী ও গবেষক গোলাম আহমাদ মোর্তজা ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আজ বৃহস্পতিবার (১৫ এপ্রিল) ভোর ৩টা ৩৫ এ কলকাতার জিডি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানিয়েছে কলকাতার অনলাইন নিউজ পোর্টাল টিডিএন বাংলা।
১৯৩৮ সালে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার মেমারিতে জন্মগ্রহণ করেন গোলাম মোর্তজা। মৃত্যুকালে বর্ষীয়ান এই ইতিহাসবিদের বয়স হয়েছিল ৮৩ বছর। তিনি ৬ পুত্র ও এক কন্যা, দেশ ও দেশের বাইরে অসংখ্য ভক্ত অনুরাগী রেখে গেছেন। পশ্চিমবঙ্গের বাইরে বাংলাদেশেও সমানভাবে সমাদৃত ছিলেন প্রতিথযশা ইতিহাসবিদ গোলাম মোর্তজা।
পারিবারিক সূত্রে টিডিএন বাংলা জানিয়েছে, অসুস্থতা নিয়ে কয়েকদিন আগে তিনি কলকাতার জিডি হাসপাতালে ভর্তি হন। সেখানে পরীক্ষার পর তার করোনা পজিটিভ ধরা পড়ে। গতকাল সন্ধ্যায় তিনি সুস্থভাবে সবার সঙ্গে কথাবার্তা বলেন বলে জানা যায়। কিন্তু পরে তিনি হৃদরোগে আক্রান্ত হন।
গোলাম আহমদ মোর্তজা ছিলেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ। তাঁর ইতিহাস গবেষণা বিশেষ করে চেপে রাখা ইতিহাস, একসময়ে গোটা বাংলাজুড়ে ঝড় তুলেছিল। তিনি পবিত্র কুরানের আনুবাদও করেন। তিনি একদিকে ছিলেন যেমন সুবক্তা সুলেখক তেমনি ছিলেন সফল সমাজ কর্মী। তাঁর একান্ত উদ্যোগে মেমারিতে গড়ে ওঠে মদিনাতুল উলুম এবং মামুন ন্যাশনাল স্কুল। তিনি প্রথাগত শিক্ষার উর্ধ্বে উঠে কর্মমুখী শিক্ষার উপর বিশেষ গুরুত্ব আরোপ করেন। মাদ্রাসাতেও তিনি ভোকেশনাল ট্রেনিং এর ব্যবস্থা করেন।
বৃহস্পতিবার সকাল হতে হতেই মোর্তজা সাহেবের মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়ে। তাঁর মৃত্যু সংবাদে শোকের ছায়া নেমে আসে পশ্চিমবঙ্গসহ এপাড় বাংলায় জুড়ে। শেষ সংবাদ পাওয়া পর্যন্ত টিডিএন বাংলা তার দাফন ও জানাযার ব্যাপারে কোনো সংবাদ জানাতে পারেনি।

সূত্র : টিডিএন বাংলা

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: