মঙ্গলবার, ২২ Jun ২০২১, ০৮:৪৯ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
পশ্চিমবঙ্গে ৪২ মুসলিম প্রার্থীর মধ্যে ৪১ জনই বিজয়ী, মন্ত্রী পরিষদে ৭

পশ্চিমবঙ্গে ৪২ মুসলিম প্রার্থীর মধ্যে ৪১ জনই বিজয়ী, মন্ত্রী পরিষদে ৭

আমার সুরমা ডটকম ডেস্ক:

করোনাবিধি মেনে শপথ নিয়েছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির নতুন মন্ত্রিসভার সদস্যবৃন্দ। আজ সোমবার রাজভবনে ৪৩ জন মন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠান শেষ হয়েছে ৬ মিনিটে। মমতার নতুন মন্ত্রিসভায় মুসলিম সম্প্রদায় থেকে ৭ জনকে ঠাঁই দেওয়া হয়েছে। তাদের মধ্যে ৪ জন পূর্ণমন্ত্রী, ১জন স্বাধীন প্রতিমন্ত্রী ও দু’জন প্রতিমন্ত্রী রয়েছেন।-ইন্ডিয়া ডটকম

এবারের বিধানসভা নির্বাচনে ৪২ জন মুসলিম প্রার্থীকে মনোনয়ন দিয়েছিল মমতার তৃণমূল কংগ্রেস। তাদের মধ্যে ৪১ জনই জয়ী হয়েছেন। আর আইএসএফের প্রার্থী হিসেবে জয় পেয়েছেন নওশাদ সিদ্দিকী। ২০১১ সালের বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে জয়ী মুসলিম বিধায়কের সংখ্যা ছিল ৫৯ জন। ২০১৬ সালে পশ্চিমবঙ্গ রাজ্যের ২৯৪ সদস্য আসনবিশিষ্ট বিধানসভার নির্বাচনে শাসক-বিরোধী মিলিয়ে ৫৬ জন মুসলিম প্রার্থী জয়ী হন। তার মধ্যে তৃণমূল কংগ্রেসের টিকেটে জয় পান মোট ২৯ জন, কংগ্রেসের ১৮ জন, সিপিআইএমের ৮জন এবং ফরওয়ার্ড ব্লকের একজন মুসলিম প্রার্থী জয়ী হন।

এবারে নির্বাচনে বিজয়ী ৪২ জন মুসলিম প্রার্থী: ১. আমডাঙ্গা আসন থেকে রফিকুর রহমান, ২. বাদুরিয়া আসন থেকে আবদুর রহিম কাজী, ৩. বশিরহাট উত্তর থেকে রফিকু ইসলাম মণ্ডল, ৪. বেলেডাঙ্গা থেকে হাসানুজ্জামান এসকে, ৫. ভাগাবাঙ্গুলা থেকে ইদ্রিস আলী, ৬. ভাঙ্গর থেকে নওশাদ সিদ্দিকী (আইএসএফ) ৭. ভারতপুর থেকে হুমায়ুন কবীর, ৮. ক্যানিং পূর্ব থেকে শওকত মোল্লা, ৯. চাকুলিয়া থেকে আজাদ মিনহাজুল আরফিন, ১০. ছাপড়া থেকে রুকবানুর রহমান, ১১. চোপড়া থেকে হামিদুর রহমান, ১২. দেবরা থেকে হুমায়ূন কবীর, ১৩. ডেগাঙ্গা থেকে রহিমা মণ্ডল, ১৪. দুমকল থেকে জাফিকুল ইসলাম, ১৫. ফারাকা থেকে মনিরুল ইসলাম, ১৬. গোয়ালপোখার থেকে মো. গোলাম রাব্বানী, ১৭. হারিহারপাড়া থেকে নিয়ামত শেখ, ১৮. হরিশচন্দ্রপুর থেকে তাজমুল হোসাইন, ১৯. হাওড়া থেকে ইসলাম এসকে নূরুল (হাজী), ২০. ইসলামপুর থেকে আবদুল করিম চৌধুরী, ২১. ইতাহার থেকে মোশাররফ হোসেন, ২২. জালাঙ্গি থেকে আবদুর রাজ্জাক, ২৩. কালিগঞ্জ থেকে নাসির উদ্দিন আহমেদ, ২৪. কসবা থেকে আহমেদ জাভেদ খান, ২৫. কেতুগ্রাম থেকে শেখ শাহনেওয়াজ,২৬. কলকাতা পোর্ট থেকে ফিরহাদ হাকিম, ২৭. কুমারগঞ্জ থেকে তুরাফ হোসেন মণ্ডল, ২৮. লালগোলা থেকে আলী মোহাম্মদ, ২৯. মাগরাহাট পশ্চিম থেকে গিয়াস উদ্দিন মোল্লা, ৩০. মালতিপুর থেকে আবদুর রহিম বক্সি, ৩১. মেথিয়াবুরুজ থেকে আবদুল খালেক মোল্লা, ৩২.মন্তেশ্বর থেকে শাইখুল হাদিস মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী, ৩৩. মোথাবাড়ি থেকে সাবিনা ইয়াসমিন, ৩৪. মুরারাই থেকে ডা. মোশাররফ হোসেন, ৩৫. নাকাশিপাড়া থেকে কল্লোল খান, ৩৬. নাওদা থেকে শাহীন মোমতাজ খান, ৩৭. পানসকোড়া পশ্চিম থেকে ফিরোজা বিবি, ৩৮. রঘুনাথগঞ্জ থেকে আখরুজ্জামান, ৩৯. রানীনগর থেকে আবদুল সৌমিক হোসাইন, ৪০. রেজিনগর থেকে রবিউল আলম, ৪১. সোনারপুর উত্তর থেকে ফিরদৌসী বেগম ও ৪২. সুজাপুর থেকে সাবেক বিচারপতি মো. আবদুল গণি (পশ্চিমবঙ্গের এবারের নির্বাচনে সর্বাধিক ভোট পেয়ে) বিজয়ী হয়েছেন।

পশ্চিমবঙ্গের রাজনীতিতে মুসলিম ভোট গুরুত্বপূর্ণ বিষয়। প্রায় ৩০ শতাংশ মুসলিম ভোট আছে রাজ্যে। ২৯৪ আসনের পশ্চিমবঙ্গ বিধানসভায় প্রায় ১০০টি আসনের ভবিষ্যৎ ঠিক করে মুসলিম ভোট। ২০১৬ সালের তৃণমূলের জয়ী বিধায়কদের মধ্যে ৭ জন মন্ত্রীত্ব পান। তারা হলেন- জাভেদ খান, ফিরহাদ হাকিম, আবদুর রাজ্জাক মোল্লা, মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরি, গিয়াসউদ্দিন মোল্লা, গোলাম রব্বানি ও জাকির হোসেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: