শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০২:৪২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
প্রযুক্তি বিশ্বে শীর্ষ বেতনের ১৪ চাকরি

প্রযুক্তি বিশ্বে শীর্ষ বেতনের ১৪ চাকরি

it-300x176

আমার সুরমা ডটকম ডেক্স : প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বেতন ভাতার ব্যাপারে যে কোন কার্পণ্য করে না, তাতে কোন সন্দেহ নেই। এখন স্বভাবতই প্রশ্ন আসতে পারে কোম্পানিগুলোতে কাদের বেতন কত এবং কোন কোন পেশায় কত সুযোগ রয়েছে? সম্প্রতি বিশ্বখ্যাত চাকুরী খোজার ওয়েবসাইট গ্লাসডোর কোন চাকুরীর চাহিদা এবং বেতন কত এ নিয়ে একটি তালিকা প্রকাশ করে এবং স্বাভাবিক ভাবেই দেখা যায় তালিকার সিংহভাগ চাকুরীই প্রযুক্তি ক্ষেত্রের দখলে।  আমার সুরমা ডটকম-এর প্রিয় পাঠকদের জন্যে তালিকাটি তুলে ধরা হল:
সেলস ইঞ্জিনিয়ার : বাৎসরিক গড় বেতন: ৯০,৮৯৯ মার্কিন ডলার, এই ইঞ্জিনিয়ারদের কাজ হল কাস্টমারদের প্রয়োজন বুঝে কোম্পানির যে কোন ধরণের কন্ট্রাক্ট এবং প্রস্তাব বাস্তবায়ন করা।
সফটওয়্যার ইঞ্জিনিয়ার : বাৎসরিক গড় বেতন: ৯৬,৩৯২ মার্কিন ডলার, সফটওয়্যার প্রোগ্রামারদেরই সফটওয়্যার ইঞ্জিনিয়ার বলা হয়। নিজস্ব সফটওয়্যার এবং এন্টারপ্রাইজ সফটওয়্যার তৈরি করতে প্রতিটি প্রযুক্তি কোম্পানির সফটওয়্যার ইঞ্জিনিয়ার প্রয়োজন।
ইউএক্স ডিজাইনার : বাৎসরিক গড় বেতন: ৯৬,৮৫৫ মার্কিন ডলার, ইউএক্স ডিজাইনার অথবা “ইউজার ইন্টারফেস ডিজাইনারদের” কাজ হচ্ছে, প্রডাক্ট গুলো যাতে দেখতে, কাজ করতে ভাল লাগে এককথায় মানুষ যাতে সহজে সফটওয়্যারগুলো ব্যবহার করতে পারে এটা নিশ্চিত করা।
ডাটাবেজ অ্যাডমিনিস্ট্রেটর : বাৎসরিক গড় বেতন: ৯৭,২৫৮ মার্কিন ডলার, একটা কোম্পানির অন্যতম প্রধান কাজ হচ্ছে ডাটাবেজ নিয়ন্ত্রণ করা, এর মাধ্যমে ট্রানজেকশন, ইনভেন্টরি সহ আরও অনেক তথ্য জমা করে রাখতে হয়। আর এ পুরো কাজটিই নিয়ন্ত্রণ করে ডাটাবেজ অ্যাডমিনিস্ট্রেটর।
কম্পিউটার হার্ডওয়্যার ইঞ্জিনিয়ার : বাৎসরিক গড় বেতন: ১,০১,১৫৪ মার্কিন ডলার, কোম্পানির যাবতীয় ইলেক্ট্রনিক্স জিনিসপত্র এবং সব ধরণের কম্পিউটার হার্ডওয়্যার ডিজাইন করাই হচ্ছে হার্ডওয়্যার ইঞ্জিনিয়ারের কাজ।
কিউএ ম্যানেজার : বাৎসরিক গড় বেতন: ১,০১,৩৩০ মার্কিন ডলার, কিউএ অথবা “কোয়ালিটি অ্যাসুয়ারেন্স” ম্যানেজার প্রোডাক্ট টেস্টিং থেকে শুরু করে যেকোনো ধরণের ইরোর খুঁজে বের করার কাজ করে এবং নিশ্চিত করে যে প্রোডাক্ট বা সফটওয়্যারে কোন সমস্যা নেই।
সিকিউরিটি ইঞ্জিনিয়ার : বাৎসরিক গড় বেতন: ১,০২,৭৪৯ মার্কিন ডলার, সিকিউরিটি ইঞ্জিনিয়াররা কোম্পানির সব ধরণের সিস্টেম ডিজাইন থেকে শুরু করে যে কোন ধরণের ত্রুটি এবং সেটা ঠিক করার মধ্যমে কোম্পানির নেটওয়ার্ক, সফটওয়্যার এবং অন্যান্য মূল্যবান সম্পদের নিরাপত্তা নিশ্চিত করে।
ডাটা সাইন্টিস্ট : বাৎসরিক গড় বেতন: ১,০৫,৩৯৫ মার্কিন ডলার, কোম্পানির ডাটা অ্যানালাইসিসের মাধ্যমে সামনে কি হতে পারে অথবা কি করলে কোম্পানির মুনফা বৃদ্ধি পাবে অথবা কখন কোম্পানির শেয়ার বিক্রি করা উচিৎ এ ধরণের প্রশ্নের উত্তর খুঁজে বের করাই হচ্ছে ডাটা সাইন্টিস্টদের কাজ।
প্রোডাক্ট ম্যানেজার : বাৎসরিক গড় বেতন: ১,১৩,৯৫৯ মার্কিন ডলার, ডিজাইন এবং মার্কেটিং ডিপার্টমেন্টকে চালানোই হচ্ছে প্রোডাক্ট ম্যানেজারের কাজ। যদিও এটা প্রযুক্তি বিষয়ক কোন কাজ নয় তারপরও বিভিন্ন কোম্পানিগুলোতে প্রোডাক্ট ম্যানেজাররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
আইটি ম্যানেজার : বাৎসরিক গড় বেতন: ১,১৫,৬৪২ মার্কিন ডলার, কোম্পানির টেকনোলজি ইনফ্রাস্টেকচার, সহজ কোথায় কোম্পানির মূল নেটওয়ার্ক ডিজাইন করাই হচ্ছে এদের কাজ।
অ্যানালিটিক্স ম্যানেজার : বাৎসরিক গড় বেতন: ১,১৫,৭২৫ মার্কিন ডলার, ব্যবসায়িক এবং আর্থিক যেকোনো ধরণের বিশ্লেষণের মাধ্যমে কোম্পানির উন্নতি এবং প্রয়োজন নিশ্চিত করাই অ্যানালিটিক্স ম্যানেজারদের কাজ।
সলিউশন আর্কিটেক্ট : বাৎসরিক গড় বেতন: ১,২১,৫২২ মার্কিন ডলার, সলিউশন আর্কিটেক্টরা মূলত কোম্পানির জন্যে জটিল সব সফটওয়্যার অথবা কম্পিউটার সিস্টেম ডিজাইন করে থাকে।
সফটওয়্যার ডেভেলপমেন্ট ম্যানেজার : বাৎসরিক গড় বেতন: ১,২৩,৭৪৭ মার্কিন ডলার, এরা সফটওয়্যার প্রোজেক্টের প্রোজেক্ট লিডার হিসেবে কাজ করে।
সফটওয়্যার আর্কিটেক্ট : বাৎসরিক গড় বেতন: ১,৩০,৮৯১ মার্কিন ডলার, এদের কাজ হচ্ছে অত্যন্ত জটিল সব সফটওয়্যার ডিজাইন থেকে শুরু করে জটিল সব সফটওয়্যার ডিজাইনের সহজ সমাধান করা

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: