বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১১:৩৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
বদলে যাচ্ছে পশ্চিমবঙ্গের নাম

বদলে যাচ্ছে পশ্চিমবঙ্গের নাম

bengal-655x360_137121আমার সুরমা ডটকম ডেক্স : বদলে যাচ্ছে পশ্চিমবঙ্গের নাম। পশ্চিমবঙ্গ বা ওয়েস্ট বেঙ্গল নামে আর ডাকা হবে না এই রাজ্যকে। ঠিক হয়েছে, নতুন নাম হবে ‘বঙ্গ’ অথবা ‘বাংলা’। ইংরেজিতে নাম হবে ‘বেঙ্গল’। ২০১১ সালে ক্ষমতায় এসেই রাজ্যের নামবদলের উদ্যোগ নিয়ে ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দ্বিতীয়বার ক্ষমতায় এসে এবার সেই উদ্যোগকে চূড়ান্ত সিলমোহর দিল রাজ্য মন্ত্রিসভা।
এ দিন নবান্নে সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, মন্ত্রিসভায় রাজ্যের নাম বদলের প্রস্তাব অনুমোদিত হয়েছে। এই বিষয়ে সর্বদলীয় বৈঠকেও আলোচনা করা হবে। বিধানসভায় রাজ্যের নাম পরিবর্তনের প্রস্তাব নিয়ে যাওয়া হবে। সেখানে ওই প্রস্তাব পাস হলে পশ্চিমবঙ্গের নাম বদলানোর প্রস্তাব সংসদে পাঠানো হবে।
মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকেই চেয়ে আসছেন রাজ্যের নামবদল হোক। দীর্ঘদিন ধরেই এই দাবি উঠছে কারণ, ‘পশ্চিম বঙ্গ’ নামটির কারণে সর্বভারতীয় ক্ষেত্রে অনেকটা ‘পিছিয়ে’ থাকে রাজ্য। ইংরেজিতে ওয়েস্টবেঙ্গল হওয়ায় বর্ণানুক্রমিক তালিকায় একেবারে শেষে থাকে এই রাজ্যের নাম। এর ফলে বিভিন্ন প্রশাসনিক অসুবিধার সামনে পড়তে হয় রাজ্যকে। বিভিন্ন বৈঠকে-সেমিনারে এ রাজ্যের প্রতিনিধিত্বকারীকে বক্তব্যের সুযোগ দেওয়া হয় সবার শেষে। ততক্ষণে শ্রোতাদের আর মনোযোগ থাকে না।
২০১১ সালে ক্ষমতায় এসেই এ নিয়ে সর্বদলীয় বৈঠক ডাকেন মমতা। তখনই ঠিক হয়, রাজ্যের নাম বদলের উদ্যোগ নেওয়া হবে। এর পরে তা নিয়ে বিশেষ উচ্চবাচ্য না দেখা গেলেও, দ্বিতীয়বার ক্ষমতায় এসে তা চূড়ান্ত করল রাজ্য মন্ত্রিসভা। আগামী ২৬ আগস্ট থেকে বিধানসভায় বিশেষ অধিবেশন বসছে। সেই অধিবেশনে ২৯ ও ৩০ তারিখে নামবদল নিয়ে আলোচনা হবে। এর পরে বিধানসভায় পাশ করানো হবে এই নামবদলের প্রস্তাব। তার পরে কেন্দ্রের কাছে পাঠানো হবে নামবদলের আবেদন। সংসদে পাঠানো হবে বিষয়টি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: