শনিবার, ১৫ মে ২০২১, ০৯:১৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান আর নেই

আমার সুরমা ডটকম:

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক এবং বর্তমান পরিচালনা পর্ষদের সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান (ইন্না লিল্লাহ ওয়া ইন্নাহ ইলাইহি রাজিউন)। বুধবার (১৪ এপ্রিল) দুপুর ২টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে তার মৃত্যু হয়। বাংলা একাডেমির বর্তমান মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বিষয়টি নিশ্চিত করে বলেন, বেলা ২টার দিকে অধ্যাপক শামসুজ্জামান খান মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮১ বছর।

প্রসঙ্গত, গত ৮ এপ্রিল তার করোনা শনাক্ত হয়। উপসর্গ নিয়ে এর আগেই তিনি হাসপাতালে ভর্তি ছিলেন। করোনা শনাক্তের পর অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়।

শামসুজ্জামান খান স্ত্রী ও তিন মেয়ে রেখে গেছেন। তিনি দীর্ঘদিন একাডেমির মহাপরিচালকের দায়িত্বে ছিলেন। তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

ঢাকা বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েট ফোকলোরবিদ শামসুজ্জামান খান ১৯৪০ সালে মানিকগঞ্জে জন্মগ্রহণ করেন। ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসেবেও কাজ করেছেন। তিনি ২০১৯ সালে তিন বছরের জন্য বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি নির্বাচিত হন।

সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (২০০১), একুশ পদক (২০০৯) এবং ২০১৭ সালে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান স্বাধীনতা পুরস্কার লাভ করেন শামসুজ্জামান খান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: