শুক্রবার, ০৮ ডিসেম্বর ২০২৩, ১২:১৫ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
বিনা খরচে আমেরিকায় যাবার সুযোগ!

বিনা খরচে আমেরিকায় যাবার সুযোগ!

we274আমার সুরমা ডটকম ডেক্স : আমেরিকান এসোসিয়েশান অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার এন্ড আর্কিটেক্ট (আবিয়া) গবেষণাপত্র উপস্থাপনে বিনা খরচে যুক্তরাষ্ট্রে যাওয়া, থাকা-খাওয়ার সুযোগ ঘোষণা করেছে। এজন্য যু্ক্তরাষ্ট্রে এক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এতে অংশ নিতে পারবেন সরকারি ও বেসকারি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর সকল শাখার প্রকৌশলী, স্থপতি ও কম্পিউটার বিজ্ঞানের শিক্ষার্থীরা। প্রতিযোগিতায় অংশ নিতে আগ্রহীদের কাছ থেকে গবেষণাপত্র আহবান করা হয়েছে।

আমেরিকান এসোসিয়েশান অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার এন্ড আর্কিটেক্ট (আবিয়া) দ্বি-বার্ষিক সম্মেলন ২০১৬ উপলক্ষে এ প্রতিযোগিতা হবে। বাংলাদেশের প্রতিযোগিদের জন্য গবেষণার বিষয় নির্ধারন করা হয়েছে “বাংলাদেশের সমসাময়িক সমস্যা ও তার কারিগরি সমাধান কৌশল”।

এ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারী যুক্তরাষ্ট্রের সম্মেলনে গবেষণাপত্রটি উপস্থাপন করার সুযোগ পাবেন এবং যাতায়াত ও সম্মেলনকালীন থাকা-খাওয়ার খরচ আবিয়া বহন করবে। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীর জন্য রয়েছে নগদ অর্থ পুরস্কার। ২০১৬ সালের আগস্ট মাসের ১৯ থেকে ২১ তারিখ মিশিগান অঙ্গরাজ্যের ‘মোটর সিটি’ নামে পরিচিত ডিট্রয়েট শহরে এই দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে।

দুই পৃষ্ঠার গবেষণাপত্রের প্রোপজাল, গবেষণাপত্রের সারসংক্ষেপ প্রস্তাবিত সমাধানের বিবরণ ও ছাত্রের সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত চলতি বছরের নভেম্বর মাসের ১৫ তারিখের মধ্যে নিদ্ধারিত ই-মেইলে পাঠাতে বলা হয়েছে।

সম্মেলনের প্রযুক্তি গবেষণা সংক্রান্ত উপকমিটির প্রধান ড. খাজা রহমান গবেষণাপত্রের সম্ভাব্য বিষয়বস্তগুলি কী হতে পারে তার সম্যক ধারনা দেন: ১. বাংলাদেশের জন্য বিকল্প জ্বালানি শক্তি সমাধান–রিনিওয়েবল (নবায়নযোগ্য)-সোলার, ওয়েভ, জ্বালানি সংগ্রহ, সঞ্চয়। ২. বাংলাদেশের বৃহৎশ হরগুলোর ট্রাফিক সমস্যা ও নগর পরিকল্পনা। ৩. কম্পিউটার ও টেলিকমিনিকেশন ব্যবহার করে পাওয়ার সাপ্লাই, জ্বালানি সংগ্রহ ও সংরক্ষণ। ৪. কম্পিউটার বিজ্ঞান–বাংলাদেশের সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠান প্রোগ্রামিং, ডাটাবেজ ব্যবস্থার উন্নয়ন (ই-সেবা, ই-হেলথ, ই-বিলিং, ই–এডুকেশন ইত্যাদি)। ৫. নগর দূষণ: বিদ্যুৎ ও হাইব্রিড গাড়ি, অবকাঠামো নির্মাণ ও জনপ্রিয়করণ। ৬. বাংলাদেশের ইকো-সিস্টেম সংরক্ষণ। ৭. বাংলাদেশের বসতি নির্মাণে সবুজ স্থাপত্য কৌশলের ব্যবহার ও জনপ্রিয়করণ।

“আবিয়া”র কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান ও আয়োজন কমিটির প্রধান ড. জাকিরুল হক জানান, এই প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে বিজয়ী বাংলাদেশের শিক্ষার্থীরা আমেরিকা সফরের সুযোগের পাশাপাশি দেশের বর্তমান সমস্যা ও তার কার্যকরী সমাধান বিষয়ে ধারনা/আইডিয়া বিখ্যাত গবেষক ও সফল প্রকৌশলীদের সামনে গবেষণা পত্র আকারে উপস্থাপনের সুযোগ পাবেন।

লেখা পাঠানোর ঠিকানা: kmrahman2000@yahoo.com
লেখার সকল নিয়ম কানুন জানা যাবে http://www.aabeami.org ওয়েবসাইট থেকে।

গবেষণাপত্রের লেখক এক বা একাধিক হতে পারে এবং গবেষণা ও লেখার ক্ষেত্রে শিক্ষকদের সহযোগিতা ও সুপারভাইজারের নাম সংজোযন করা যেতে পারে। তবে শুধুমাত্র গবেষণাপত্রের প্রধানের (ছাত্র) যুক্তরাষ্ট্র সম্মেলনে আগমন ও অবস্থানের সকল খরচ (ভিসাপ্রাপ্তি সাপেক্ষে) বহন করবে আবিয়া। এ কথা জানিয়েছেন আবিয়ার কর্ণধার ড. জাকিরুল হক।

এছাড়া চূড়ান্ত পর্বের সকল প্রতিযোগী নিজ খরচে সম্মেলনে যোগদান করতে পারবেন। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ভিসাপ্রাপ্তিতে সাহায্যসহ সম্মেলনের রেজিস্ট্রেশান ফি মউকুফ ও বিনামূল্যে থাকার ব্যবস্থা করা হবে।

এ ব্যপারে বাংলাদেশস্থ আমেরিকান দূতাবাস সকল ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে বলে জানান সংগঠনটির মিশিগান/গ্রেটলেক অধ্যাইয়ের আবিয়ার সভাপতি (এলেক্ট) ওফিয়েট-ক্রাইসলার ব্যবস্থাপক সাদেক রহমান।

আগামীবছরে এই দ্বিবার্ষিক সম্মেলনের আয়োজক মিশিগান/গ্রেটলেক অধ্যায়, আবিয়ার সভাপতি মনির জামান জানালেন, সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ছাড়াও জাপান, চীন, ইউরোপ ও বাংলাদেশ থেকে উল্লেখযোগ্য প্রকৌশলী, গবেষক ও উদ্যোক্তাগণ অংশগ্রহণ করবেন। মিশিগানের স্থানীয় আমেরিকান বাংলাদেশীদের সকল সংগঠনকে আমন্ত্রণ করা হবে বলেও তিনি জানান। যুক্তরাষ্ট্রের সিনেট, কংগ্রেসম্যান ও স্থানীয় রাজনৈতিক নেত্রীবৃন্দও এ আয়োজনের সাফল্য কামনা করেছেন ও সকল ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছেন এর আয়োজকরা। আবিয়া উত্তর আমেরিকায় অবস্থানরত প্রকৌশলী ও স্থপতিদের সংগঠন। ১৯৮৪ সাল থেকে নন-প্রফিট এ সংগঠনটির পথচলা।

প্রতিষ্ঠার পর থেকে প্রতিষ্ঠানটি বাংলাদেশি প্রকৌশলী ও স্থপতিদের চাকরি পেতে সাহায্য করা, মেন্টোরিং, প্রশিক্ষণ দিচ্ছে। একইসাথে কারিগরি সেমিনার দেশে ও উত্তর আমেরিকার বিভিন্ন প্রফেশনাল প্রতিষ্ঠানের সাথে সমন্বয় সাধনের মাধ্যমে আইডিয়া শেয়ার ও অনুষ্ঠান আয়োজন করছে সংগঠনটি। সংগঠনের বিস্তারিত কার্যক্রম জানা যাবে এই www.aabea.org. ওয়েবসাইট থেকে।

লেখা পাঠানোর তারিখ: নভেম্বর ১৫, ২০১৫– দুই পৃষ্ঠার গবেষণা পত্রের প্রস্তাব জমাদানের শেষ তারিখ।
ডিসেম্বর ১, ২০১৫–প্রাথমিক ফলাফল প্রকাশ, এপ্রিল ৩০, ২০১৬ পূর্ণ গবেষণাপত্র জমাদানের শেষ তারিখ, মে ১৫, ২০১৬ চূড়ান্ত ফলাফল প্রকাশ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: