রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৮:০০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদের নির্মাণ ব্যয় ১৪০ কোটি ডলার

বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদের নির্মাণ ব্যয় ১৪০ কোটি ডলার

8-3আমার সুরমা ডটকম ডেক্সআলজেরিয়ার সমুদ্র উপকূলে ১৪০ কোটি ডলার ব্যয়ে নির্মিত হচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ “আলজেরিয়া গ্র্যান্ড মসজিদ”। আগামী বছরের শুরুর দিকে নির্মাণাধীন এ বৃহত্তম মসজিদটি উদ্বোধনের পরিকল্পনা রয়েছে। ২০১২ সাল থেকে মসজিদটির নির্মাণ শুরু হয়েছে। মসজিদটির নকশা করেছেন জার্মানের প্রকৌশলী ‘ইউরগান এঙ্গেল’। এর নির্মাণ কাজ করছে গৃহায়ণ মন্ত্রণালয় আলজেরিয়া। মসজিদ নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট আহমাদ মাদানি জানান, এ মসজিদটি সৌন্দর্য বিশ্বের সকল মুসলমানকে আকৃষ্ট করবে।

আলজেরিয়া গ্র্যান্ড মসজিদ নামের এই মসজিদটির আয়তন ২০ হাজার বর্গমিটার। এই মসজিদে একসঙ্গে ১ লাখ ২০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। এর মিনারের উচ্চতা ৮৭৪ ফুট। মসজিদের চত্বরে ১০ লাখ বই সমৃদ্ধ একটি পাঠাগারের স্থান রয়েছে। এই পাঠাগারের নাম দেয়া হয়েছে “দ্য দাজমা আল দাজাজায়”। মসজিদটি সৌরবিদ্যুৎ দ্বারা পরিচালিত হবে।

উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়া ১৯৬২ সালের ফ্রান্স থেকে স্বাধীনতা লাভ করে। তারপর থেকেই দৃষ্টিনন্দন এ মসজিদটি নির্মাণের চিন্তা মাথায় আসে বলে জানান নির্মাণ সংশ্লিষ্ট ব্যক্তি মাদানি। আলজেরিয়ার এ জামে মসজিদটি হবে মসজিদুল হারাম ও মসজিদে নববীর পর তৃতীয় বৃহত্তম মসজিদ। মসজিদটি নির্মাণ প্রসঙ্গে আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদুল আজিজ বুতাফিক বলেন, মুসলিমদের মধ্যে ইতিহাস ঐতিহ্য এবং ঘনিষ্ঠ সেতুবন্ধন গড়ে উঠবে। দিকে দিকে ইসলামের ঐতিহ্য বহন করবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: