শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১১:৫৬ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
বিশ্বে রেকর্ড ২৫৯ সাংবাদিক এখন জেলে

বিশ্বে রেকর্ড ২৫৯ সাংবাদিক এখন জেলে

cpj-300x225আমার সুরমা ডটকম ডেক্সসারাবিশ্বে রেকর্ড ২৫৯ জন সাংবাদিক এখন জেলে। ১৯৯০ সালে বিশ্বে কতজন সাংবাদিক জেলে রয়েছেন তার পরিসংখ্যান দেয়া শুরু করে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)। তারপর থেকে এ পর্যন্ত সিপিজে যেসব রিপোর্ট বা তালিকা প্রকাশ করেছে তার মধ্যে এবারের সংখ্যা রেকর্ড সংখ্যক। সিপিজের এক প্রেস রিলিজে এসব তথ্য প্রকাশ করা হয়েছে। এ বছরের ১লা ডিসেম্বর পর্যন্ত বিশ্বে যত সাংবাদিক জেলে রয়েছেন তার সংখ্যা ২৫৯ জন। সিপিজের রেকর্ড অনুযায়ী, এর মধ্যে তুরস্কের সাংবাদিক কমপক্ষে ৮১ জন।
একই সময়ে একটি একক দেশের জন্য এ সংখ্যা সর্বোচ্চ এবং এসব সাংবাদিকের বিরুদ্ধে আনা হয়েছে রাষ্ট্রবিরোধী অভিযোগ। সিপিজের নির্বাহী পরিচালক জোয়েল সিমোন বলেছেন, সাংবাদিকরা তথ্য সংগ্রহ ও তা শেয়ার করার মাধ্যমে জনগণের সেবা করেন। আন্তর্জাতিক আইনের অধীনে তাদের এ অধিকার রয়েছে।
কিন্তু এত বেশি সরকার সাংবাদিকদের জেল দেয়া ও সমালোচনামুলক মতকে নিষ্পেষণ করে তাদের আন্তর্জাতিক প্রতিশ্রুতি লঙ্ঘন করছে। এটা হতাশাজনক। সিপিজের প্রেস রিলিজে বলা হয়েছে, তুরস্কে আরও অনেক সাংবাদিক জেলে রয়েছেন।
কিন্তু তারা কি কারণে জেলে রয়েছেন তার সরাসরি যোগসূত্র নিশ্চিত হতে পারে নি সিপিজে। ২০১৪ ও ২০১৫ সালে বিশ্বে সাংবাদিকদের জন্য সবচেয়ে বেশি জেল দেয়া হয়েছিল চীনে। এক্ষেত্রে সবচেয়ে খারাপ দেশ ছিল চীন। কিন্তু এবার তারা নেমে এসেছে দ্বিতীয় অবস্থানে। এবার সেখানে ৩৮ জন সাংবাদিককে জেল দেয়ার তথ্য রেকর্ড করা হয়েছে। তৃতীয় অবস্থানে রয়েেেছ মিশর। চতুর্থ অবস্থানে রয়েছে ইরিত্রিয়া ও পঞ্চম অবস্থানে রয়েছে ইথিওপিয়া। বিশ্বে মোট যে পরিমাণ সাংবাদিককে জেল দেয়া হয়েছে তার দুই তৃতীয়াংশই শীর্ষ পাঁচটি দেশে। সিপিজে বলেছে, এক্ষেত্রে কর্তৃত্বপরায়ণতার প্রবণতা রয়েছে তুরস্কে। সেখানে প্রতিদিন সাংবাদিকরা যে জেল ভোগ করছেন তা সে দেশের নিজস্ব আইনের লঙ্ঘন। ২০০৮ সাল থেকে এবারই প্রথম সাংবাদিকদের জেল দেয়ার ক্ষেত্রে শীর্ষ ৫টি দেশের মধ্যে নেই।  যুক্তরাষ্ট্রে ২০১৫ সালে কোনো সাংবাদিককে জেল দেয়া হয় নি। ফলে এ বছরের পরিসংখ্যানে সেখানে মোট ৪ জন সাংবাদিক জেলে রয়েছেন। সিপিজের পরিসংখ্যান বা শুমারি অনুযায়ী, বিশ্বে এখন যে ২৫৯ জন সাংবাদিক জেলে আছেন তার মধ্যে প্রায় তিন চতুর্থাংশের বিরুদ্ধে রাষ্ট্র বিরোধী কর্মকা-ের অভিযোগ আনা হয়েছে। উল্লেখ্য, সিপিজের এ শুমারিতে সেইসব সাংবাদিকের তথ্য সংযুক্ত হয়েছে যারা সরকারি জেলে রয়েছেন। এরমধ্যে যুক্ত হন নি নিখোঁজ সাংবাদিকরা। যুক্ত হন নি রাষ্ট্রীয় নয় এমন গ্রুপের হাতে আটক সাংবাদিকরা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: