বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১২:২৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
বিশ্ব ইজতেমা: বেনাপোল থেকে ফেরত যাচ্ছেন বিদেশি মুসল্লিরা

বিশ্ব ইজতেমা: বেনাপোল থেকে ফেরত যাচ্ছেন বিদেশি মুসল্লিরা

t81_111747আমার সুরমা ডটকম : বিশ্ব ইজতেমায় যোগ দিতে গত এক সপ্তাহে ১৩টি দেশের এক হাজার ৬৩৩ জন বিদেশি মুসল্লি যশোরের বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে এসেছেন। পর্যটক ভিসায় প্রবেশের ওপর বাংলাদেশ সরকারের নিষেধাজ্ঞার কারণে ইজতেমায় যোগ দিতে না পেরে শত শত বিদেশি মুসল্লি ফেরত গেছেন। গত বছর বিশ্ব ইজতেমায় যোগ দিতে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারত থেকে ২২টি দেশের চার হাজার ৭০০ বিদেশি মুসল্লি বাংলাদেশে এসেছিলেন।
বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা বিদেশি এক হাজার ৬৩৩ নাগরিকের মধ্যে ইন্দোনেশিয়ার ৬৪৪ জন, ভারতের ৬৩৭ জন, মালয়েশিয়ার ১২১ জন,  শ্রীলঙ্কার ৮৭ জন, ইথিওপিয়ার ৫৪ জন, জর্ডানের ২৬ জন, আর্জেন্টিনার ১৬ জন,  অস্ট্রেলিয়ার ১৬ জন, দক্ষিণ আফ্রিকার ১২ জন,  থাইল্যান্ডের ১১ জন,  জিম্বাবুয়ের পাঁচজন ও তিউনিশিয়া ও চিলির দুজন রয়েছেন। পর্যটক ভিসা নিয়ে ইজতেমায় যোগ দিতে আসা ভারতের ৬৯ ও যুক্তরাজ্যের চারজনকে জিজ্ঞাসাবাদ শেষে পাসপোর্ট সিল বাতিল করা হয়েছে।
বিদেশি মেহমানদের অভ্যর্থনা জানানো, থাকা-খাওয়া, ঢাকায় পাঠানোসহ সব কাজ দ্রুত করার জন্য ঢাকার কাকরাইল মসজিদের ১০০ জনের একটি প্রতিনিধিদল ভোর থেকে রাত পর্যন্ত বেনাপোল চেকপোস্টের বাগে জান্নাত কওমি মাদ্রাসা ও এতিমখানায় কাজ করে যাচ্ছে।
আখেরি মোনাজাতের আগের দিন অর্থাৎ আজ পর্যন্ত এ পথে বিদেশি মুসল্লিরা এসেছেন। আজ শনিবার সকালে কলকাতা থেকে আসা ইনতাশ আলী শেখ বলেন,  এর আগেও তিনি পর্যটক ভিসায় বিশ্ব ইজতেমায় অংশ নেওয়ার জন্য বাংলাদেশে এসেছেন। কিন্তু এই প্রথম তিনি শুনছেন পর্যটক ভিসায় বিশ্ব ইজতেমায় অংশগ্রহণ করতে বাংলাদেশে আসা যাবে না। এই বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আগে থেকে সতর্ক করলে এই ভোগান্তি হতো না।
ইজতেমা কমিটির সদস্য হাজী নজরুল ইসলাম জানান, ইসরায়েল, লেবানন, ফিলিস্তিন, ইরাক, আফগানিস্তান, সিরিয়া ও আলজেরিয়া বাদে বিশ্বের অন্যান্য দেশের লোকজন এবারের বিশ্ব ইজতেমায় যোগ দিতে পারবেন। তবে ভিসা নিয়ে জটিলতার কারণে অন্যান্য বছরের তুলনায় এ বছর মুসল্লি অনেক কম আসছে। বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা তরিকুল ইসলাম জানান, পর্যটক ভিসায় বিদেশিদের বিশ্ব ইজতেমায় যোগ দিতে সরকারি নিষেধাজ্ঞা থাকায় তাঁদের গ্রহণ করা সম্ভব হচ্ছে না। ইজতেমায় যোগ দিতে হলে ওই মুসল্লিদের টিআই ভিসা নিয়ে বাংলাদেশে আসতে হবে বলেও জানান তিনি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: