শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৭:৪৬ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
বৃক্ষরোপনকে সামাজিক আন্দোলনে রূপ দিতে হবে: শফিকুর রহমান চৌধুরী

বৃক্ষরোপনকে সামাজিক আন্দোলনে রূপ দিতে হবে: শফিকুর রহমান চৌধুরী

আমার সুরমা ডটকমসিলেট-২ আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী বলেছেন, নির্মল পরিবেশে মন প্রাণ উজাড় করে নিঃশ্বাস নিতে চাইলে বেশি বেশি করে বৃক্ষরোপন করতে হবে। ফলজ ও ঔষধি গাছ বেশি করে লাগাতে হবে এবং বৃক্ষরোপনকে সামাজিক আন্দোলনে রূপ দিতে হবে। নির্বিচারে বৃক্ষনিধন বন্ধ করতে হবে। শুধু বৃক্ষরোপন করলে হবেনা এর পরিচর্যাও করতে হবে। পরিবেশ দুষন বন্ধ করতে সকলকে সচেতন হতে হবে। তিনি সিলেট লেখক ফোরাম আয়োজিত প্রতি বছরের ন্যায় ‘গাছ লাগাই, পরিবেশ বাঁচাই’ শ্লোগান নিয়ে আয়োজিত এবারের বৃক্ষরোপনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
সংগঠনের সভাপতি গীতিকার কবি নাজমুল ইসলাম মকবুলের সভাপতিত্বে শনিবার কামাল বাজার এলাকায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্য রাখেন বাংলাদেশ জমিয়তুল মোদাররিসিনের কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব, কামাল বাজার ফাযিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মুফতি এ.কে.এম মনোওর আলী। বক্তব্যে তিনি বলেন, লেখক ফোরামের বেশিরভাগ অনুষ্ঠানে শরিক হওয়ার সৌভাগ্য আমার হয়েছে। সাহিত্য ও সংস্কৃতিচর্চার পাশাপাশি তাদের অগণিত সেবামূলক কাজের জন্য তারা দেশে-বিদেশে সকলের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছেন।
শিল্পী সৈয়দ জুনাইদ আযহারীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফোরামের উপদেষ্টা এবং সাপ্তাহিক আমাদের সিলেট সম্পাদক ডাঃ মিফতাহুল হোসেন সুইট, লন্ডন টাইমস নিউজের ধর্মীয় বিভাগের সম্পাদক কবি মাওলানা সিরাজুল ইসলাম সা’দ, বড়তলা দাখিল মাদরাসার সুপার মাওলানা নজমুল ইসলাম, কামাল বাজার ফাযিল মাদরাসার গভর্নিং বডির সদস্য আলহাজ্ব মোঃ বশির মিয়া, মুফতি আফজল খান সিরাজী, কামরুজ্জামান চৌধুরী।
সভাপতির বক্তব্যে কবি নাজমুল ইসলাম মকবুল বলেন, ‘গাছ লাগাই, পরিবেশ বাঁচাই’ শ্লোগান নিয়ে গত কয়েক বছর পূর্বে সুনামগঞ্জের সীমান্ত হাঠের বাংলাদেশ-ভারত বর্ডারের পার্শ্ব থেকে আমরা বৃক্ষরোপন কার্যক্রম শুরু করেছিলাম। সুনামগঞ্জে হাসন রাজার সমাধির পার্শ্বে ঐতিহাসিক হাসন রাজা মিউজিয়ামের সামনেও আমরা বৃক্ষরোপন করেছি। হাসন রাজার প্রপৌত্র তৎকালীন এবং বর্তমান সুনামগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান দেওয়ান জয়নুল জাকেরিন, জাপান প্রবাসী লেখক সাংবাদিক পি. আর প্ল্যাসিডসহ অনেকেই আমাদের সে অভিযানে অংশগ্রহণ করে প্রেরণা দিয়েছিলেন। এরপর থেকে আমরা প্রতি বছরই বৃক্ষরোপন কার্যক্রম চালিয়ে যাচ্ছি এবং এ ধারা অব্যাহত থাকবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: