রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:০০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
বয়স ১৮-তে আটকে দিতে চান? যা করতে পারে ডালিম

বয়স ১৮-তে আটকে দিতে চান? যা করতে পারে ডালিম

dalimআমার সুরমা ডটকমবয়স বেড়ে চলেছে বলে যারা হা হুতাশ করছেন তাদের দুশ্চিন্তা দূরীকরণের উপকরণ পেয়েছেন বিজ্ঞানীরা। তারা বলেন, ডালিম মানুষের বয়স বৃদ্ধির হার উল্লেখযোগ্য হারে কমাতে পারে। এই ফলের মলিকিউল ব্যবহার করে অন্ত্রের জীবাণু পেশির কোষ তৈরি করে। আর তা মানুষের দেহে বয়সের ছাপ ফেলতে দেয় না।

বয়স বৃদ্ধির সঙ্গে আমাদের দেহের পরিচালিকা শক্তি মাইটোকন্ড্রিয়া। এটি ক্রমেই শক্তি হারাতে থাকে বয়স বৃদ্ধির সঙ্গে। বয়সের সঙ্গে আরো অন্যান্য রোগেরও কারণ হয় এটি। সুইজারল্যান্ডের ইকোল পলিটেকনিক ফেডারেল ডি লুসানে (ইপিএফএল) এবং আমাজেন্টিস কম্পানির বিজ্ঞানীরা কোষের ক্ষমতা ফিরিয়ে আনতে এবং মাইটোকন্ড্রিয়ার কার্যক্ষমতা পুনরুদ্ধারে একটি বিশেষ উপাদান খুঁজে পেয়েছেন যার নাম উইরোলিথিন এ। বিজ্ঞানী প্যাট্রিক অ্যাবিশ্চার জানান, মাইটোকন্ড্রিয়াকে পরিষ্কার করার একমাত্র উপাদান এটি। সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান এটি। এটা শক্তিশালী ও কার্যকর।

বিজ্ঞানীরা এ উপাদান নিয়ে পরীক্ষা শুরু করেন। তারা বেছে নেন নেমাটোড সি এলিগানস-এর ওপর। এই ক্রিমির ওপর গবেষণা চালান তারা। এরা মাত্র ৮-১০ দিনেই বয়স্ক হয়ে যায়। উইরোলিথিন প্রয়োগে এই কৃমির বয়স ৪৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই মলিকিউল নিয়ে বিভিন্ন প্রাণীর ওপর গবেষণা চালান তারা।

ডালিমে সরাসরি এই জাদুকরী উপাদানটি নাই। তবে এর মলিকিউল উইরোলিথিনে রূপান্তরিত হয়। তবে ইউরোলিথিন উৎপাদনের পরিমাণে ভিন্নতা আসতে পারে। এটা নির্ভর করে অন্ত্রের মাইক্রোবায়োমের ওপর। বিজ্ঞানীরা এখন মানুষের ওপর এই মলিকিউল নিয়ে পরীক্ষা চালাচ্ছেন। গবেষণাপত্রটি নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত হয়েছে। সূত্র : হিন্দুস্তান টাইমস

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: