শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১১:৫৩ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
ভালোবাসার ‘তাজমহল’ গড়ে সম্রাট শাহজাহানকে হার মানালেন সাবেক পোস্টমাস্টার

ভালোবাসার ‘তাজমহল’ গড়ে সম্রাট শাহজাহানকে হার মানালেন সাবেক পোস্টমাস্টার

taj

মুহাম্মদ আব্দুল বাছির সরদার : মোঘল সম্রাট শাহজাহানের অমরকীর্তি হচ্ছে ভারতের আগ্রার ‘তাজমহল’। প্রাণের চেয়েও প্রিয় স্ত্রীর প্রেমের নিদর্শন স্বরূপ এই তাজমহল সৃষ্টি হয়েছিল। তবে, শুধু সম্রাট শাহজাহানই নয়, বাংলাদেশের সোনারগাঁওয়েও অনুরূপ একটি তাজমহল বানানো হয়েছে। এবার প্রাণপ্রিয় স্ত্রীর মৃত্যুতে স্মৃতি চিহ্ন রাখতে এই উদ্যোগ বলে জানা গেছে। মৃত্যুর আগে স্ত্রীর কাছে দেয়া কথা রাখতেই সাবেক পোস্টমাস্টার ফৈজুল হাসান কাদরি এ উদ্যোগ নেন। বলা যায়, এ যেন মোঘল সম্রাট শাহজাহানকে সরাসরি চ্যালেঞ্জ, স্ত্রী মমতাজের প্রতি সম্রাট শাহজাহানের ভালোবাসার অন্যতম নিদর্শন ‘তাজমহল’-এর দেখা বুঝি এ যুগেও পাওয়া গেলো! মোঘল সম্রাটকে যেন টেক্কা দিতে চাইছেন উত্তর প্রদেশের বুলন্দ শহরের ৮০ বছরের এক বৃদ্ধ। স্ত্রীর স্মৃতিতে তৈরি করতে চলেছেন এক নতুন ‘তাজমহল।’
বুলন্দ শহরের কসেরকলা গ্রামের বাসিন্দা ফৈজুল হাসান কাদরি পেশায় ছিলেন পোস্টমাস্টার। স্ত্রী বেগম তজমুলিকে বড্ড ভালোবাসতেন নিঃসন্তান ফৈজুল। ২০১১ সালের ডিসেম্বরে মৃত্যু হয় তজমুলি বেগমের। মৃত্যুর সময় স্ত্রীকে কথা দেন যে, তাঁর স্মৃতিতে তিনি বানাবেন ছোট্ট একটি তাজমহল।
২০১২ সালের ফেব্র“য়ারি মাস থেকে ফৈজুল বানাতে শুরু করেছেন “তাজমহল।” স্মৃতিসৌধ তৈরির আগে কারিগরদের ঘুরিয়ে এনেছেন আগ্রার আসল তাজমহলে। তাঁরা সেখানে খুঁটিয়ে দেখেছেন নকশা। নিজের জমি ও স্ত্রীর গয়না বেচে এবং প্রভিডেন্ট ফান্ড থেকে প্রায় ১১ লাখ টাকা জোগাড় করেছেন ফৈজুল। এর জোরেই আপাতত খাড়া করেছেন “ছোট্ট তাজমহল”-এর ইমারত।
ফৈজুলের কাজে নজর রাখছে উত্তরপ্রদেশ সরকারও। ভবিষ্যতে যে এটিই সে রাজ্যের একটি দর্শনীয় স্থান হয়ে উঠবে তা যে আর বলার অপেক্ষা রাখেনা। সম্রাটের তৈরি তাজমহল সঙ্গে অবশ্য নিজের “ছোট্ট তাজমহল”-কে এক সারিতে বসাতে চান না সাবেক পোস্টমাস্টার ফৈজুল হাসান কাদরি। কিন্তু, ভালোবাসার প্রতিযোগিতায় হয়তো তিনি পাল্লা দিতেই পারেন মোঘল সম্রাটদের সঙ্গে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: