শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০১:৩১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

file p-pআমার সুরমা ডটকম সারাদেশে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালিত হলো মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। স্বাধীনতা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, নানা শ্রেণি-পেশার মানুষ নানা কর্মসূচী পালন করেছে। ২৬ মার্চ ভোরে স্বাধীনতা দিবসের কর্মসূচি আনুষ্ঠানিকভাবে শুরু হয়। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ফুল দিয়ে স্মৃতিসৌধে শীহদদের শ্রদ্ধা জানান, রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ফুল দেওয়ার পর সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য খুলে দেওয়া হয় স্মৃতিসৌধ এলাকার মূল ফটক। সকাল সাড়ে ৮টার দিকে দলের বিভিন্ন সহযোগী ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের নিয়ে স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। একে একে স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আআমস আরেফিন সিদ্দিকি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, জাসদের একাংশের সভাপতি হাসানুল হক ইনু। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ফুল দিতে  আসেন। এরপর সারাদিন দেশে ও বিদেশে নানা কর্মসূচী পালিত হয়।
মহান স্বাধীনতা দিবস ও  জাতীয় দিবস উপলক্ষে দেশে ও দেশের বাইরে পালিত হওয়া কিছু কর্মসূচীর তথ্য তুলে ধরা হলো:
আমাদের বেরোবি প্রতিনিধি নুর ইসলাম সংগ্রাম জানিয়েছেন, রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) স্বাধীনতা দিবস পালিত হয়েছে। শনিবার মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৬ যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। সকাল ৯টায় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর তাঁর নেতৃত্বে একটি র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে।
আমাদের প্রতিনিধি জানিয়েছেন, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। আজ সকাল সাড়ে ৮টায় সংগঠনটি একটি র‌্যালি করে। এ ছাড়াও স্বাধীনতা দিবস উপলক্ষে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, দেয়ালিকা প্রকাশ, আলোকচিত্র প্রদর্শনী ও খেলাধুলার আয়োজন করা হয়।
দিনাজপুর প্রতিনিধি শাহ্ আলম শাহী জানিয়েছেন,  মহান স্বাধীনতা দিবস উপলক্ষে হিলি সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কে মিষ্টি উপহার দিয়ে শুভেচ্ছা বিনিময় করছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আজ শনিবার সকাল সোয়া ১১টায় হিলি চেকপোস্ট গেটের শূণ্য রেখায় বিএসএফ এর হিলি কোম্পানি কমান্ডার এস জামিল বাসা- এর হাতে মিষ্টির প্যাকেট তুলে দেন বিজিবি’র হিলি সিপি ক্যাম্পের কোম্পানি কমান্ডার আব্দুল মান্নান।
আমাদের মংলা প্রতিনিধি আবু হোসাইন সুমন জানিয়েছেন, মংলায় নানা আয়োজনের মধ্যদিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে বের হওয়া র‌্যালী শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
আমাদের নরসিংদী প্রতিনিধি বেনজির আহমেদ বেনু জানিয়েছেন, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে নরসিংদীর মোছলেউদ্দিন ভূইয়া স্টেডিয়ামে কুচকাওয়াজ, অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ৮টায় আনুষ্ঠানিকভাবে বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন নরসিংদী জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামান ও পুলিশ সুপার আমেনা বেগম।
চট্টগ্রাম ব্যুরো প্রধান আবদুল্লাহ আল জামিল জানিয়েছেন, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদল। ১/১১ জিয়া পরিবার মুক্তি পরিষদের সদস্য-সচিব ছাত্রনেতা কে. আলমের নেতৃত্বে এসময় আরো উপস্থিত ছিলেন ছাত্রনেতা এম. সাহাদাত খন্দকার, নজরুল ইসলাম, মো: তারেক হোসাইন, রউনকুল ইসলাম, মো: সরওয়ার, নাজিম উদ্দিন মুন্না, ইমতিয়াজ ইকরাম, মো: ইসমাঈল, ইমামুল হাছান দৌলত, আবু সাঈদ মো: রুবেল, নজরুল ইসলাম ভূইয়া, তানভীর মোর্শেদ চৌধুরী ও জয়নাল প্রমুখ।
শরীয়তপুর প্রতিনিধি বোরহান উদ্দিন রব্বানী জানিয়েছেন, যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে শরীয়তপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে।
ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস এবং জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন যথাযোগ্য মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের সাথে বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করেছে। শীর্ষ নিউজ

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: