বুধবার, ২৮ Jul ২০২১, ০২:৩৫ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

মৃত্যু ২২৫ শনাক্ত সাড়ে ১১ হাজার

amarsurma.com

আমার সুরমা ডটকম:

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহার মাত্র দু’দিন বাকি। অথচ করোনাভাইরাসে মৃত্যুর কমছেই না। মাঝে একদিন বাদ দিয়ে গতকাল আবারও করোনাতে টানা দ্বিতীয় দিনের মতো দৈনিক মৃত্যু ২শ’ ছাড়িয়ে গেল। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে ২২৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এ ছাড়া গত একদিনে নতুন শনাক্তও তার আগের দিনের চেয়ে অনেক বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনাতে নতুন করে শনাক্ত হয়েছেন ১১ হাজার ৫৭৮ জন; যা এর আগের দিন ছিল ৮ হাজার ৪৮৯ জন। গতকাল রোববার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, গত ১৭ জুলাই ২০৪ জনের মৃত্যুর কথা জানিয়েছিল অধিদফতর। তবে তার আগের দিন (১৬ জুলাই) টানা পাঁচ দিন দুইশ’র ওপরে মৃত্যু থেকে কমে ১৮৭ জনের কথা জানায় অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২২৫ জনকে নিয়ে দেশে সরকারি হিসেবে করোনাতে আক্রান্ত হয়ে মারা গেলেন ১৭ হাজার ৮৯৪ জন। নতুন শনাক্ত হওয়া ১১ হাজার ৫৭৮ জনকে নিয়ে সরকারি হিসেবে করোনাতে ১১ লাখ ছাড়িয়ে গেল। স্বাস্থ্য অধিদফতর বলছে, দেশে এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত রোগী শনাক্ত হলেন ১১ লাখ ৩ হাজার ৯৮৯ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৮ হাজার ৮৪৫ জন। তাদের নিয়ে দেশে করোনা থেকে সুস্থ হলেন ৯ লাখ ৩২ হাজার ৮ জন।

স্বাস্থ্য অধিদফতরের হিসেবে দেখা যায়, করোনাতে রোগী শনাক্তের হার ২৯ দশমিক শূন্য ৯ শতাংশ আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক ২২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৪২ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৬২ শতাংশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৩৯ হাজার ২০৪টি। আর নমুনা পরীক্ষা হয়েছে ৩৯ হাজার ৮০৬টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৭২ লাখ ৫৫ হাজার ৩৮৭টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৫৩ লাখ ২৩ হাজার ৯০৮টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১৯ লাখ ৩১ হাজার ৪৭৯টি।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২২৫ জনের মধ্যে পুরুষ ১২৩ জন আর নারী ১০২ জন। দেশে করোনাতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেলেন ১২ হাজার ৪১৪ জন আর নারী মারা গেলেন ৫ হাজার ৪৮০ জন। তাদের মধ্যে বয়স বিবেচনায় ১০০ ঊর্ধ্ব রয়েছেন একজন, ৯১ থেকে ১০০ বছরের মধ্যে দুইজন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১৩ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৩৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৬৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১৬ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে সাতজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে তিনজন আর শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছে একজন।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৬০ জন, চট্টগ্রাম বিভাগের ৪০ জন, রাজশাহী বিভাগের ২০ জন, খুলনা বিভাগের ৫৪ জন, বরিশাল বিভাগের নয়জন, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের আছেন ১৪ জন করে। আর তাদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৮০ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন ৩২ জন আর বাড়িতে মারা গেছেন ১৩ জন।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। প্রথম শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। অতঃপর ওই বছরের শেষদিকে করোনা কিছুটা নিয়ন্ত্রণে এলেও ২০২১ সালের মার্চ মাসে আবার দ্বিতীয় ঢেউ শুরু হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: