শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
রিভিউ আবেদনের প্রস্তুতি চলছে: আইনমন্ত্রী

রিভিউ আবেদনের প্রস্তুতি চলছে: আইনমন্ত্রী

আমার সুরমা ডটকমসংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে আপিল বিভাগের দেয়া রায়ের বিরুদ্ধে সরকার রিভিউ আবেদন করবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। আদালত অবমাননা হয় না রায় নিয়ে এমন প্রতিক্রিয়া দেয়া যাবে বলেও মনে করেন তিনি। শোক দিবস উপলক্ষে শুক্রবার রাজধানীর তেজগাঁওয়ের সরকারি শিশু পরিবারের অনাথ শিশুদের মাঝে খাবার বিতরণ করতে গিয়ে আইনমন্ত্রী এসব কথা বলেন। ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে সরকারের পদক্ষেপের বিষয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, রায়ের সত্যায়িত কপির জন্য আবেদন করা হয়েছে। রায় ভালোভাবে পড়া হচ্ছে, পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। পরীক্ষা-নিরীক্ষা করেই রিভিউ আবেদন করা হবে। তিনি বলেন, রায়ে অপ্রাসঙ্গিক কথা আছে। রিভিউয়ে সেগুলোও আসবে। সরকার তার জন্য তৈরি হচ্ছে। রায় নিয়ে মন্ত্রী-এমপিদের দেয়া আক্রমণাত্মক প্রতিক্রিয়ায় আদালত অবমাননা হয় কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নে আনিুসল হক বলেন, প্রকাশিত রায় এখন পাবলিক ডকুমেন্ট। যে ভাষায় বা যে প্রতিক্রিয়ায় আদালত অবমাননা না হয়, সেভাবেই রায়ের বিষয়ে সমালোচনা করা উচিত অথবা প্রতিক্রিয়া দেখানো উচিত। প্রসঙ্গত, উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে সংবিধানের ৯৬ অনুচ্ছেদের যে পরিবর্তন ষোড়শ সংশোধনীতে আনা হয়েছিল, তা সুপ্রিম কোর্ট অবৈধ ঘোষণা করে পূর্ণাঙ্গ রায় দেন ১ আগস্ট।

ষোড়শ সংশোধনীর রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি দেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন, জাতীয় সংসদ, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরেন। রায়ে ‘বঙ্গবন্ধুকে কটাক্ষ ও অবমূল্যায়ন’ এবং জাতীয় সংসদকে ‘অবমাননা’ করা হয়েছে অভিযোগ এনে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন মন্ত্রী, সংসদ সদস্য এবং ক্ষমতাসীন দল ও জোটের বিভিন্ন পর্যায়ের নেতারা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: