বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:০২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
‘সম্রাট আকবরের’ স্বর্ণখচিত কোরআন উদ্ধার

‘সম্রাট আকবরের’ স্বর্ণখচিত কোরআন উদ্ধার

we102

আমার সুরমা ডটকম ডেক্স : ‘সম্রাট আকবরের’ স্বর্ণখচিত কোরআন উদ্ধার শীর্ষ নিউজ ডেস্ক : ভারতের কর্নাটকের মহীশূরে মোঘল সম্রাট আকবরের সময়কার স্বর্ণখচিত একটি কোরআন শরিফ উদ্ধার করা হয়েছে। একদল চোরাকারবারির কাছ থেকে প্রায় ৫০০ বছর আগের এ গ্রন্থটি উদ্ধার করে মহীশূরের পুলিশ। পুলিশ জানিয়েছে, ৫০০ বছরের বেশি পুরোনো পবিত্র গ্রন্থটিতে ৩০২টি স্বর্ণখচিত কাগজে হাতে লেখা মোট ৬০৪টি পৃষ্ঠা রয়েছে।

মহীশূরের পুলিশ কর্মকর্তা অভিনব খারে জানান, ‘চোরাকারবারিদের একটি দল প্রাচীন এই গ্রন্থটি পাঁচ কোটি রুপির বেশি দামে বিক্রির চেষ্টা করছিল। তারা দাবি করছিল, কোরআনটি সম্রাট আকবরের। এর সঙ্গে জড়িত থাকার দায়ে ১০ জনকে আটক করা হয়েছে। তবে প্রাচীন এই গ্রন্থটি কীভাবে চোরাকারবারিদের হাতে পড়েছিল তা জানাতে পারেনি পুলিশ। অভিনব খারে জানান, চোরাকারবারিরা তাদের দলনেতা সনাথের বাড়িতে এই গ্রন্থটি রেখেছিল। দুর্বৃত্ত দলটি সম্ভাব্য ক্রেতাদের মোবাইলে এবং অনলাইনে গ্রন্থটির ছবি পাঠিয়ে ক্রেতা জোগাড় করার চেষ্টা করছিল।

ভারতের প্রখ্যাত ইতিহাসবিদ ও দিল্লি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক শেখ আলী ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, পবিত্র কোরআনের এ কপিটি তুর্কি জাদুঘরে সংরক্ষিত কোরআনের প্রাচীন কপিটির চেয়েও পুরোনো। তাঁর মতে, ১০৫০ সাল থেকে ১৬০৫ সালের মধ্যে এটি লেখা হয়েছিল। গ্রন্থটি সম্ভবত তুরস্ক কিংবা আফগানিস্তান থেকে ভারতে এসেছিল বলেও মন্তব্য করেন তিনি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: