বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৫৬ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
সংবাদ শিরোনাম :
এইচএসসির ফল প্রকাশ, পাসের হার ৮৫.৯৫ শতাংশ নিহতের সংখ্যা ৫০০০ ছাড়ালো, তিন মাসের জরুরি অবস্থা জারি তুরস্কে রাজাকার ও বিএনপির লোকদের নিয়ে সুরঞ্জিত সেনগুপ্তের শোকর‌্যালি পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফের মৃত্যু চট্টগ্রাম কলেজের ১৭৫ শিক্ষার্থী ৩ ঘন্টার অভিযানে ডুবোচর থেকে উদ্ধার ফরিদপুরে একই পরিবারে ৫ সদস্যের ইসলাম ধর্ম গ্রহণ কে হচ্ছেন রাষ্ট্রপতি জানা যাবে মঙ্গলবার বিশ্ব হাত গুটিয়ে বসে থাকলে আরেকটি রোহিঙ্গা গণহত্যা হবে: জাতিসঙ্ঘ ১০ দফা আদায়ে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে: মির্জা ফখরুল বহিষ্কৃত নেতার সমাবেশে জেলা সভাপতি: উজ্জীবিত নেতাকর্মীরা
সিএসপিদের গবাদি প্রাণি ও শাকসবজি বিষয়ক প্রশিক্ষণ কোর্স সম্পন্ন

সিএসপিদের গবাদি প্রাণি ও শাকসবজি বিষয়ক প্রশিক্ষণ কোর্স সম্পন্ন

SAM_7790

আমার সুরমা ডটকম : গত ২৩-৩০ আগস্ট ২০১৫ ইংরেজি রোব-সোমবার পপি সিডস প্রোগ্রাম কর্তৃক আয়োজিত স্ট্রম ফাউন্ডেশন বাংলাদেশ এবং জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নেত্রকোণা সহযোগিতায় সিএসপিদের গবাদি প্রাণি ও কৃষি বিষয়ক ৬ দিনের প্রশিক্ষণ সম্পন্ন হয়। এতে সভাপতির করেন পপি সিডস প্রোগ্রামের প্রোগ্রাম ম্যানেজার শরিফুল আলম। পপি সিডস প্রোগ্রামের প্রোগ্রাম অফিসার ফুয়াদ হোসেনের সার্বিক উপস্থাপনায় প্রশিক্ষণে নেত্রকোণা জেলার দূর্গাপুর, কলমাকান্দা, মোহনগঞ্জ ও খালিয়াজুরী উপজেলাসহ ৪টি উপজেলার মোট ৬০ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।
৩ দিনের প্রশিক্ষণে মূল প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. মোঃ আফতাব হোসেন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নেত্রকোণা উপপরিচালক জনাব বিলাস চন্দ্র পাল। প্রথম দিনের আলোচনা গবাদি পশু-পাখি পালনের দূরত্ব ও ব্যবস্থাপনা, বসতবাড়িতে হাঁস পালনের উন্নত কলাকৌশল এবং বসত বাড়ীতে ছাগল/ভেড়া পালনের উন্নত কৌশল, গরু পালনের উন্নত কলাকৌশল ও রোগবালাইয়ের প্রতিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা ও হাতে-কলমে শিক্ষাদান করেন। জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডঃ মোঃ আফতাব হোসেন বলেন, যে আমাদের দেশে প্রাণি সম্পদ চিকিৎসায় দেশের উন্নয়নের পাশাপাশি নিজেরা আর্থিকভাবে লাভবান হতে পারবেন। এই পেশায় যুক্ত থাকাবস্থায় এলাকার সকলে আপনাদের ডাক্তার বলে সম্মান দেবে। তিনি গরুর কয়েকটি উন্নত জাতের ছবি প্রদর্শন করেন এবং তাদের বৈশিষ্ট নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা দূর্গাপুর ডাঃ সৈয়দ মোঃ নজরুল ইসলাম তার সেশনে গরুর প্রাথমিক কয়েকটি রোগের লক্ষণ এবং এর প্রতিকারে করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। প্রশিক্ষণ শেষে প্রত্যেক অংশগ্রহণ কারীকে ১টি ব্যাগ ও সনদপত্র প্রদান করা হয়। ৩ দিনব্যাপি প্রশিক্ষণটি ওয়াইএমসিএ প্রশিক্ষণ কেন্দ্র বিরিশিরি, দূর্গাপুর, নেত্রকোনায় অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে সিডস প্রোগ্রামের ও ৪টি উপজেলার ৮ জন ফিল্ড ফ্যাসিলিটেটর উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: