শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৮:১৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

সুচিকে ফোন করে যা বললেন এরদোয়ান

আমার সুরমা ডটকম ডেস্ক: মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চিকে ফোন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান। রোহিঙ্গা মুসলমানদের উপর নির্যাতন ও সংকট বন্ধ করতে আজ মঙ্গলবার সু চিকে ফোন করেন তিনি। এর আগে গত সপ্তাহে মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে ‘গণহত্যা’ চলছে বলে উল্লেখ করেন এরদোয়ান। বার্তা সংস্থা এএফপি এবং রয়টারস প্রেসিডেন্টের মুখপাত্রদের উদ্ধৃত করে বিবিসি জানিয়েছে, ফোনালাপে এরদোয়ান সু চির কাছে রোহিঙ্গা মুসলিমদের ‘মানবাধিকার লঙ্ঘন’ নিয়ে উদ্বেগ ও নিন্দা জানিয়েছেন। তুরস্কের প্রেসিডেন্ট সুচিকে বলেন, ‘রোহিঙ্গা সংকট পুরো মুসলিম বিশ্বের জন্য গভীর উদ্বেগ সৃষ্টি করেছে’।

এরদোয়ান বলেন, “নিরপরাধ মানুষের ওপর সন্ত্রাসী তৎপরতার নিন্দা করছে তুরস্ক। মিয়ানমারে যে মানবিক সংকট সৃষ্টি হয়েছে সেটি উদ্বেগ ও  ক্ষোভের বিষয়।” তবে সু চির উত্তর বা প্রতিক্রিয়া সম্পর্কে এখন পর্যন্ত কিছু জানা যায়নি। তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদলু জানিয়েছে, রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিনে দেখতে এবং কথা বলতে প্রেসিডেন্ট এরদোয়ান তার পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলুকে বুধবার বাংলাদেশে পাঠাচ্ছেন।

রোহিঙ্গা সংকট নিয়ে গত কয়েকদিন ধরে বিশেষ তৎপর হয়ে উঠেছে তুরস্ক। ঈদের ছুটির সময় প্রেসিডেন্ট এরদোয়ান এই সংকট নিয়ে বিভিন্ন মুসলিম দেশের নেতাদের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। এমনকি জাতিসংঘ মহাসচিব অন্তোনিও গুতেরেজের সঙ্গেও কথা বলেছেন তিনি। তুরস্কের নেতা বলেন, এ মাসের শেষে জাতিসংঘ সাধারণ পরিষদের সভায় তিনি রোহিঙ্গা ইস্যুটি তুলবেন।

অপরদিকে, আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগের মাঝেই মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে ঘর পালানো রোহিঙ্গাদের ঢল অব্যাহত রয়েছে। জাতিসংঘ বলছে, গত ১১ দিনে এক লাখ ২৩ হাজার রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশে ঢুকেছে।-বিবিসি

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: