শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০১:৩৬ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
সুনামগঞ্জের শাল্লায় নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন পাইলট প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সুনামগঞ্জের শাল্লায় নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন পাইলট প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

কাজী জমিরুল ইসলাম মমতাজ, স্টাফ রিপোর্টার (সুনামগঞ্জ): সুনামগঞ্জের দুর্গম জনপদ শাল্লা উপজেলার হবিবপুর ইউনিয়নের সাসকাই গ্রামে দুর্গম হাওর এলাকায় নবায়নযোগ্য জ্বালানি নির্ভর বিদ্যুৎ উৎপাদন পাইলট প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার সকাল সাড়ে ১০টায় সুনামগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ প্রকল্পের শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। পরে তিনি সুনামগঞ্জের জেলা প্রশাসক মোঃ সাবিরুল ইসলাম ও উপকারভোগী এবং প্রকল্পের জমিদাতা সুবল চন্দ্র দাসের কথা শুনেন। এ সময় উপস্থিত ছিলেন অর্থ পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, সুনামগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্তা, সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ, পুলিশ সুপার মোঃ বরকতুল্লাহ খান, সিভিল সার্জন ডা. আশুতোশ দাস, সুনামগঞ্জ পৌরসভার মেয়র ও আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য আয়ুব বখত জগলুল, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মতিউর রহমান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবীর ইমন, দোয়ারাবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ইদ্রিস আলী বীরপ্রতীক, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী আবুল কালাম, পিপি ড. খায়রুল কবীর রুমেন প্রমুখ।
জেলা প্রশাসক মোঃ সাবিরুল ইসলাম তার বক্তব্যে প্রকল্পের বিস্তারিত বিবরণ তুলে ধরে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান ও উপকারভোগী সুবল চন্দ্র দাস জানান, শাল্লার দুর্গম জনপদে প্রধানমন্ত্রীর ঐকান্তিক চেষ্টায় আজ বিদ্যুতের আলো দেখতে পারবে। এজন্য তিনি প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।
উল্লেখ্য, ২০১৩ সালের ১৪ জুলাই যোগাযোগ বিচ্ছিন্ন দুর্গম জনপদ শাল্লা উপজেলার হবিবপুর ইউনিয়নের সাসকাই গ্রামে ৪ একর জায়গার উপর নবায়নযোগ্য জ্বালানি নির্ভর বিদ্যুৎ উৎপাদন পাইলট প্রকল্পের কাজ শুরু হয়। টানা সাড়ে তিন বছর কাজ করার পর আজ এটি উদ্বোধন করা হলো। চলতি বছরের আগস্ট মাসের ২৩ তারিখে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। বিদ্যুৎ গ্রাহকদের কাছে পৌছে দেয়ার জন্য ৬ কিলোমিটার সঞ্চালন লাইন টানা হয়। বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড জানায়, পাইলট প্রকল্পে দুই হাজার ৩২২টি সোলার প্যানেল দুই হাজার পাঁচশ এম্পিয়ার আওয়ার ক্ষমতা সম্পন্ন ৫৪০টি ব্যাটারি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। এতে সাসকাই এলাকার ৪০০ পরিবার বিদ্যুৎ সেবার আওতায় এসেছে। প্রকল্প বাস্তবায়নে ৩২ কোটি টাকা খরচ করেছে সরকার।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: