মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০২:০৬ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
৩২ বছর আগে ই-মেল আবিষ্কার করেন ১৪ বছরের এই কিশোর

৩২ বছর আগে ই-মেল আবিষ্কার করেন ১৪ বছরের এই কিশোর

we136আমার সুরমা ডটকম ডেক্স : চিঠির বিকল্প হিসেবে আমরা যে ই-মেইল বা ইলেক্ট্রনিক মেইল ব্যবহার করছি তার আবিস্তারক একজন ভারতীয় কিশোর। শুধু তাই নয়, আধুনিক বিশ্বে যোগাযোগের ক্ষেত্রে বিপ্লব এনে দেয়া এই প্রযুক্তি তিনি আবিস্কার করেন মাত্র ১৪ বছর বয়সে।

সম্প্রতি এই ই-মেইল-এর ৩২ বছর পূর্ণ হল। কিন্তু আমরা অনেকেই হয়তো জানি না যে, ই-মেইল-এর আবিষ্কার করেছিলেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বিজ্ঞানী ভিএ শিবা আয়াদুরি। মাত্র ১৪ বছর বয়সে তিনি এই আবিষ্কার করেছিলেন। মুম্বইয়ে এক তামিল পরিবারে তাঁর জন্ম হয়। যথন শিবা সাত বছরের তখন তাঁর পরিবার আমেরিকায় চলে যায়। ১৯৭৮-এ মাত্র ১৪ বছর বয়সে তিনি ই-মেইল আবিষ্কার করেন।

তাঁর আবিষ্কারের মধ্যে ছিল ইনবক্স, আউটবক্স, ফোল্ডার, মেমো, অ্যাটাচমেন্ট, অ্যাড্রেস বুক-এর মতো ফিচার, যা আজও যেকোনও ই-মেইল পরিষেবার গুরুত্বপূর্ণ অঙ্গ। আমেরিকার নিউ জার্সির লিভিংস্টন হাইস্কুলে পড়ার সময়ই শিবা এ বিষয়ে কাজ শুরু করেছিলেন। তিনি ৫০,০০০ লাইনের কোডের সাহায্যে একটি কম্পিউটার প্রোগ্রাম তৈরি করেন। এর সাহায্যেই সর্বপ্রথম মেলটি পাঠানো হয়েছিল।

১৯৮২-এর ৩০ আগস্ট আমেরিকা আনুষ্ঠানিকভাবে শিবা আয়াদুরিকে ই-মেইল-এর আবিষ্কর্তা হিসেবে ঘোষণা করে। এর কপিরাইট তাঁর কাছেই রয়েছে। কিন্তু কম্পিউটার সায়েন্সে তিনি কার্যত উপেক্ষিত নায়ক। আশা করা যায়, কম্পিউটার ইতিহাসে তাঁর এই অবদান স্বর্ণাক্ষরে লিখিত থাকবে। সূত্র: এবিপি

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: