শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:২০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
আফগানিস্তানের ৪টি প্রাদেশিক রাজধানী তালিবান দখলে

আফগানিস্তানের ৪টি প্রাদেশিক রাজধানী তালিবান দখলে

আমার সুরমা ডটকম ডেস্ক:

একের পর এক প্রাদেশিক রাজধানী দখল করছে তালিবানেরা। রোববার আফগানিস্তানে আরো দু’টি প্রাদেশিক রাজধানীর দখল করে নিল তালিবানেরা।

শুক্রবার থেকে রোববার পর্যন্ত চারটি প্রাদেশিক রাজধানীর দখল নিয়েছে তালিবানেরা। রোববার তালিবানরা কুন্দুজ দখল করে নেয়। আফগান সরকার অবশ্য তালিবানদের এ দাবি না মানলেও স্থানীয়রা সংবাদমাধ্যমকে জানিয়েছে, তালিবানরা কুন্দুজ প্রদেশের প্রাদেশিক রাজধানী কুন্দুজ শহর দখল করে নিয়েছে। রোববার তালিবানিরা মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই কুন্দুজ ও সার-ই-পুল দখল করে নেয়। ওই দু’টি শহরের বাসিন্দারা এ খবর নিশ্চিত করেছে। কুন্দুজের এক বাসিন্দা জানিয়েছেন, শহর পুরোপুরি বিশৃঙ্খল অবস্থায় রয়েছে। তালিবানিদের তরফেও কুন্দুজ দখলের দাবি করা হয়েছে। পাশাপাশি সার-ই-পুল শহর, সেখানকার সরকারি বিল্ডিংও দখল করা হয়েছে।

সার-ই-পুলের এক বাসিন্দা সংবাদসংস্থাকে জানিয়েছেন, সরকারি কর্মকর্তা ও অবশিষ্ট সেনা বাহিনীর যে সদস্য ছিলেন তারা শহর থেকে তিন কিমির দূরের একটি ব্যারাকে চলে গেছেন। তিনি জানিয়েছেন, ‘একটি বিমান এসেছিল, কিন্তু সেটা নীচে নামেনি’।

আফগানিস্তান থেকে ধীরে ধীরে মার্কিন বাহিনী সরে যাওয়া শুরু হওয়ার পর থেকেই তালিবানদের দাপট বাড়ছে। তবে কুন্দুজ দখল তালিবানদের সা¤প্রতিক কার্যকলাপের মধ্যে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। এ শহরটি বহুদিন ধরেই তালিবানদের লক্ষ্য ছিল। আগে ২০১৫ ও ২০১৬-এও শহরটির কিছু অংশ তারা দখল করেছিল তবে বেশিদিন নিজেদের দখলে রাখতে পারেনি।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে অবশ্য বলা হয়েছে, আফগান বাহিনী দখল হওয়া স্থান পুনরুদ্ধারের জন্য লড়াই শুরু করেছে। একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, কমান্ডো টিম ইতোমধ্যেই কাজ শুরু করেছে। ন্যাশনাল রেডিও ও টিভি বিল্ডিং তালিবানিদের থেকে উদ্ধার করা হয়েছে।

প্রসঙ্গত, আফগানিস্তানে ২০ বছর ধরে মার্কিন সেনা মোতায়েন ছিল। এবার আমেরিকা সেই সেনা ফিরিয়ে নিচ্ছেন। ফলে আফগানিস্তান সরকারের কাছে বড়সড় বিপদ হয়ে উঠেছে তালিবানরা। আফগানিস্তানের মোট ৪টি শহর এখন তালিবানদের দখলে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: