শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:১৩ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

ইসরায়েলে টিকা নেওয়ার পর ১৩ জনের মুখ বিকৃত

আমার সুরমা ডটকম ডেস্ক:

ইসরায়েলে করোনার টিকা নেওয়ার পর অন্তত ১৩ জনের মুখ বেঁকে (প্যারালাইসিস) যাওয়ার খবর পাওয়া গেছে। টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় ২৮ ঘণ্টা তাদের মুখ বাঁকা ছিল।

প্রাণঘাতী করোনা টিকা নেওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে এমন হয়েছে বলে এক প্রতিবেদনে দাবি করা হয়েছে। ডব্লিউআইওএন-এর মতে ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে করোনার টিকা নেওয়ার পর এ ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া পাওয়া ব্যক্তির সংখ্যা হয়তো আরও বেশি।

এ নিয়ে ওইসব লোকদের করোনা টিকার দ্বিতীয় ডোজ দিতে বিশেষজ্ঞরা শঙ্কিত। যদিও দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ওইসব লোকদের মুখমণ্ডল বিকৃত ঠিক হতে আবার করোনার টিকা দিতে চাচ্ছেন।

এক ব্যক্তি ইসরায়েলের সংবাদ মাধ্যম ইয়নেটকে বলেন, ‘টিকার প্রথম ডোজ নেওয়ার পরই আমার মুখমণ্ডল কেমন বিকৃত হয়ে যায়। অন্তত ২৮ ঘণ্টা ওরকম অবস্থাতেই ছিল আমার মুখ। এখনও পুরোপুরি ঠিক না হলেও ইঞ্জেকশনের জায়গা ছাড়া শরীরে কোথাও কোনও ব্যথা নেই।’

তিনি আরও বলেন, ‘আমার মতো পার্শ্ব-প্রতিক্রিয়া সবার মধ্যে হয়নি। খুব কম লোকের মধ্যেই দেখা গেছে। তাই আমি কাউকে ভয় দেখাতে চাই না। কারণ ভ্যাকসিন নেওয়া খুবই জরুরি।’ তিনি নিজে দ্বিতীয় ডোজটি নেবেন কি না অবশ্য সে বিষয়ে কিছু জানাননি। তবে ঘটনাটি প্রকাশ পাওয়ার থেকে বিশেষজ্ঞদের কয়েকজন উদ্বেগও প্রকাশ করেন।

সম্প্রতি নরওয়েতেও ফাইরাজের টিকা নেওয়ার পর ২৩ জন মারা যান। নরওয়ের কর্মকর্তারা জানান, মারা যাওয়াদের সবার বয়স ৮০ বছরের ঊর্ধ্বে। এছাড়াও অনেকের শরীরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। একই পরিস্থিতি ভারতের দিল্লিতেও। সেখানকার চিকিৎসকদের তথ্য মতে, টিকা নেয়া অর্ধশত মানুষের শরীরের সমস্যা পাওয়া গেছে। তবে টিকা নিয়ে এতো অভিযোগের পরও এখন মুখ খোলেনি ফাইজার-বায়োএনটেক। সূত্র: ইন্ডিয়া ডটকম।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: